shono
Advertisement

PNB Scam: পলাতক হিরে ব্যবসায়ী মেহুল চোকসির সম্পত্তি বাজেয়াপ্ত করল আয়কর বিভাগ

মেহুললকে এখনও দেশে ফেরাতে ব্যর্থ সরকার।
Posted: 11:19 AM Apr 16, 2022Updated: 11:21 AM Apr 16, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পিএনবি কেলেঙ্কারিতে (PNB Scam) অভিযুক্ত হিরে ব্যবসায়ী মেহুল চোকসির সম্পত্তি বাজেয়াপ্ত করল আয়কর বিভাগ। সূত্রের খবর, নাসিকে মেহুলের নয় একর কৃষিজমিও বাজেয়াপ্ত করা হয়েছে।

Advertisement

[আরও পড়ুন: ‘আমাদের ক্ষতি করতে চাইলে কেউ ছাড় পাবে না’, চিনকে কড়া বার্তা রাজনাথের

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, শুক্রবার ‘গীতাঞ্জলি জেমস’-এর ম্যানেজিং ডিরেক্টর মেহুল চোকসির বেশ কয়েকটি সম্পত্তি বাজেয়াপ্ত করে ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট। তারমধ্যে রয়েছে নাসিকের নয় একর কৃষিজমিও। তবে এই বিষয়ে এখনও বিস্তারিত জানায়নি আয়কর বিভাগ। সম্প্রতি সুপ্রিম কোর্টে কেন্দ্র সরকার জানিয়েছে, ভারতের ইতিহাসের অন্যতম কুখ্যাত তিন ‘জালিয়াত’ নীরব মোদি (Nirav Modi), মেহুল চোকসি এবং বিজয় মালিয়ার (Vijay Mallya) কাছ থেকে ইতিমধ্যেই ১৮ হাজার কোটি টাকা উদ্ধার করা হয়েছে। কেন্দ্রের দাবি এই বিপুল পরিমাণ টাকা জালিয়াতদের কাছ থেকে উদ্ধার করে ইতিমধ্যেই ব্যাংকগুলিতে ফেরত দেওয়া হয়েছে।

কেন্দ্র আদালতে জানিয়েছে, এই মুহূর্তে এই PMLA আইনে মোট ৪ হাজার ৭০০টি মামলার তদন্ত করছে কেন্দ্র। প্রতিবছর এই ধরনের অভিযোগ বাড়ছে। ২০১৫-১৬ সালে যেখানে ১১১টি মামলা এই আইনে দায়ের হয়েছিল, সেখানে গত বছর ৯৮১টি মামলা দায়ের করেছে। কেন্দ্র জানিয়েছে, সব মিলিয়ে ৬৭ হাজার কোটি টাকার দুর্নীতির তদন্ত করছে। এর মধ্যে চোকসি, নীরব মোদি এবং বিজয় মালিয়ার কাছ থেকে ১৮ হাজার কোটি টাকা ইতিমধ্যেই উদ্ধার হয়েছে। বাদবাকি ৪৯ হাজার কোটি টাকা এখনও উদ্ধার করা সম্ভব হয়নি।

উল্লেখ্য, তিন বছর আগে অর্থাৎ ২০১৮ সালের জানুয়ারি মাসে দেশ ছাড়েন চোকসি। তার কয়েকদিনের মধ্যেই এই হীরে ব্যবসায়ীর নামে আর্থিক তছরুপ ও প্রতারণার অভিযোগ সামনে আসে। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের জাল ‘লেটার অফ আন্ডারটকিং’ দেখিয়ে প্রায় ১০ হাজার কোটি টাকার ঋণ নেওয়ার অভিযোগ ওঠে মেহুল ও তাঁর ভাগ্নে নীরব মোদীর বিরুদ্ধে। পরে জানা যায়, অ্যান্টিগার নাগরিকত্ব নিয়ে সেই দ্বীপেই আস্তানা গেড়েছেন মেহুল চোকসি। সেদিন থেকে এখনও পর্যন্ত চোকসি আর ভারতে পা রাখেননি। কিন্তু গতবছর অ্যান্টিগা থেকে কিউবা যাওয়ার পথে তাঁকে ডোমিনিকায় আটক করা হয়। জেলবন্দি অবস্থায় তাঁর ছবি প্রকাশ্যে চলে আসে। এরপরই চোকসিকে দেশে ফেরাতে উদ্যোগী হয় কেন্দ্রও। এখনও পর্যন্ত তা সম্ভব না হলেও পলাতক ব্যবসায়ীকে দেশে ফেরাতে মরিয়া কেন্দ্র।

[আরও পড়ুন: ‘স্ত্রীকে অন্তঃসত্ত্বা করুন’, জেলবন্দিকে ১৫ দিনের জন্য ছুটি দিল যোধপুর হাই কোর্ট

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement