Advertisement

কোভিড চিকিৎসায় প্লাজমা থেরাপি নয়, জানিয়ে দিল কেন্দ্র

08:39 AM May 18, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা চিকিৎসায় কি বন্ধ হবে প্লাজমা থেরাপির (plasma therapy) প্রয়োগ? সম্প্রতি মাথাচাড়া দিয়ে উঠেছিল এই প্রশ্ন। সোমবার এই ধন্দ দূর করল কেন্দ্র। ICMR-এর তরফে জানিয়ে দেওয়া হল, প্লাজমা থেরামি প্রয়োগ করে আর কোভিড আক্রান্তদের চিকিৎসা করা যাবে না।

Advertisement

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের (ICMR) ন্যাশনাল টাস্ক ফোর্সের সদস্যরা আলোচনার পর করোনার চিকিৎসায় প্লাজমা থেরাপি প্রয়োগ বন্ধ করার পরামর্শ দেন। তাঁরা জানান, সম্প্রতি একাধিক চিকিৎসায় প্লাজমা থেরাপির সঠিক প্রয়োগ হয়নি। পাশাপাশি এই প্রক্রিয়ায় উল্লেখযোগ্য সাফল্যও আসছে না। সেই কারণেই তা বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর।

[আরও পড়ুন: সুকমায় জওয়ানদের সঙ্গে গুলির লড়াইয়ে মৃত ৩ মাওবাদী, দাবি পুলিশের]

গতকাল রবিবার বৈঠকে বসেছিলেন টাস্ক ফোর্সের সদস্যরা। তখনই তাঁরা জানিয়েছিলেন, করোনা রোগীদের জন্য কেন্দ্রের ক্লিনিক্যাল ম্যানেজমেন্টের যে গাইডলাইন রয়েছে, সেখান থেকে প্লাজমা থেরাপিকে বাদ দেওয়া হোক। তাঁদের পরামর্শ মেনেই ICMR এই থেরাপি প্রয়োগ বাতিলের সিদ্ধান্ত নেয়।

কী এই প্লাজমা থেরাপি? কোনও ব্যক্তি করোনা (Corona virus) আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠলে তাঁর রক্ত নিয়ে অন্য সংক্রমিতের চিকিৎসা করা হয়। এতে ওই করোনা রোগীর শরীরে থাকা ভাইরাস বেরিয়ে যাওয়ার সম্ভাবনা বাড়ে। তবে প্রত্যেকেই প্লাজমা দিতে পারেন না। চিকিৎসকরা কোভিডজয়ীর পরিস্থিতি দেখেই প্লাজমা দানের অনুমতি দেন। গত বছর দারুণভাবে সাফল্য পেয়েছিল এই থেরাপি। অনেকেই দান করেছিলেন প্লাজমা। সম্প্রতি করোনা থেকে সুস্থ হয়ে উঠে প্লাজমা দান করেন শচীন তেণ্ডুলকরও। কিন্তু এবার আইসিএমআরের নির্দেশে আপাতত আর কোভিড চিকিৎসায় এই থেরাপি প্রয়োগ করা হবে না।

[আরও পড়ুন: ‘করোনার প্রভাবে হওয়া ফুসফুস সংক্রমণ সেরে যায় গোমূত্রে’, দাবি সাধ্বী প্রজ্ঞার]

Advertisement
Next