Presidential Election 2022: রাষ্ট্রপতি ভোটেও টাকার খেলা চলছে! বিস্ফোরক অভিযোগ যশবন্ত সিনহার

12:08 PM Jul 18, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সকাল থেকে টানটান উত্তেজনা। সংসদ ভবন, বিধানসভা ভবনে সাজ সাজ রব। দেশের নতুন রাষ্ট্রপতি বেছে নিতে চলেছেন জনপ্রতিনিধিরা। সকাল ১০ টা থেকে শুরু হয়েছে ভোটগ্রহণ পর্ব। আর তার ঘণ্টাখানেকের মধ্যেই বিস্ফোরক অভিযোগ করে বসলেন বিরোধীদের রাষ্ট্রপতি পদপ্রার্থী যশবন্ত সিনহা (Yashwant Sinha)। সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি বলেন, ”টাকার খেলা চলছে। টাকা দিয়ে সরকার পক্ষের দিকে ভোট টানার চেষ্টা, রাজনৈতিক দলগুলিকে ভেঙে ফেলার চক্রান্ত হচ্ছে।” তবে রাষ্ট্রপতি নির্বাচন (Presidential Election 2022) ঘিরে এ ধরনের অভিযোগ একেবারেই কাম্য নয়, এমনই মনে করছে ওয়াকিবহাল মহল।

Advertisement

দেশের পরবর্তী সর্বোচ্চ সাংবিধানিক প্রধান কে হবেন, তা নির্ধারণ করতে সোমবার চলছে ভোটগ্রহণ। এহেন এক পদে রাজনৈতিক নিরপেক্ষতাই স্বাভাবিক। কিন্তু গণতন্ত্রের ভারসাম্য বজায় রাখতে এই পদের জন্যও লড়াই চলে। সর্বসম্মতিক্রমে রাষ্ট্রপতি বেছে নিতে একটি নামেই সকলে সিলমোহর দেননি, তাও নয়। আগে এই ঘটনার নজিরও রয়েছে প্রচুর। তবে ২০২২ এ একেবারে দ্বিমুখী লড়াই। এনডিএ অর্থাৎ সরকার পক্ষের মনোনীত প্রার্থী আদিবাসী নেত্রী দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu)। তাঁর বিরুদ্ধে লড়ছেন বিরোধীদের প্রার্থী যশবন্ত সিনহা, যিনি আগে ছিলেন তৃণমূলের (TMC) রাজ্যসভার সাংসদ। ফলে এই লড়াই একেবারেই রাজনৈতিক।

Advertising
Advertising

[আরও পড়ুন: কলকাতায় বসে কানাডার মহিলার অ্যাকাউন্ট সাফ! ফুলবাগানে গ্রেপ্তার সাইবার জালিয়াত]

আর সেখানেই তিনি বলছেন, ”শুধু রাজনৈতিক লড়াই নয় এটা। সরকারি এজেন্সিগুলোর বিরুদ্ধেই লড়াই করছি। কারণ, তারা এতটাই ক্ষমতার শীর্ষে উঠে এসেছে যে অন্যান্য রাজনৈতিক দলগুলিকে ভেঙে ফেলার চেষ্টা চলছে। টাকার খেলাও চলছে।” যশবন্তের আরও বক্তব্য, ”দেশ গণতন্ত্রের পথেই হাঁটবে নাকি তাতে ইতি পড়বে, এই নির্বাচনে তা বোঝা যাবে। সকলের কাছে আমার আবেদন, নিজেদের অন্তরাত্মার ডাকে সাড়া দিয়ে ভোটদান করুন।”

এদিকে, রাজ্য বিধানসভায় ভোটপ্রক্রিয়া চলাকালীন একে অপরের বিরুদ্ধে ক্রস ভোটিংয়ের অভিযোগ তুলল তৃণমূল (TMC) – বিজেপি (BJP)। তৃণমূল বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিমের দাবি, বিজেপির অনেকেই যশবন্তকে ভোট দিচ্ছেন। তাঁকে পালটা দিয়ে বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পল বলেন, তৃণমূলের অনেকেরই ভোট পাবেন দ্রৌপদী মুর্মু। 

ভো দিতে বিধানসভায় তৃণমূল বিধায়কদের লাইন
Advertisement
Next