সরকারের অনুমতি ছাড়াই লন্ডন সফর! নয়া বিতর্কে রাহুল গান্ধী

08:58 PM May 25, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাহুল গান্ধীর (Rahul Gandhi) লন্ডন সফর নিয়ে ফের বিতর্ক। কংগ্রেস সাংসদ নাকি লন্ডন সফরের আগে বিদেশ মন্ত্রকের কাছে প্রয়োজনীয় অনুমতি নেননি। বুধবার তেমনটাই বলা হল সরকারি সূত্রে। যদিও কংগ্রেসের (Congress) দাবি রাহুলের লন্ডন সফরের আগে এই ধরনের কোনও অনুমতির প্রয়োজনই নেই।

Advertisement

রাহুল গান্ধী আপাতত লন্ডন সফরে। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের India at 75 শীর্ষক একটি অনুষ্ঠানে যোগ দেন ওয়ানড়ের সাংসদ। যেখানে একের পর এক বিতর্কিত মন্তব্য করে চলেছেন তিনি। সরকারের বিভিন্ন স্তরের নেতামন্ত্রীদেরও রাহুলের সব বাক্যবাণের জবাব দিতে আসরে নামতে হচ্ছে। রাহুল যখন লন্ডনে বসে কেন্দ্রের দিকে একের পর এক তির ছাড়ছেন, তখনই নয়াদিল্লি আস্তিন থেকে তুরুপের তাস বের করল। সরকারি সূত্র মারফৎ সংবাদমাধ্যমগুলিকে জানিয়ে দেওয়া হল, রাহুল গান্ধী নাকি লন্ডনে যাওয়ার জন্য প্রয়োজনীয় ছাড়পত্রই নেননি।

[আরও পড়ুন: ‘এমন অনেক নেতা আসে-যায়’, সিব্বলের দলত্যাগকে গুরুত্ব দিতে নারাজ কংগ্রেস]

সরকারি সূত্রের দাবি, কোনও সাংসদকে যদি অন্য কোনও দেশ বা অন্য কোনও দেশের সরকারি সংস্থা কোনও অনুষ্ঠানে সরাসরি আমন্ত্রণ জানায়, তাহলে অন্তত ৩ সপ্তাহ আগে বিদেশমন্ত্রককে তা জানাতে হয়। বিদেশমন্ত্রকের (Ministry of External affairs) ওয়েবসাইটেও সেই বিদেশ সফর সম্পর্কে বিস্তারিত তথ্য দিতে হয় সাংসদদের। তারপর অনুমতি সাপেক্ষ বিদেশ যেতে পারেন তিনি। কোনও সাংসদকে যদি অন্য কোনও দেশ থেকে সরাসরি বিদেশমন্ত্রকের মাধ্যমে আমন্ত্রণ জানানো না হয়, তাহলে নিজের সফরের বিস্তারিত তাঁকে জানাতেই হবে।

Advertising
Advertising

[আরও পড়ুন: জঙ্গিনেতা ইয়াসিন মালিককে যাবজ্জীবন জেলের সাজা, হিংসার আশঙ্কায় শ্রীনগরে জারি কারফিউ]

যদিও কংগ্রেস (Congress) সূত্র সেই দাবি খারিজ করে দিয়েছে। কংগ্রেসের বক্তব্য, প্রধানমন্ত্রীর দপ্তর ইচ্ছাকৃতভাবে বিভ্রান্তি ছড়াচ্ছে। রাহুলের বিদেশ সফরের জন্য সরকারি অনুমতির কোনও প্রয়োজনই নেই। শুধুমাত্র সরকারি সফরের ক্ষেত্রে বা সরকারি কোনও প্রতিনিধি দলের অংশ হিসাবে বিদেশ সফরে গেলে সাংসদদের বিদেশমন্ত্রকের অনুমতি নিতে হয়। আর রাহুলের এই সফর সরকারি নয়, তাই এই ধরনের অনুমতির প্রয়োজনও নেই।

Advertisement
Next