একই বোতল থেকে জল খাওয়ার অপরাধ! রাজস্থানে দলিত ছাত্রকে পিটিয়ে মারল শিক্ষক

10:00 AM Aug 14, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বাধীন দেশ হিসাবে ৭৫ বছর পেরিয়ে এসেছে ভারত। ধুমধাম করে দেশজুড়ে পালিত হচ্ছে ‘আজাদি কা অমৃত মহোৎসব’। কিন্তু আজও কিছু কিছু ঘটনা প্রশ্ন তুলে দেয়, এই স্বাধীনতাই কি আমরা চেয়েছিলাম? এমনই একটি ঘটনা ঘটল রাজস্থানে (Rajasthan)। স্রেফ দলিত হওয়ার অপরাধে শিক্ষকের হাতে মার খেয়ে প্রাণ গেল ৯ বছরের এক পড়ুয়ার। ঘটনায় দেশজুড়ে নিন্দার ঝড়।

Advertisement

মূল ঘটনাটি গত ২০ জুলাইয়ের। রাজস্থানের জালোর জেলার সায়লা গ্রামের একটি বেসরকারি স্কুলের শিক্ষকের বিরুদ্ধে এক দলিত (Dalit) পড়ুয়াকে বেধড়ক মারধরের অভিযোগ ওঠে। ওই শিশুটির চোখ এবং কানে গুরুতর চোট লাগে। স্কুলের অন্য পড়ুয়াদের কাছ থেকে জানা যায়, আক্রান্ত ওই পড়ুয়া শিক্ষকের বোতল থেকে জল খেয়েছিল। স্রেফ সেই অভিযোগেই ওই পড়ুয়াকে পেটানো শুরু করে অভিযুক্ত শিক্ষক।

[আরও পড়ুন: স্বাধীনতা দিবসের আগে কাশ্মীরে জেহাদি কার্যকলাপ অব্যাহত, এবার গ্রেনেডে প্রাণ গেল পুলিশকর্মীর]

গুরুতর আহত অবস্থায় ওই পড়ুয়াকে চিকিৎসার জন্য আহমেদাবাদ পাঠানো হয়। সেখানে প্রায় ২০ দিন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ার পর শনিবার ওই পড়ুয়ার মৃত্যু হয়েছে। ঘটনায় নিন্দার ঝড় গোটা জেলায়। এমনকী, এই ঘটনার জেরে হিংসা ছড়ানোর আশঙ্কা তৈরি হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে এলাকায় ইন্টারনেট বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে রাজস্থান সরকার। মুখ্যমন্ত্রী অশোক গেহলট (Ashok Gehlat) ঘটনায় দুঃখপ্রকাশ করে জানিয়েছেন, দ্রুত এই ঘটনার সুবিচার করা হবে। আক্রান্ত পড়ুয়ার পরিবার সুবিচার পাবেই। স্থানীয় আধিকারিকদের এই ঘটনায় দ্রুত তদন্ত শেষ করার নির্দেশ দিয়েছেন তিনি। আক্রান্তের পরিবারকে ৫ লক্ষ টাকা আর্থিক সাহায্য করার কথাও ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

Advertising
Advertising

[আরও পড়ুন: প্রয়াত শেয়ার বাজারের ‘বিগ বুল’ রাকেশ ঝুনঝুনওয়ালা]

রাজস্থান পুলিশ (Rajasthan Police) সূত্রের খবর, মৃত পড়ুয়ার পরিবার ইতিমধ্যেই অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে এফআইআর করেছে। যাতে মারধরের কারণ হিসাবে জল খাওয়াকেই উল্লেখ করা হয়েছে। ইতিমধ্যেই অভিযুক্ত শিক্ষককে গ্রেপ্তার করেছে পুলিশ। তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

Advertisement
Next