shono
Advertisement

শত্রু হামলা রুখবে দেশীয় প্রযুক্তিতে তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তা, উদ্বোধন করবেন রাজনাথ সিং

এদিকে সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে তৈরি যুদ্ধজাহাজ উদ্বোধনে কলকাতায় আসছেন রাজনাথ।
Posted: 10:49 AM Jul 10, 2022Updated: 10:50 AM Jul 10, 2022

অর্ণব আইচ: বদলে যাচ্ছে যুদ্ধের হাল হকিকত। সম্প্রতি রাশিয়া ইউক্রেন যুদ্ধেও তার হদিশ মিলেছে। সাইবার যুদ্ধের জন্য প্রস্তুত থাকছে প্রতিটি দেশই। অন্যথায় প্রতিরক্ষা ব্যবস্থা মুহূর্তে ধ্বংস হয়ে যেতে পারে। এই পরিস্থিতিতে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন (AI) সামরিক সরঞ্জাম তৈরি করছে ভারত। সব মিলিয়ে দেশীয় প্রযুক্তিতে তৈরি এহেন ৭৫টি সরঞ্জামের উদ্বোধন করবেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। সোমবারই ওই উদ্বোধন করার কথা তাঁর।

Advertisement

এদিকে কয়েক দিনের মধ্যেই যুদ্ধজাহাজ উদ্বোধনে কলকাতায় আসছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে গার্ডেনরিচের কারখানায় তৈরি হচ্ছে এই সাবমেরিন বিধ্বংসী যুদ্ধজাহাজ। এদিকে, বাংলাদেশের মৎস্য অভিদফতরের জলযানও তৈরি হচ্ছে কলকাতার গার্ডেনরিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্সের ডকে। ছোট মাপের এই জলযান নিয়ে বাংলাদেশের নদী ও উপকূলে টহল দেবেন নিরাপত্তারক্ষীরা।

[আরও পড়ুন: ‘আমি হলে ওকে টি-২০ দলে রাখতাম না’, কোহলিকে নিয়ে অসন্তুষ্ট অজয় জাদেজা]

মাস চারেক আগে শুরু হয় এই জলযান তৈরির কাজ। গঙ্গায় এই স্পিডবোটের ট্রায়ালও হয়েছে। ১৪ জন এই জলযানে যাতায়াত করতে পারবেন। এই জলযানের আরও কিছু কাজ বাকি রয়েছে। প্রথমটির পর আরও ৬টি জলযান জিআরএসই তুলে দেবে বাংলাদেশ সরকারের হাতে।

জিআরএসইর চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর কমোডর পি আর হরি জানান, পি১৭ আলফা ফ্রিগেট যুদ্ধজাহাজটি তৈরি প্রায় শেষের দিকে। আগামী ১৫ জুলাই এই যুদ্ধজাহাজটি জলে নামবে। এর উদ্বোধন করবেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। যুদ্ধজাহাজটি তৈরি হচ্ছে সম্পূর্ণ দেশীয় পদ্ধতি ও দেশজ বস্তুতে। সমুদ্রের নোনা জলে যাতে মরচে না ধরে, তার জন্য জাহাজ তৈরির বিশেষ ইস্পাত তৈরি করছে স্টিল অথরিটি অফ ইন্ডিয়া। প্রায় ৬ হাজার টন এই যুদ্ধজাহাজটিতে একবার তেল ভরলেই চলবে ১০ হাজার নটিক্যাল মাইল। দু’টি প্রপেলারে গতিতেই চলবে এই যুদ্ধজাহাজ।

এখন জিআরএসইর হাতে ৬টি প্রকল্পে ২৩টি যুদ্ধজাহাজ ও জলযান তৈরির কাজ হয়েছে। এর মধ্যে রাজ্য সরকারের জন্য জিআরএসই তৈরি করছে বিদ্যুৎচালিত সাতটি পরিবেশবান্ধব ই ভেসেল। ক্রমে এই ই ভেসেল অন্য রাজ্য ও বিদেশের জন্যও তৈরি করা হবে। আধুনিক ও পরবর্তী প্রজন্মের যুদ্ধজাহাজও তৈরি হবে এই কারখানায়। যুদ্ধজাহাজ ছাড়াও দেশ ও বিদেশের জন্য বাণিজ্যিক এবং যাত্রী বহনকারী জাহাজ তৈরি করা হচ্ছে বলে জানিয়েছে জিআরএসই।

[আরও পড়ুন: ২০ বছর ধরে ঋতুস্রাব হচ্ছে পুরুষের! পেটের ব্যথায় চিকিৎসকের কাছে যেতেই মাথায় হাত যুবকের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement