‘মেয়েরাই দেশের ভবিষ্যৎ’, প্রাক স্বাধীনতার ভাষণে বললেন রাষ্ট্রপতি

08:22 PM Aug 14, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বাধীনতার প্রাক সন্ধেয় জাতির উদ্দেশে ভাষণ দিলেন দেশের নব নির্বাচিত রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (President of India Droupadi Murmu)। দেশের লিঙ্গ বৈষম্য থেকে জাতীয়তাবাদ-সহ প্রায় সমস্ত ইস্যুতে বক্তব্য রাখলেন তিনি। রাষ্ট্রপতির কথায়, “দেশে লিঙ্গ বৈষম্য কমছে। মেয়েরা অনেক বাধা ভেঙে এগোচ্ছে।”

Advertisement

এপ্রসঙ্গে দেশে মহিলাদের ভোটাধিকার পাওয়ার বিষয়টিও তুলে আনেন দেশের প্রথম আদিবাসী মহিলা রাষ্ট্রপতি। দ্রৌপদী মুর্মুর কথায়, “বহু দেশ স্বাধীনতা পাওয়ার পর নিজেদের অধিকারের জন্য মেয়েদের অনেক অপেক্ষা করতে হয়। ভোটাধিকারের জন্য লড়াই করতে হয়। কিন্তু ভারতে স্বাধীনতার পরই মহিলারা ভোটাধিকার পেয়েছে। ভারত বিশ্বকে গণতন্ত্রের আসল অর্থ শিখিয়েছে।”

 

Advertising
Advertising

[আরও পড়ুন: স্বাধীনতা দিবসে পাক মদতে নাশকতার ছক? উত্তরপ্রদেশে পুলিশের জালে জইশ জঙ্গি]

মহিলাদের পাশাপাশি স্বাধীনতা সংগ্রামে আদিবাসী এবং কৃষক সম্প্রদায়ের অবদানের কথাও উঠে আসে রাষ্ট্রপতির কথায়। তিনি বলেন, “স্বাধীনতার জন্য বহু বীরের অবদান আমরা ভুলে গিয়েছি। বিশেষ করে আদিবাসী এবং কৃষক সম্প্রদায়ের শহিদদের অবদান আমরা ভুলে গিয়েছি। ১৫ নভেম্বর জনজাতি গৌরব দিবস হিসেবে পালনের কেন্দ্রের সিদ্ধান্তকে স্বাগত। কারণ, আদিবাসী বীরেরা শুধুমাত্র আঞ্চলিক নেতা নন, তাঁরা আমাদের দেশের সকলের কাছে বরেণ্য।” 

 

করোনা কালে দেশের লড়াইকেও কুর্নিশ জানিয়েছেন রাষ্ট্রপতি। পাশাপাশি ২০৪৭ সালের মধ্যে স্বাধীনতাযোদ্ধাদের সমস্ত স্বপ্ন সফল হবে বলে আশাপ্রকাশ করেছেন রাষ্ট্রপতি। 

[আরও পড়ুন: ‘অনেকে বলছে সেটিং করতে দিল্লি গেছি’, মোদির সঙ্গে বৈঠক নিয়ে বিরোধীদের জবাব মমতার]

Advertisement
Next