গান্ধীর সঙ্গে একাসনে সাভারকর, লালকেল্লা থেকে ‘হিন্দুবীর’-কে সম্মান প্রধানমন্ত্রীর

08:32 AM Aug 15, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একাসনে মহাত্মা গান্ধী ও বিনায়ক দামোদর সাভারকর! স্বাধীনতা দিবসে লালকেল্লা থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভাষণে মিলল অর্থবহ ইঙ্গিত। শুধু সাভারকর নয়, এদিন হিন্দুত্ববাদীদের আরও এক নায়ক শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়কেও সম্মান জানালেন প্রধানমন্ত্রী।

Advertisement

আজ ৭৬তম স্বাধীনতা দিবসের (Independence Day) আনন্দে মাতোয়ারা দেশ। লালকেল্লা থেকে জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী। এদিন দেশকে বিদেশি শাসন থেকে মুক্ত করতে স্বাধীনতা সংগ্রামীদের মরণপণ লড়াইয়ের কথা মণে করিয়ে দেন তিনি। উত্তর-পূর্ব থেকে দাক্ষিণাত্য সবমিলিয়ে ভারতবর্ষের বিভিন্ন অঞ্চলের স্বাধীনতা সংগ্রামীদের কথা উঠে আসে প্রধানমন্ত্রী মোদির মুখে। তিনি বলেন, “মঙ্গল পাণ্ডে, তাতিয়া টোপে, ভগৎ সিং, সুখদেব, রাজগুরু, চন্দ্রশেখর আজাদ, আশফাকুল্লা খান, রামপ্রসাদ বিসমিলের মতো স্বাধীনতা সংগ্রামীদের আজ ধন্যবাদ জানাচ্ছে দেশ।” তিনি আরও বলেন, “স্বাধীনতার বিষয়ে কথা বলার সময় আমরা আদিবাসী সমাজের অবদানের কথা ভুলতে পারি না। ভগবান বিরসা মুণ্ডা, সিধু-কানু, আল্লুরি সীতারাম রাজু, গোবিন্দ গুরু এমন অনেক সংগ্রামী স্বাধীনতার আওয়াজ হয়ে উঠেছিলেন।”

[আরও পড়ুন: ‘দেশভাগের জন্য দায়ী নেহরু’, বিজেপির ভিডিও নিয়ে জোর বিতর্ক, পালটা দিল কংগ্রেস]

Advertising
Advertising

তাৎপর্যপূর্ণ ভাবে, এদিন স্বাধীনতা সংগ্রামীদের সম্মান জানাতে গিয়ে প্রধানমন্ত্রীর মুখে হিন্দুত্ববাদীদের ‘আইকন’ বীর সাভারকর ও শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের কথা উঠে আসে। জল্পনা উসকে তিনি বলেন, “আজ দেশবাসী মহাত্মা গান্ধী, নেতাজি সুভাষচন্দ্র বসু, বীর সাভারকরের প্রতি কৃতজ্ঞ। তাঁরা স্বাধীনতার জন্য নিজেদের প্রাণ বিসর্জন দিয়েছিলেন।”

তাৎপর্যপূর্ণ ভাবে, বিজেপির শাসনে দেশজুড়ে হিন্দুত্ববাদীদের দাপট বেড়েছে বলে অভিযোগ। রাম মন্দির থেকে শুরু করে কাশী বিশ্বনাথ ও জ্ঞানবাপী মসজিদ নিয়ে চলা বিতর্কে ‘হিন্দুরাষ্ট্রে’র পথ চওড়া করা হচ্ছে বলেই মনে করছেন অনেকে। এবার স্বাধীনতা দিবসের ভাষণে মহাত্মা গান্ধীর সঙ্গে বীর সাভারকরকে (Vinayak Damodar Savarkar) একাসনে বসিয়ে জল্পনা আরও উসকে দিলেন প্রধানমন্ত্রী। 

[আরও পড়ুন: সঙ্গে ডজনখানেক পাসপোর্ট, বিভিন্ন মন্ত্রকের রাবার স্ট্যাম্প, দিল্লিতে ধৃত দুই বাংলাদেশি]      

Advertisement
Next