Advertisement

‘পরাক্রম দিবস’অনুষ্ঠানের উদ্বোধনে কলকাতায় আসছেন মোদি, আমন্ত্রিত মমতা বন্দ্যোপাধ্যায়ও

11:27 PM Jan 19, 2021 |

নন্দিতা রায়, নয়াদিল্লি: নেতাজি সুভাষচন্দ্র বসুর (Netaji Subhas Chandra Bose) জন্মদিনকে ‘পরাক্রম দিবস’ হিসেবে ঘোষণা করেছে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক। আর এরপরই মন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেল জানিয়ে দিলেন, ২৩ জানুয়ারির মূল অনুষ্ঠানের আয়োজন হচ্ছে কলকাতার ভিক্টোরিয়া হলে। যার উদ্বোধনে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)।

Advertisement

নেতাজির ১২৫তম জন্মবার্ষিকীকে কেন্দ্র করে কেন্দ্রীয় সরকার ও রাজ্যের মধ্যে ‘প্রতিযোগিতার’ আবহ তৈরি হয়েছে। ইতিমধ্যেই ২৩ জানুয়ারি দিনটিকে ‘দেশনায়ক দিবস’ হিসাবে উদযাপনের কথা ঘোষণা করেছে রাজ্য সরকার। আর মঙ্গলবার কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের তরফে জানিয়ে দেওয়া হয়, এবার থেকে প্রতি বছর দিনটিকে ‘পরাক্রম দিবস’ (Parakram Diwas) হিসেবে পালন করা হবে। একটি বিজ্ঞপ্তি জারি করে মন্ত্রকের তরফে বলা হয়, নেতাজির অদম্য সংকল্প ও দেশের নিঃস্বার্থ সেবার আদর্শকে সম্মান জানাতে আগামী ২৩ জানুয়ারি দিনটি দেশজুড়ে ‘পরাক্রম দিবস’ হিসেবে পালিত হবে। পরে আরও জানানো হয়, ভিক্টোরিয়া হলে অনুষ্ঠানের উদ্বোধন করবেন খোদ প্রধানমন্ত্রী। তবে একুশের নির্বাচনকে কেন্দ্র করে কেন্দ্র ও রাজ্যের মধ্যে সংঘাতের আবহে মোদির বাংলা সফরকে বিশেষ তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। যদিও মন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেল স্পষ্ট করে দিয়েছেন, এর সঙ্গে রাজনীতির কোনও যোগ নেই।

[আরও পড়ুন: পরাক্রম নয়, ২৩ জানুয়ারিকে ‘দেশপ্রেম দিবস’ হিসেবে ঘোষণা করার দাবি ফরোয়ার্ড ব্লকের]

এদিন সাংবাদিকদের মুখোমুখি হয়ে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, “নেতাজির অনুষ্ঠান আয়োজনের সঙ্গে রাজনীতির কোনও সম্পর্ক নেই। একুশে নির্বাচন হওয়াটা কাকতালীয় ব্যাপার। আমরা অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও (Mamata Banerjee) আমন্ত্রণ জানিয়েছি। প্রোটোকল অনুযায়ী তাঁরও উপস্থিত থাকার কথা।” তবে এই দিনটিতে জাতীয় ছুটি ঘোষিত হবে কি না, তা এখনও চূড়ান্ত নয়। পরবর্তীকালে এ নিয়ে সিদ্ধান্ত নেবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে তৈরি কমিটি।

এদিকে, নেতাজির জন্মদিনের আগেই বড়সড় ঘোষণা ভারতীয় রেলের (Indian Railways)। হাওড়া-কালকা মেলের নাম বদল করা হল। ‘নেতাজি এক্সপ্রেস’ নাম দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: ফের বানচাল ড্রোনের মাধ্যমে পাকিস্তানের অস্ত্র পাচারের ছক, কাশ্মীরে ধৃত ২ জইশ জঙ্গি]

Advertisement
Next