shono
Advertisement

কোভিড যোদ্ধাদের টিকার খরচ জোগাচ্ছে PM CARES, বরাদ্দ দু’হাজার দু’শো কোটি

ভারতে দ্রুত ছাড়পত্র পেতে পারে আরও এক ভ্যাকসিন।
Posted: 09:34 AM Feb 03, 2021Updated: 01:26 PM Feb 03, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভ্যাকসিনের (Covid-19 Vaccine) জন্য বাজেটে বরাদ্দ হয়েছে ৩৫ হাজার কোটি টাকা। কিন্তু কেন্দ্রীয় সরকার ১ এপ্রিলের আগে সেই টাকা ব্যবহার করতে পারবে না। এদিকে জানুয়ারির ১৬ তারিখ থেকেই টিকাকরণ প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে দেশে। এই পর্যায়ের টিকাকরণের খরচ জোগাবে কে? সেই প্রশ্নের উত্তর দিলেন সরকারি ব্যয় সচিব টি ভি সোমনাথন।

Advertisement

প্রথম পর্যায়ে দেশে স্বাস্থ্যকর্মী-সহ সকল কোভিড যোদ্ধাদের কোভিড ভ্যাকসিন দেওয়ার পরিকল্পনা করেছে সরকার। ইতিমধ্যে প্রায় ৩০ লক্ষ টিকাকরণ সেরে ফেলা হয়েছে। এই পর্যায়ের টিকা কেনার খরচ দিচ্ছে PM CARES তহবিল। সেখান থেকে প্রায় ২ হাজার ২০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। যা জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত টিকাকরণের মোট খরচের ৮২ শতাংশ দিচ্ছে প্রধানমন্ত্রীর ওই তহবিল। এ প্রসঙ্গে সরকারি ব্যয় সচিব টি ভি স্বামীনাথন জানিয়েছেন, জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত টিকাকরণের খরচ গতবারের বাজেটে বরাদ্দ ছিল না। তাই এই খরচ PM CARES তহবিল এবং স্বাস্থ্যমন্ত্রক বহন করছে।

[আরও পড়ুন : ১০ ফেব্রুয়ারি বঙ্গ সফরে আসছেন অমিত শাহ, কোচবিহারে সূচনা করবেন মেগা রথযাত্রার়়]

সরকারি ব্যয় সচিব আরও জানিয়েছেন, ৩ কোটি কোভিড যোদ্ধাদের টিকাকরণের জন্য মোট খরচ হবে ২,৭০০ কোটি টাকা। যার দরুন সরকারি কোষাগার থেকে স্বাস্থ্যমন্ত্রককে ৪৮০ কোটি টাকা দেওয়া হয়েছে। বাকি ২,২০০ কোটি টাকা দিচ্ছে PM CARES তহবিল। তাঁর দেওয়া এই তথ্য এতদিন চলে আসা বিতর্কে কিছুটা হলেও জল ঢালবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। PM CARES তহবিলের টাকা কীভাবে খরচ হচ্ছে, তা নিয়ে বারবার প্রশ্ন তুলেছে বিরোধীরা। এবার তার সদুত্তর মিলল।

এদিকে ভারতে খুব শীঘ্রই আরও একটি ভ্যাকসিন ছাড়পত্র পেতে পারে বলে মনে করা হচ্ছে। মেডিক্যাল জার্নাল ল্যানসেটে প্রকাশিত তথ্য অনুযায়ী, রাশিয়ার কোভিড টিকা স্পুটনিক ভি ৯১.৬ শতাংশ কার্যকর। জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য এই টিকা দ্রুত ভারতে ছাড়পত্র পাবে বলে আশা রাখছে ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা।

[আরও পড়ুন : এখনই কার্যকর হচ্ছে না CAA, আরও তিন মাস পিছিয়ে গেল আইন প্রণয়ন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement