shono
Advertisement

প্রধানমন্ত্রীর মুখে ‘জয় জওয়ান, জয় কিষান’, লাল বাহাদুর শাস্ত্রীর স্লোগান ধার করলেন মোদি

কেবল জওয়ান ও কিষানই নয়,বিজ্ঞান ও অনুসন্ধানের জয়গান গেয়েছেন মোদি।
Posted: 01:13 PM Sep 10, 2022Updated: 01:13 PM Sep 10, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘জয় জওয়ান, জয় কিষান’। দেশের দ্বিতীয় প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রীর (Lal Bahadur Shastri) বিখ্যাত এই স্লোগানই এবার শোনা গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi) মুখে। তিনি জানালেন, ‘নতুন ভারতে’র চালিকাশক্তি হয়ে উঠেছে এই মন্ত্রই। তবে কেবল জওয়ান ও কিষানই নয়, সেই সঙ্গে যোগ করেছেন বিজ্ঞান ও অনুসন্ধানের কথাও।

Advertisement

শনিবার ভিডিও বৈঠকের মাধ্যমে রাজ্য-কেন্দ্র সায়েন্স কনক্লেভে যোগ দিয়েছিলেন মোদি। সেখানেই তাঁকে এই কথা বলতে শোনা যায়। তিনি বলেন, নতুন ভারত এগিয়ে চলেছে ‘জয় জওয়ান, জয় কিষান, জয় বিজ্ঞান, জয় অনুসন্ধান’ মন্ত্র নিয়ে। সেই সঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ”একবিংশ শতাব্দীর নতুন ভারতের উন্নয়নে বিজ্ঞান গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চলেছে। যা সমস্ত অঞ্চল ও সমস্ত ক্ষেত্রের উন্নতিতে অগ্রণী হয়ে উঠেছে।”

[আরও পড়ুন: সপ্তাহান্তে ফের তৎপর ইডি, কলকাতার ৩ জায়গায় অভিযান আধিকারিকদের]

এদিন দেশের বিজ্ঞানীদের প্রশংসায় পঞ্চমুখ ছিলেন প্রধানমন্ত্রী। তাঁর কথায়, ”দেশের মেধাবী সন্তানরা আমাদের গর্বিত করেছেন। ভারতের বিজ্ঞানীরা অসাধ্য সাধন করছেন। যে সময় থেকে আমরা আমাদের বিজ্ঞানীদের সাফল্য উদযাপন করতে শুরু করেছি, সেই সময় থেকেই বিজ্ঞান আমাদের সমাজ ও সংস্কৃতির অংশ হয়ে গিয়েছে। সকলের কাছে আরজি জানাই আমাদের বিজ্ঞানীদের সাফল্যে গর্বিত হয়ে উঠতে।”

উল্লেখ্য, বিজ্ঞানের পাশাপাশি মোদির মুখে দেশের জওয়ান ও কৃষকদের জয়গান ফিরিয়ে দিল লাল বাহাদুর শাস্ত্রীর স্মৃতি। ১৯৬৫ সালের ভারত-পাকিস্তান যুদ্ধের সময় তাঁর দেওয়া ‘জয় জওয়ান, জয় কিষান’ স্লোগান অত্যন্ত জনপ্রিয় হয়ে ওঠে। অর্ধ শতকের বেশি সময় পেরিয়ে ফের দেশের আরেক প্রধানমন্ত্রীর মুখে ফিরে এল সেই স্লোগান।

দু’দিনের সায়েন্স কনক্লেভ চলবে শনি ও রবিবার। আহমেদাবাদের সায়েন্স সিটিতে আয়োজন করা হয়েছে এই সম্মেলনের। মনে করা হচ্ছে, এই ধরনের কনক্লেভের মাধ্যমে দেশ ও রাজ্যের মধ্যে বিজ্ঞান সাধনার সংযোগ আরও দৃঢ় হবে।

[আরও পড়ুন: ব্রিটেনের মসনদে ‘বন্ধু’ চার্লস, আনন্দিত মুম্বইয়ের ডাব্বাওয়ালারা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement