Advertisement

কেন্দ্রশাসিত অঞ্চল থেকে ফের রাজ্যের মর্যাদা? জম্মু ও কাশ্মীরের সর্বদলীয় বৈঠক ঘিরে তুঙ্গে জল্পনা

02:45 PM Jun 19, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী বৃহস্পতিবার, ২৪ জুন জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) একটি সর্বদলীয় বৈঠকের (All-party meet) ডাক দিলেন প্রধানমন্ত্রী ন‌রেন্দ্র মোদি (PM Modi)। নয়াদিল্লিতেই ওই বৈঠক হবে। সূত্রানুসারে, কেন্দ্রশাসিত অঞ্চলের গুরুত্বপূর্ণ রাজনৈতিক নেতানেত্রীদের ওই বৈঠকে থাকতে বলা হয়েছে। ২০১৯ সালের আগস্টে জম্মু ও কাশ্মীর থেকে সংবিধানের ৩৭০ ধারা রদ করা হয়। সেই সময়ই রাজ্যকে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করা হয়। সেই সিদ্ধান্তের পর এই প্রথম সেখানে এমন রাজনৈতিক বৈঠকের ডাক দেওয়া হয়েছে।

Advertisement

কিন্তু কেন হঠাৎ এমন বৈঠকের আয়োজন? সূত্রের দাবি, বৈঠকের অন্যতম আলোচ্য বিষয় হতে পারে জম্মু ও কাশ্মীরকে ফের রাজ্যের মর্যাদা দান। এছাড়াও আরও নানা গুরুত্বপূর্ণ রাজনৈতিক বিষয় নিয়েই আলোচনা হতে পারে বৈঠকে। কয়েকদিন আগেই শোনা গিয়েছিল, শীঘ্রই জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচনের আয়োজন করতে চলেছে কেন্দ্র! এবং এব্যাপারে আলোচনা করতে গুপকর জোটের সঙ্গে আলোচনা করবে সরকার। এই পরিস্থিতিতেই জানা গেল সর্বদলীয় বৈঠকের কথা।

[আরও পড়ুন: Corona Virus: দেশের কোভিড গ্রাফে ফের অস্বস্তি, দৈনিক সংক্রমণ কমলেও বাড়ল মৃত্যু]

তবে এখনও সরকারি ভাবে সব দলকে আমন্ত্রণ জানানো হয়নি। মেহবুবা মুফতি জানিয়েছেন, তিনি বেসরকারি ভাবে আমন্ত্রণ পেয়েছেন। এবং বিষয়টি নিয়ে তাঁরা আলোচনা করছেন। নামপ্রকাশে অনিচ্ছুক আরেক সিনিয়র নেতা জানাচ্ছেন, ‘‘আমাদের আমন্ত্রণ করা হয়েছে। কিন্তু আমরা জানি না বৈঠকে কী নিয়ে আলোচনা হবে। আপাতত আমরা সরকারি ভাবে আমন্ত্রণ পাওয়ার অপেক্ষায় রয়েছি।’’

শীর্ষস্থানীয় সূত্রের দাবি,  এবছরের নভেম্বর কিংবা আগামী বছরের শুরুতেই নির্বাচন হতে পারে জম্মু ও কাশ্মীরে। তার আগে এই বৈঠকেই এই বিষয়ে আলোচনা হতে পারে। সূত্রানুসারে আরও জানা গিয়েছে, এখনও পর্যন্ত ৯টি রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হলেও শেষ পর্যন্ত ১৬টি দলকে আমন্ত্রণ জানানো হতে পারে। এদিকে শুক্রবারই জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এক বৈঠকে বসেন। সেখানে কৃষকদের কেন্দ্রীয় যোজনার সুযোগ সুবিধা দেওয়া থেকে নতুন শিল্পের সম্ভাবনা, নানা বিষয়েই আলোচনা হয়।

[আরও পড়ুন: গুজব হইতে সাবধানবাণীই সার! জগৎ জুড়ে বারবার ছড়ায় এমন ভুয়ো খবরগুলি]

Advertisement
Next