Advertisement

সপ্তাহের শুরুতে ফের বাড়ল জ্বালানির দাম, নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর মূল্যবৃদ্ধির আশঙ্কা

11:41 AM May 10, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলা-সহ চার রাজ্য এবং এক কেন্দ্রশাসিত অঞ্চলের নির্বাচন শেষ। ফলাফলও বেরিয়ে গিয়েছে। আর এরপরই ফের ঊর্ধ্বমুখী পেট্রল-ডিজেলের দাম (Petrol-Diesel Price)। গত দু’দিন দাম না বাড়লেও, সপ্তাহের প্রথম দিনেই ফের বাড়ল জ্বালানির দাম। একদিকে বিভিন্ন রাজ্যে লকডাউন, তারপর এভাবে পেট্রল-ডিজেলের দাম বাড়ায় জিনিসপত্রের দামও বাড়তে পারে। এবার এমন আশঙ্কাও প্রকাশ করছেন সাধারণ মানুষ।

Advertisement

জানা গিয়েছে, সোমবার দেশের বিভিন্ন শহরে পেট্রলের দাম বেড়েছে লিটারপিছু ২৬ পয়সা। আর ডিজেলের দাম বেড়েছে লিটারপিছু ৩৩ পয়সা। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের ওয়েবসাইট অনুযায়ী, রাজধানী দিল্লিতে লিটারপ্রতি পেট্রলের দাম বেড়ে হল ৯১.৫৩ টাকা। ডিজেলের মূল্য বেড়ে হয়েছে ৮২.০৬ টাকা। কলকাতায় (Kolkata) এক লিটার পেট্রলের দাম বেড়ে হয়েছে ৯১.৬৬ টাকা। অন্যদিকে, আজ সকাল ৬টা থেকে এক লিটার ডিজেলের জন্য খরচ করতে হবে ৮৪.৯০ টাকা।

[আরও পড়ুন: শ্মশান থেকে মৃতদেহের কাপড় চুরি করে চড়া দামে বিক্রি! অবশেষে পুলিশের জালে ৭ দুষ্কৃতী]

এদিকে মুম্বইয়েও ফের আকাশছোঁয়া জ্বালানি তেলের দাম। দেশের বাণিজ্যনগরীতে ২৬ পয়সা বেড়ে লিটারপিছু পেট্রলের দাম গিয়ে পৌঁছল ৯৭.৮৬ টাকায়। আর লিটারপ্রতি ৩৩ পয়সা বাড়ল ডিজেলের মূল্য। ৮৯.১৭ টাকায় মিলবে এক লিটার ডিজেল। চেন্নাইয়ের বাসিন্দাদের এক লিটার পেট্রল ও ডিজেলের জন্য এখন দিতে হবে ৯৩.৩৮ এবং ৮৬.৯৬ টাকা।

বিশ্বজুড়ে করোনার দাপটে একধাক্কায় অনেকটা কমেছে জ্বালানি তেলের চাহিদা। যার জেরে অপরিশোধিত তেলের দামও নিম্নমুখী। গত বছরও করোনার কোপ আর লকডাউনের জেরে পেট্রল-ডিজেলের আমদানি কমিয়ে ফেলেছিল ভারত। এবছরও নতুন করে মারণ ভাইরাসের চোখ রাঙানির কারণে ফের একই ঘটনার পুনরাবৃত্তি হচ্ছে। পূর্ণ ও আংশিক লকডাউনের পথে হেঁটেছে একাধিক শহর। ফলে চাহিদা কমছে পেট্রল-ডিজেলের। কিন্তু তা সত্ত্বেও ভোট শেষ হতেই ফের জ্বালানির দাম ঊর্ধ্বমুখী হওয়ায় ফের সমালোচনায় বিদ্ধ কেন্দ্র সরকার।

 

[আরও পড়ুন: দিল্লির কৃষক বিক্ষোভে যোগ দিতে যাওয়ার পথে গণধর্ষণের শিকার বাঙালি তরুণী! অভিযুক্ত ৪]

Advertisement
Next