দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করাই লক্ষ্য, ফের ফ্রান্স সফরে প্রধানমন্ত্রী

09:41 PM Apr 04, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মে মাসে ইউরোপ (Europe) সফরে গিয়ে ফ্রান্সে (France) যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। ৮ মে ভারত-ইউরোপিয়ান ইউনিয়নের সম্মেলনে যোগ দিতে পর্তুগাল যাচ্ছেন প্রধানমন্ত্রী। সেখান থেকেই তাঁর ফ্রান্সে যাওয়ার কথা রয়েছে। শেষ বার ২০১৯ সালে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরঁর (Emmanuel Macron) আমন্ত্রণে জি-সেভেন (G7) সম্মেলনে অংশ নেন তিনি। তার পর ভারত-ফ্রান্সের সামরিক ও কূটনৈতিক সম্পর্ক আরও দৃঢ় হয়েছে। করোনা (Coronavirus) কালে যা অন্য মাত্র পেয়েছে। চিনের (China) চোখ রাঙানির মাঝে ফ্রান্সের সঙ্গে ভারতের সম্পর্ক আরও সুদৃঢ় হচ্ছে বলেই কূটনৈতিক মহলের মত।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1615550701979-0'); });

যদিও মোদির ফ্রান্স যাত্রার আগেই ফরাসি বিদেশমন্ত্রী জিন-ইয়ভেস লে ড্রিয়ান ১৩ থেকে ১৫ এপ্রিল ভারত সফরে আসছেন। এই সফরের মূল লক্ষ্য ভারত-অস্ট্রেলিয়া-ফ্রান্সের বিদেশমন্ত্রীদের বৈঠক। এর আগেই অবশ্য কোয়াড নৌ (Quad Naval) মহড়ায় ভারতের সঙ্গে উপস্থিত থাকছে ফ্রান্সের যুদ্ধজাহাজও। ৫ থেকে ৭ এপ্রিল বঙ্গোপসাগরে এই নৌ মহড়ায় ভারত, ফ্রান্স ছাড়াও অংশ নিতে চলেছে আমেরিকা, অস্ট্রেলিয়া, জাপান।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: ‘এটা ইলেকশন নাকি বিজেপির সিলেকশন, কার প্রমোশন হচ্ছে নজর রাখছি’, বারুইপুরে কমিশনকে এক হাত মমতার]

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সরকারের আমলে ফরাসি লড়াকু বিমান রাফালে (Rafale) আসছে ভারতে। ৩৬টি রাফালে কেনার চুক্তি হয়েছে দু’দেশের, যার মধ্যে ২১টি ইতিমধ্যেই এসে গিয়েছে। বঙ্গোপসাগরের নৌ মহড়ায় সেগুলি অংশ নেবে কিনা তা অবশ্য জানা যায়নি। শুধু ফ্রান্সই নয়, ব্রিটেন-সহ ইটালি, ডেনমার্কের মতো একাধিক দেশের সঙ্গেও কূটনৈতিক সম্পর্ক দৃঢ় করতে তৎপর ভারত। আগামী ২৬ এপ্রিল ভারতে আসছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন (Borris Johnson)। এবারের ১১ থেকে ১৩ এপ্রিলে আয়োজিত জি৭ সম্মেলনে অংশ নিতে ব্রিটেন সফরে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

[আরও পড়ুন: ফাঁদে ফেলেই কি জওয়ানদের হত্যা করল মাওবাদীরা? বিজাপুর সংঘর্ষ নিয়ে উঠছে প্রশ্ন]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next