Advertisement

কেন্দ্রের পাঠানো ভেন্টিলেটর ঠিকমতো ব্যবহার হচ্ছে তো? দ্রুত অডিটের নির্দেশ প্রধানমন্ত্রীর

03:36 PM May 15, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রের পাঠানো ভেন্টিলেটর সব রাজ্য সরকার ঠিকমতো ব্যবহার করছে তো? কোনও রাজ্যে চিকিৎসা সামগ্রী পড়ে পড়ে নষ্ট হচ্ছে না তো? এসব খতিয়ে দেখতে এবার ভেন্টিলেটরের অডিট করার সিদ্ধান্ত নিল কেন্দ্র সরকার। শনিবার এক উচ্চস্তরীয় পর্যালোচনা বৈঠকে একথা জানিয়েছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। তাঁর সাফ কথা, কেন্দ্র সরকার রাজ্যকে যে ভেন্টিলেটর দিচ্ছে তার ব্যবহার কীভাবে হচ্ছে জানতে দ্রুত অডিট করতে হবে।

Advertisement

এদিনের রিভিউ মিটিংয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী। এর মধ্যে গুরুত্বপূর্ণ হল, করোনাযুদ্ধে আশা এবং অঙ্গনওয়াড়ি কর্মীদের আরও শক্তিশালী করা। গ্রামাঞ্চলে অক্সিজেন (Oxygen) সরবরাহের জন্য সুনির্দিষ্ট নীতি প্রণয়ন করা। রাজ্যে রাজ্যে আগামী দিনে টিকাকরণের গতি কীভাবে বাড়ানো যায়, তা নিশ্চিত করা। রাজ্যে রাজ্যে ৪৫ ঊর্ধ্বদের টিকাকরণের গতি নিয়ে এদিন খোঁজ নিয়েছেন প্রধানমন্ত্রী। সেই সঙ্গে কেন্দ্রের সঙ্গে রাজ্যের আধিকারিকদের ঘনিষ্ঠভাবে কাজ করে আগামী দিনের পরিকল্পনা করার নির্দেশ দিয়েছেন তিনি। তবে, এদিনের বৈঠকে প্রধানমন্ত্রীর নেওয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হল ভেন্টিলেটর অডিট। প্রধানমন্ত্রীর দপ্তরের (PMO) তরফে জানানো হয়েছে, সাম্প্রতি বেশ কিছু রাজ্য থেকে খবর পাওয়া যাচ্ছে যে ভেন্টিলেটর রাজ্যের গুদামে পড়ে নষ্ট হচ্ছে। এই বিষয়টি বিশেষ গুরুত্ব দিয়ে দেখেন প্রধানমন্ত্রী। এবং তিনি ঘোষণা করেছেন, যত দ্রুত সম্ভব কেন্দ্রের পাঠানো ভেন্টিলেটরের সঠিকভাব ব্যবহার হচ্ছে কিনা তার অডিট করতে হবে। প্রয়োজনে স্বাস্থ্যকর্মীদের বিশেষ প্রশিক্ষণেরও নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

[আরও পড়ুন: কেন করোনার দ্বিতীয় ঢেউয়ে বেশি আক্রান্ত যুবপ্রজন্ম? জোড়া কারণ তুলে ধরল ICMR]

PM CARES এর টাকায় তৈরি ভেন্টিলেটর অকেজো! দেশের একাধিক জায়গা থেকে এসেছে এই অভিযোগ। বিশেষভাবে সরব হয়েছে কংগ্রেস শাসিত রাজ্য পাঞ্জাব। সেখানকার রাজ্য সরকারের দাবি, প্রধানমন্ত্রী ওই বিশেষ ত্রাণ তহবিল থেকে যে চিকিৎসা সরঞ্জাম পাঠাচ্ছেন তার বেশিরভাগটাই হয় অকেজো, নয় শীঘ্রই নষ্ট হয়ে যাচ্ছে। এই একই অভিযোগে সুর চড়িয়েছে আরেক কংগ্রেস শাসিত রাজ্য রাজস্থানও। এসবের পালটা পদক্ষেপ হিসেবেই কি ভেন্টিলেটর অডিটের সিদ্ধান্ত নিলেন প্রধানমন্ত্রী? উঠছে প্রশ্ন।

Advertisement
Next