Advertisement

করোনার চ্যালেঞ্জ রুখতে মরিয়া দেশ, ১১১টি বিশেষ প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন প্রধানমন্ত্রীর

02:50 PM Jun 18, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার (Coronavirus) দ্বিতীয় ঢেউ বুঝিয়ে দিয়েছে কীভাবে মারণ ভাইরাসটি রূপ বদলে আরও ভয়ানক হয়ে উঠতে পারে। এই পরিস্থিতিতে আগামী চ্যালেঞ্জগুলি জিততে তৈরি হচ্ছে দেশ। প্রায় ১ লক্ষ কোভিড যোদ্ধাকে এই লড়াইয়ের জন্য প্রস্তুত করার মহা অভিযানের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। জানিয়ে দিলেন দেশের ২৬টি রাজ্যের ১১১টি প্রশিক্ষণ কেন্দ্রে তৈরি করা হবে তাঁদের।

Advertisement

এদিন ভারচুয়াল সম্মেলনে এই উদ্যোগটির উদ্বোধন করে প্রধানমন্ত্রী বলেন, ‘‘কোভিড-১৯ এখনও রয়েছে। এবং আবারও তার রূপ বদল করার সমূহ সম্ভাবনা রয়েছে। সেই কারণে নয়া চ্যালেঞ্জের সঙ্গে লড়তে আমাদের প্রস্তুত থাকা দরকার। আমরা দেশে ১ লক্ষ ফ্রন্টলাইন কর্মীকে তৈরি করার লক্ষ্যে এগচ্ছি।’’

[আরও পড়ুন: আম্বানির বাড়ির সামনে বোমা রাখার মামলায় গ্রেপ্তার এনকাউন্টার স্পেশ্যালিস্ট প্রদীপ শর্মা]

২ থেকে ৩ মাসের মধ্যে এই নতুন কোভিড যোদ্ধাদের প্রশিক্ষণ দেওয়ার ‘ক্র্যাশ কোর্স’ সম্পূর্ণ করা হবে বলে জানান প্রধানমন্ত্রী। তারপর থেকেই এই কর্মীরা ‘প্রশিক্ষণপ্রাপ্ত সহায়ক’ হিসেবে দেশের করোনা পরিস্থিতির সঙ্গে লড়াই করার জন্য ঝাঁপিয়ে পড়বেন।

তিনি জানান, দেশের শীর্ষস্থানীয় বিশেষজ্ঞদের পরামর্শ মেনেই রাজ্যগুলির চাহিদার দিকে তাকিয়ে এই ক্র্যাশ কোর্সের পরিকল্পনা করা হয়েছে। সেই সঙ্গে তিনি আশাপ্রকাশ করেন, এর ফলে দেশের যুবসমাজের কাছে নতুন কর্মসংস্থানের একটা সুযোগ তৈরি হবে। প্রসঙ্গত, কেন্দ্রের ‘প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা ৩.০’-র অধীনে এই কোর্স বাবদ কেন্দ্রের খরচ পড়বে ২৭৬ কোটি টাকা। 

এদিনের ভাষণে প্রশিক্ষণের বিষয়টি ছাড়াও টিকাকরণ ও কোভিড বিধির প্রসঙ্গও উঠে আসে প্রধানমন্ত্রীর কথায়। তিনি বলেন, ‘‘দেশের সকলকে বিনামূল্যে টিকা দিতে প্রতিজ্ঞাবদ্ধ কেন্দ্র। সমস্ত কোভিড বিধি মেনে চলতে হবে আমাদের। মাস্ক পরা কিংবা সামাজিক দূরত্ব বজায় রাখাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ।’’

[আরও পড়ুন: তৃণমূলের ধাক্কায় ঘর ভাঙার আশঙ্কা? ত্রিপুরায় সংগঠন গোছাতে ঝটিকা সফরে BJP কেন্দ্রীয় নেতৃত্ব]

Advertisement
Next