‘বিশ্বের চালিকাশক্তি ভারতের হাতে’, নয়াদিল্লিতে বসে ইউরোপে গাড়ি চালালেন মোদি

11:54 PM Oct 01, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) হাতে আনুষ্ঠানিকভাবে সূচনা হল 5G পরিষেবার। দেশের প্রযুক্তিতে নতুন ইতিহাস তৈরির মুহূর্তকে স্মরণীয় করে রাখতে নয়াদিল্লিতে বসে ইউরোপে গাড়ি চালালেন মোদি।

Advertisement

আজ থেকেই দিল্লির প্রগতি ময়দানে শুরু হল ‘ইন্ডিয়া মোবাইল কংগ্রেস’। ৩ দিন চলবে এই বিশেষ কর্মশালা। সেই অনুষ্ঠানেই অত্যাধুনিক এই মোবাইল পরিষেবার সূচনা হয়। আর তারপরই এরিকসন বুথে বসে ৫জি প্রযুক্তির সহায়তায় গাড়িটি চালালেন প্রধানমন্ত্রী। গাড়িটি অবস্থিত ছিল সুইডেনে। এত দূরে বসেও সেটিকে চালালেন মোদি। সৌজন্যে অত্যাধুনিক প্রযুক্তি।

Advertising
Advertising

[আরও পড়ুন: ‘বিবেক সাড়া দিচ্ছে না’, লাউড স্পিকারের নিয়ম মানতে জনসভায় ভাষণ দিলেন না মোদি]

ছবিটি শেয়ার করেছেন বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযূষ গয়াল। তিনি লেখেন, ‘বিশ্বকে চালনা করছে ভারত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৫জি প্রযুক্তি ব্যবহার করে ইউরোপের একটি গাড়ি চালাচ্ছেন দিল্লিতে বসে।’ উল্লেখ্য, এদিন গাড়িটি চালানো ছাড়াও প্রযুক্তির অন্য নয়া উদ্ভাবনগুলিও খতিয়ে দেখেন মোদি।

এদিকে এদিন ৫জি পরিষেবা শুরুর পরে প্রধানমন্ত্রীর উচ্চাশা, আগামিদিনে বিশ্বকে প্রযুক্তিতে পথ দেখাবে ভারতই। তাঁর কথায়, ”এই নতুন ভারত কেবল প্রযুক্তির এক মুখ্য ক্রেতাই হয়ে থাকবে না। প্রযুক্তির উন্নতি ও তাকে আমজনতার কাছে পৌঁছে দেওয়ায় সক্রিয় ভূমিকা পালন করবে। ওয়্যারলেস প্রযুক্তির ভবিষ্যৎ গড়তে বড় ভূমিকা পালন করবে ভারত।” প্রধানমন্ত্রী ৫জি প্রযুক্তিকে দেশের মানুষের জন্য এক সুন্দর উপহার বলেও উল্লেখ করেন। গত ৮ বছরে দেশের প্রযুক্তিজগতে বিপুল উন্নতি হয়েছে বলে জানিয়েছেন মোদি। তিনি বলেন, ”২০১৪ সালে মোবাইল রপ্তানির ক্ষেত্রে শূন্য অবস্থানে ছিল ভারত। আর আজ আমরা কোটি কোটি মোবাইল রপ্তানি করি।”

পাশাপাশি প্রধানমন্ত্রীর দৃপ্ত ঘোষণা, ”২জি, ৩জি, ৪জির সময় ভারতে প্রযুক্তির বিষয়ে অন্য দেশের উপরে নির্ভর করতে হত। কিন্তু ৫জির ক্ষেত্রে ভারত নতুন ইতিহাস তৈরি করেছে। ৫জির মাধ্যমে ভারত টেলিকম প্রযুক্তিতে এই প্রথম বিশ্বমান রচনা করল।”

[আরও পড়ুন: ট্রেনের নতুন সময়সূচি আনছে ভারতীয় রেল, জেনে নিন কোথায় পাবেন টাইম টেবিল?]

Advertisement
Next