এবার আপনার সব অ্যাকাউন্টে নজরদারি চালাবে সরকার! বড় বদল এল ব্যাংকের লেনদেনের নিয়মে

10:10 AM May 12, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নগদ লেনদেনে রাশ টানতে নতুন নিয়ম চালু করল কেন্দ্রীয় সরকার। ব্যাংক বা পোস্ট অফিসে বছরে কুড়ি লক্ষ টাকা বা তার বেশি টাকার নগদ লেনদেনের (জমা ও তোলা) ক্ষেত্রে প্যান (PAN) অথবা আধার কার্ডের তথ্য দেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। নতুন এই নিয়ম কার্যকর হবে ২৬ মে থেকে। যার অর্থ সরকার এবার ২০ লক্ষ টাকার বেশি কোনও লেনদেন হলেই সেটার হিসাব রাখবে সরকার।

Advertisement

সিবিডিটির (CBDT) পক্ষ থেকে আয়কর আইনের অধীনে এই নতুন নিয়ম তৈরি হয়েছে। এক অর্থবছরে তা কর্পোরেট হোক বা সমবায়ের মতো কোনও ব্যাংক এবং পোস্ট অফিস, সর্বত্রই এক বা একাধিক অ্যাকাউন্টে ২০ লক্ষ টাকা নগদ জমা বা নগদ তোলা, দুই ক্ষেত্রেই প্যান বা আধারের (Aadhaar) তথ্য দেওয়া বাধ্যতামূলক। পাশাপাশি সব ধরনের ব্যাংক এবং পোস্ট অফিসে কারেন্ট অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রেও প্যান কার্ড দেখানো বাধ্যতামূলক করা হয়েছে।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: ‘সীমান্তে অনুপ্রবেশ রোখার দায়িত্ব বিএসএফের’, অমিত শাহর ‘কুৎসা’র জবাব দিলেন অভিষেক]

এতদিন পর্যন্ত সব অ্যাকাউন্ট মিলিয়ে বার্ষিক লেনদেনে প্যান বা আধার বাধ্যতামূলক ছিল না। একসঙ্গে ৫০ হাজারের বেশি লেনদেনের ক্ষেত্রে প্যান কার্ড বাধ্যতামূলক ছিল। একটি অ্যাকাউন্টে বার্ষিক লেনদেনেও নির্দিষ্ট পরিমাণ অর্থের থেকে বেশি লেনদেন করলে প্যান কার্ড লাগত। কিন্তু কারও একাধিক অ্যাকাউন্ট থাকলে তার সব লেনদেনের উপর নজরদারির কোনও ব্যবস্থা ছিল না। এবার সেটাই করার চেষ্টা করছে মোদি সরকার।

Advertising
Advertising

[আরও পড়ুন: রাষ্ট্রদ্রোহ আইনে স্থগিতাদেশে ‘অখুশি’ কেন্দ্রীয় আইনমন্ত্রী, সুপ্রিম কোর্টকেই মনে করালেন ‘লক্ষ্মণরেখা’]

আসলে কেন্দ্র দীর্ঘদিন ধরে করদাতার সংখ্যা বাড়াতে চাইছে। সেকারণে একটু বেশি যাঁদের রোজগার কিন্তু আয়করের আওতায় নেই, তাঁদের লেনদেনের হিসাব রাখতে চাইছে সরকার। সেকারণেই ২০ লক্ষ টাকার বেশি সমস্ত লেনদেনের ক্ষেত্রে আধার এবং প্যান কার্ড বাধ্যতামূলক করতে চাইছে। তাছাড়া, ২০ লক্ষের বেশি লেনদেনে প্যান-আধার বাধ্যতামূলক করা হলে, নগদে লেনদেনের প্রবণতা কমতে পারে বলেও মনে করছে কেন্দ্র। সেক্ষেত্রে ভারতকে নগদহীন অর্থনীতি করার যে চেষ্টা মোদি সরকার করছিল, সেটাও খানিকটা পূরণ হতে পারে বলে মনে করা হচ্ছে।

Advertisement
Next