Advertisement

দেশের করোনা পরিস্থিতির দিকে নজর, জি৭ সম্মেলনে যোগ দিতে ব্রিটেনে যাচ্ছেন না মোদি

08:55 PM May 11, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জি৭ সম্মেলনে (G7 Summit) যোগ দেবেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। মঙ্গলবার বিদেশমন্ত্রকের তরফে এমনটাই জানিয়ে দেওয়া হয়েছে। দেশের করোনা (Coronavirus) পরিস্থিতির দিকে নজর রেখেই এমন সিদ্ধান্ত। আগামী জুনে ওই সম্মেলনে যোগ দিতে ব্রিটেনে যাওয়ার কথা ছিল প্রধানমন্ত্রীর। কিন্তু এই মুহূর্তে তিনি দেশ ছেড়ে যাবেন না বলেই জানিয়ে দিয়েছে মন্ত্রক।

Advertisement

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের (Boris Johnson) আমন্ত্রণে সাড়া দিয়ে জুনের দ্বিতীয় সপ্তাহেই ব্রিটেনে যাওয়ার কথা ছিল‌ প্রধানমন্ত্রী মোদির। ১১ জুন থেকে ১৩ জুন পর্যন্ত ওই সম্মেলন হওয়ার কথা। কিন্তু এদিন বিদেশ মন্ত্রকের এক মুখপাত্র জানিয়ে দিলেন, ‘‘ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের আমন্ত্রণে সাড়া দিয়ে বিশেষ আমন্ত্রিত ব্যক্তি হিসেবে জি৭ সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রীর সেদেশে যাওয়ার কথা থাকলেও বর্তমান করোনা পরিস্থিতিতে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তিনি সশরীরে ওই সম্মেলনে যোগ দেবেন না।’’

[আরও পড়ুন: দ্বিতীয় ডোজেই জোর দেওয়ার নির্দেশ কেন্দ্রের, বিশ বাঁও জলে ১৮ ঊর্ধ্বদের টিকাকরণ!]

প্রসঙ্গত, গত জানুয়ারিতে জি৭ সম্মেলনে যোগ দেওয়ার আমন্ত্রণ পান প্রধানমন্ত্রী। এই সম্মেলনেই আন্তর্জাতিক নেতৃত্বের সামনে কোভিড অতিমারী পরবর্তী নতুন বিশ্ব গঠনের আহ্বান জানাবেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। ভারত ছাড়াও গত ২ বছর ধরেই এই সম্মেলনে অতিথি রাষ্ট্র হিসেবে আমন্ত্রিত হয়েছে অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়া।

ব্রিটেন, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, আমেরিকা ও ইউরোপিয়ান ইউনিয়ন-কে নিয়ে গঠিত জি৭। পরবর্তী সময়ে ভারত, অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়াকে সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে। বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয় সম্মেলনে। এবার কোভিড অতিমারীর মোকাবিলার পাশাপাশি জলবায়ু পরিবর্তন কিংবা মুক্ত বাণিজ্যের মতো নানা বিষয়ে আলোচনা হওয়ার কথা ওই সম্মেলনে।

এদিকে গত মাস থেকেই দেশে আছড়ে পড়েছে করোনার দ্বিতীয় ঢেউ। যদিও গত কয়েকদিনে দৈনিক সংক্রমণ সামান্য কমেছে, তবুও এখনও সার্বিকভাবে পরিস্থিতি মোটেই স্বস্তিদায়ক নয়।  সেই দিকে লক্ষ রেখেই তাই জি৭ সম্মেলনে যোগ দিতে ব্রিটেনে যাওয়ার সিদ্ধান্ত বাতিল করলেন প্রধানমন্ত্রী।

[আরও পড়ুন: ভুটানের প্রধানমন্ত্রীর সঙ্গে ফোনালাপ মোদির, করোনা কালে পাশে থাকার বার্তা বন্ধু দেশের]

Advertisement
Next