shono
Advertisement
Ram Rahim

হরিয়ানায় ভোটের আগে ফের ছুটির 'আবদার' রাম রহিমের, কারণ জানতে চাইল কমিশন

ফের ২০ দিনের জন্য প্যারোলে মুক্তির আবেদন রাম রহিমের।
Published By: Amit Kumar DasPosted: 05:59 PM Sep 29, 2024Updated: 05:59 PM Sep 29, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী ৫ অক্টোবর হরিয়ানায় বিধানসভা নির্বাচন। তার আগে ফের ২০ দিনের জন্য প্যারোলে মুক্তির আবেদন জানালেন ধর্ষণ মামলায় সাজাপ্রাপ্ত গুরমিত রাম রহিম। তবে আদর্শ আচরণবিধি লাগু থাকায় বর্তমানে হরিয়ানার প্রশাসনিক দায়িত্বভার নির্বাচন কমিশনের হাতে। ফলে রাম রহিমের আর্জি মুখ্য নির্বাচন আধিকারিকের কাছে বিবেচনার জন্য পাঠাল হরিয়ানা সরকার। এর প্রেক্ষিতে কমিশনের তরফে জানতে চাওয়া হয়েছে ঠিক কী কারণে মুক্তি চাইছেন রাম রহিম।

কারাবাসের মধ্যে থাকলেও লম্বা লম্বা ছুটিতে বেশিরভাগ সময়ই জেলের বাইরে কাটিয়েছেন ধর্ষণে দোষী সাব্যস্ত ধর্মগুরু। গত আগস্ট মাসে ২১ দিনের প্যারোল দিয়েছিল হরিয়ানা সরকার। তারও আগে একাধিকবার লম্বা সময়ের জন্য তাঁর প্যারোল মঞ্জুর করা হয়েছে। অদ্ভুতভাবে নির্বাচনের ঠিক আগে বার বার প্যারোলে মুক্তি পেতে দেখা গিয়েছে রাম রহিমকে। হরিয়ানায় বিধানসভা নির্বাচনের আগে স্বঘোষিত ধর্মগুরুর এই মুক্তির আর্জি স্বাভাবিকভাবেই প্রশ্ন তুলতে শুরু করেছে। মূলত পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশের মতো রাজ্যগুলিতে বিপুল সংখ্যক অনুগামী রয়েছে রাম রহিমের। গত বছর নভেম্বরে রাজস্থানে বিধানসভা নির্বাচনের আগে ছুটি দেওয়া হয় তাঁকে। হরিয়ানায় পঞ্চায়েত নির্বাচনের আগেও ৫০ দিনের ছুটি পান তিনি। এমনকী পাঞ্জাব বিধানসভা নির্বাচনের আগেও নানা ‘অজুহাতে’ প্যারোল মঞ্জুর হয়েছে তাঁর।

Advertisement

লোকসভা ভোটের আগে আপ, কংগ্রেস, বিজেপি-সহ একাধিক দলের প্রার্থীদের রাম রহিমের ডেরায় গিয়ে আশীর্বাদ নিতে দেখা গিয়েছিল। রাজনৈতিক মহলের দাবি, উত্তর ও পশ্চিম ভারতে এক কোটির বেশি অনুগামী রয়েছে রাম রহিমের। যাঁদের বেশিরভাগই দলিত ও পিছিয়ে পড়া শ্রেণি। ফলে ডেরার আশীর্বাদ কোনও নেতার উপর পড়লে ভোটের নদীতে তাঁর বৈতরণী পারের তুমুল সম্ভাবনা। এদিকে হরিয়ানায় বিজেপির সরকারের দৌলতে ইতিমধ্যেই দফায় দফায় ছুটি মিলেছে রাম রহিমের। তবে এবার ছুটির আবেদন জমা হলেও ভোটের প্রাক্কালে কারণ জানতে চাইল নির্বাচন কমিশন।

উল্লেখ্য, ডেরার দুই শিষ্যাকে ধর্ষণের অভিযোগে ২০১৭ সালে রাম রহিমকে কুড়ি বছরের কারাদণ্ড দিয়েছিল হরিয়ানার পঞ্চকুলা আদালত। এই ঘটনার কথা প্রকাশ্যে আনার জন্য খুন হতে হয় এক সাংবাদিককে। সেই ঘটনায় আরও তিনজনের সঙ্গে দোষী সাব্যস্ত হয়েছেন রাম রহিম। পাশাপাশি ডেরার ম্যানেজারকে খুনের অভিযোগেও দোষী সাব্যস্ত হয়েছিলেন তিনি। যদিও সেই অভিযোগ থেকে তাঁকে নিষ্কৃতি দিয়েছে হাই কোর্ট।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • হরিয়ানায় বিধানসভা নির্বাচনের আগে ফের ২০ দিনের জন্য প্যারোলে মুক্তির আবেদন রাম রহিমের।
  • রাম রহিমের আর্জি মুখ্য নির্বাচন আধিকারিকের কাছে বিবেচনার জন্য পাঠাল হরিয়ানা সরকার।
  • নির্বাচন কমিশনের তরফে জানতে চাওয়া হয়েছে ঠিক কী কারণে মুক্তি চাইছেন রাম রহিম।
Advertisement