‘আরও কমিশন চাই’, এবার দিল্লির রাজপথে আন্দোলনে নামছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভাই

10:41 PM Jun 08, 2022 |
Advertisement

নন্দিতা রায়, নয়াদিল্লি: মোদি বনাম মোদি। রাজধানী দিল্লির রাজপথে এই দৃশ্যের অবতারণা হতে চলেছে খুব শীঘ্রই। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) আপন ভাই প্রহ্লাদ মোদি কেন্দ্র সরকারের নীতির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে  আগামী বাদল অধিবেশেনর সময়  সংসদ ঘেরাও কর্মসূচিতে অংশগ্রহণ করতে চলেছেন। পেশায় রেশন ডিলার (Ration Shop Owner) প্রহ্লাদ কেন্দ্র সরকারের পক্ষ থেকে ডিলারদের যে কমিশন দেওয়া হয় তা বৃদ্ধির দাবিতে আন্দোলনে নামতে চলেছেন বলে খবর।

Advertisement

বর্তমানে কেজি প্রতি ২০ পয়সা কমিশন দেওয়ার ব্যবস্থা মানতে রাজি নন তিনি। কেন্দ্রকে দেশের সমস্ত রেশন ডিলারদের কেজি প্রতি ৪ টাকা ৪০ পয়সা কমিশন দিতে হবে বলে দাবি জানিয়েছেন প্রহ্লাদ। এপ্রসঙ্গে তিনি বলেছেন, “মূল্যবৃদ্ধি কোন জায়গাতে পৌঁছেছে তা সবাই জানে। ভারত সরকার তিন শতাংশ মূল্যবৃদ্ধি কম করার চেষ্টা করেছে সরকারি কর্মচারিদের ভাতা দিয়ে। স্বাভাবিকভাবেই আমাদের সেখানে আমাদের কুড়ি পয়সা কী করে চলতে পারে। এখন কেজি প্রতি কুড়ি পয়সা কমিশনে আমরা একেবারেই খুশি নই।  আমাদের কেজি প্রতি ন্যূনতম ৪ টাকা ৪০ পয়সা কমিশন দিতে হবে। আমাদের দাবি ছিল কেজি প্রতি ৪ টাকা ৫৭ পয়সা। তা দেওয়া না হলে আমরা আন্দোলন করব। ধরনা প্রদর্শন করব। ২ আগষ্ট দিল্লিতে ধরনা প্রদর্শন করে সংসদ ঘেরাও করব।”

[আরও পড়ুন: মাস্ক না পরলে বিমান থেকে নামিয়ে দেওয়া হবে যাত্রীদের, কোভিড বাড়তেই সতর্কতা DGCA-এর]

প্রহ্লাদের (Prahlad Modi) ঘোষণা তাৎপর্যপূর্ণ। দাদা মোদির সঙ্গে প্রহ্লাদের মতানৈক্য অনেক দিনের। আগেও তিনি মোদি সরকারে বিরুদ্ধে মুখ খুলেছেন। এবারে অবশ্য তাতে খানিকটা সংযম দেখালেও নিজের পেশার খাতিরে তিনি যে দাদা নরেন্দ্র মোদির বিরুদ্ধে যেতে রাজি সেকথা গোপন করেননি তিনি। নিজেদের দাবি নিয়ে মোদির সঙ্গে ব্যক্তিগত স্তরে আলোচনা করে বিষয়টি তিনি যে মিটিয়ে নিতে চান না আন্দোলেনর মাধ্যমেই নিজেদের দাবি আদায় করতে চান সেকথাও স্পষ্ট ভাষাতেই জানিয়েছেন প্রহ্লাদ।

Advertising
Advertising

[আরও পড়ুন: টানা ৭ মাস ধরে ধর্ষণের ‘বদলা’, অভিযুক্তকে কোপ মেরে খুন কিশোরীর]

বুধবার, দিল্লিতে রেশন ডিলারদের সর্বভারতীয় সংগঠন, অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশনের (AIFPSDF) বৈঠকে অংশগ্রহণ করেন সংগঠনের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট প্রহ্লাদ। এদিনের বৈঠকেই রেশন ডিলারদের কমিশন বৃদ্ধির দাবিতে একগুচ্ছ কর্মসূচি গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  এই দাবিকে সামনে রেখে দেশের সমস্ত রেশন ডিলাররা  জুলাই মাস জুড়ে নিজেদের রাজ্যে ব্লক স্তর থেকে ধরনা কর্মসূচি পালনের মধ্যে দিয়ে শুরু করে সংসদের বাদল অধিবেশনের সময়ে ২ আগষ্ট চূড়ান্ত সংসদে ঘেরাও অভিযান কর্মসূচি পালন করবে বলেই ঠিক করেছে। সংসদ ঘেরাও এর পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করে তাঁর হাতে নিজেদের দাবি সম্বলিত স্মারকলিপিও তুলে দেওয়ার পরিকল্পনা রয়েছে বলেই জানিয়েছেন সংগঠনের সর্বভারতীয় সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু। তিনি বলেছেন, “আমরা অনেকদিন থেকেই কমিশন বাড়ানোর দাবি জানিয়ে আসছি। কেন্দ্র সরকার তাতে কর্ণপাত করার প্রয়োজন মনে করেনি। তাই এবারে আন্দোলনে নামতে হবে আমাদেরও। জুলাই মাসের ৪ তারিখ ব্লক স্তরে, ১১ জুলাই সাবডিভিশন স্তরে এবং ১৮ জুলাই দেশের সমস্ত রাজ্যে আমরা ধরনা প্রদর্শন করব। আন্দোলনের শেষ দিনে ২ রা আগষ্ট দিল্লির রামলীলা ময়দান থেকে সংসদ ঘেরাও অভিযান শুরু হবে। প্রধানমন্ত্রীর হাতে স্মারকলিপিও জমা দেব আমরা।”

This browser does not support the video element.

Advertisement
Next