১০০ বছরের পুরনো মসজিদ সার্ভে করুক ASI, সুপ্রিম কোর্টে দায়ের জনস্বার্থ মামলা

07:48 PM May 27, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জ্ঞানবাপী মসজিদ (Gyanvapi Mosque) নিয়ে বিতর্কের মধ্যেই সুপ্রিম কোর্টে (Supreme Court) দায়ের করা হল একটি জনস্বার্থ মামলা। একশো বছর বা তার বেশি পুরোনো মসজিদগুলিতে গোপনে সার্ভে করতে হবে। বিশেষত, যেসব মসজিদ চত্বরে জলাশয় রয়েছে সেখানে এই ধরনের তল্লাশি চালাতে হবে বলে আবেদন করা হয়েছে ওই জনস্বার্থ মামলায়। আরও বলা হয়েছে, আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়াকে এই কাজের দায়িত্ব দিতে হবে।

Advertisement

জনস্বার্থ মামলায় দাবি করা হয়েছে, ওজু করার জন্য মসজিদের অন্যত্র ব্যবস্থা করতে হবে। শতাধিক বছরের পুরনো মসজিদের জলাশয়ে এই নিয়ম পালন করা যাবে না। মসজিদে ঢুকে নমাজ পড়ার আগে হাত মুখ ধোয়ার নিয়মকে ওজু বলা হয়। হিন্দু, বৌদ্ধ এবং জৈন ধর্মের নানা চিহ্ন থাকতে পারে এই জলাশয়গুলিতে। সকলের ধর্মীয় ভাবাবেগকে সম্মান জানাতেই এই সার্ভে করা দরকার, এমনটাই দাবি করা হয়েছে ওই জনস্বার্থ মামলায়। শুভম অবস্তি, বিবেক নারায়ণ শর্মা এবং সপ্ত ঋষি মিশ্র নামে তিন আইনজীবী এই মামলা (PIL) দায়ের করেছেন।

[আরও পড়ুন: ছেলেকে খুঁজতে বাড়িতে পুলিশ, অপমানিত হয়ে বিষ খেয়ে আত্মঘাতী মা ও দুই মেয়ে]

প্রসঙ্গত, ২০২১-এর আগস্টে পাঁচ হিন্দু মহিলা জ্ঞানবাপীর ‘মা শৃঙ্গার গৌরী’(ওজুখানা ও তহখানা নামে পরিচিত) এবং মসজিদের অন্দরের পশ্চিমের দেওয়ালে দেবদেবীর মূর্তির অস্তিত্বের দাবি করে তা পূজার্চনার অনুমতি চেয়েছিলেন বারাণসী আদালতে। সেই মামলায় কয়েকদিন আগেই বারাণসী আদালতের নির্দেশে জ্ঞানবাপী মসজিদের ভিতরে শুরু হয়েছিল ভিডিও সার্ভে।

Advertising
Advertising

এছাড়াও বহুদিন ধরেই মথুরায় ভগবান শ্রীকৃষ্ণের জন্মভূমিতে (Krishna Janmabhoomi)নির্মিত শাহী ইদগাহ মসজিদ নিয়ে বিতর্ক রয়েছে। কিছুদিন আগেই এই মসজিদ সরিয়ে দেওয়ার দাবিতে মামলা দায়ের করা হয় মথুরার একটি স্থানীয় দেওয়ানি আদালতে। কিন্তু সেই মামলা খারিজ করে দেয় আদালত। তারপরেই সেই রায়ের বিরুদ্ধে আপিল করেন মামলাকারীরা। সেই আপিলের ভিত্তিতে মথুরার জেলা আদালত (Mathura District Court) রায় দিয়েছে, এই মামলার শুনানি শুরু করতে হবে।

[আরও পড়ুন: নির্জন স্থানে নিয়ে গিয়ে ১৭ জন মহিলাকে খুন! যাবজ্জীবন সাজা সিরিয়াল কিলারের

Advertisement
Next