shono
Advertisement

রাজ্যসভা নির্বাচনে বড় ধাক্কা উদ্ধবের, মহারাষ্ট্রে ৩টি আসন দখল বিজেপির

হরিয়ানায় পরাজিত কংগ্রেস প্রার্থী অজয় মাকেন।
Posted: 08:38 AM Jun 11, 2022Updated: 08:38 AM Jun 11, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহারাষ্ট্রে মহানাটক শেষে বড় ধাক্কা খেল উদ্ধব ঠাকরের জোট সরকার। ‘মহা বিকাশ আঘাড়ি’ জোটকে চমকে দিয়ে রাজ্যে তিনটি আসন দখল করল বিরোধী দল বিজেপি। ষষ্ঠ আসনে শিব সেনার প্রার্থী সঞ্জয় পাওয়ারকে পরাস্ত করে চমকে দিয়েছেন বিজেপি প্রার্থী ধনঞ্জয় মাহাদিক। জয়ী হয়েছেন বিজেপি প্রার্থী পীযূষ গোয়েল ও অনিল বোন্দে।

Advertisement

এবছর খালি হয়েছিল রাজ্যসভার (Rajya Sabha) ৫৭টি আসন। এরমধ্যে ৪১টি সিটে বিনা প্রতিদ্বন্দিতায় প্রার্থী নির্বাচিত হয়েছে। ফলে শুক্রবার রাজ্যসভার ১৬টি আসনের জন্য নির্বাচন হয় রাজস্থান, হরিয়ানা, মহারাষ্ট্র ও কর্ণাটকে। এর মধ্যে রাজনৈতিক বিশ্লেষকদের সবচেয়ে বেশি নজর ছিল মহারাষ্ট্রের ষষ্ঠ আসনের লড়াইয়ের দিকে। আর সেখানেই শিব সেনাকে চমকে দিয়েছে বিজেপি। মহারাষ্ট্রের অঙ্কের হিসেবে রাজ্যসভায় প্রার্থী পাঠাতে হলে ৪১জন বিধায়কের ভোটের প্রয়োজন। শুক্রবার ভোটগণন শেষে দেখা যায়, সম্পূর্ণ অপ্রত্যাশিত ভাবে ১০টি অতিরিক্ত ভোট পেয়ে জয়ী হয়েছেন বিজেপি প্রার্থী ধনঞ্জয় মাহাদিক। ভোটের ফলে কার্যত চিন্তার ভাঁজ শিব সেনা ও এনসিপি-এর কপালে। কারণ এই ফলাফলের প্রভাব পড়বে রাজ্যের এমএলসি ও স্থানীয় নির্বাচনে। নির্বাচনের ফল আসার পর টুইট করেছেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ, তিনি লিখেছেন, “নির্বাচন শুধু লড়াই করার জায়গা নয়, জয়েরও স্থান, জয় মহারাষ্ট্র।”

[আরও পড়ুন: রাজ্যসভা নির্বাচন: রাজস্থানে বাজিমাত কংগ্রেসের, কর্ণাটকে জয় গেরুয়া শিবিরের]

এদিকে, হরিয়ানার দু’টি আসনের একটি দখল করেছে বিজেপি (BJP)। জয়ী হয়েছেন গেরুয়া শিবিরের প্রার্থী কৃষাণ লাল পানওয়ার। দ্বিতীয় আসনে কংগ্রেসের অজয় মাকেনকে হারিয়ে জয়ী হয়েছেন বিজেপি ও জেজেপি সমর্থিত নির্দল প্রার্থী কার্তিকেয় শর্মা। কর্ণাটকে চারটি আসনের মধ্যে তিনটি পেয়েছে বিজেপি। একটি গিয়েছে কংগ্রেসের ঝুলিতে। কর্ণাটক থেকে জয়ী হয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। জয়ের পরে তিনি টুইটে বলেছেন, আমার মনে হয় কর্নটাকের সমস্ত বিজেপি কর্মী ও বিধায়করা আমাকে আরও একবার রাজ্যের হয়ে কাজ করার সুযোগ করে দিয়েছেন। নির্বাচন প্রক্রিয়া সুস্থ ভাবে পর্যবেক্ষকদের দ্বারা পরিচালিত হয়েছে।

উল্লেখ্য, রাজস্থানে বাজিমাত করেছে কংগ্রেস। রাজ্যের চারটি আসনের মধ্যে কংগ্রেস (Congress) জয়ী হয়েছে তিনটিতে। বিজেপি (BJP) পেয়েছে একটি আসন। কংগ্রেসের হয়ে এবার রাজ্যসভায় যাচ্ছেন প্রমোদ তিওয়ারি, মুকুল ওয়াসনিক ও রণদীপ সিং সুরজেওয়ালা। চতুর্থ আসনে জয়ী হয়েছেন বিজেপি প্রার্থী ঘনশ্যাম তিওয়ারি। পরাজিত বিজেপি সমর্থিত নির্দল প্রার্থী তথা মিডিয়া ব্যারন সুভাষ চন্দ্রা।

[আরও পড়ুন: মৌর্য-গুপ্ত-পাণ্ড্যদের নয়, মুঘলদেরই গুরুত্ব দিয়েছেন ইতিহাসবিদরা, মন্তব্য অমিত শাহর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement