পেট্রল-ডিজেলে VAT কমাক রাজ্যগুলি, কেন্দ্রের সুরেই এবার দাবি RBI গভর্নরের

06:10 PM Jun 08, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রের সুরে এবার রাজ্যগুলিকে পেট্রল (Petrol) ও ডিজেলের ভ্যাট কমানোর পরামর্শ দিল রিজার্ভ ব্যাংক। মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণ করতে রাজ্যগুলিও পদক্ষেপ করুক। আরজি জানালেন রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

মে মাসের তৃতীয় সপ্তাহেই একধাক্কায় পেট্রল-ডিজেলের দাম অনেকটা কমিয়েছে কেন্দ্র। পেট্রলে একধাক্কায় শুল্ক কমিয়ে দেওয়া হয় ৮ টাকা। আর ডিজেলে শুল্ক কমানো হয় ৬ টাকা। শুল্ক কমানোর সিদ্ধান্ত ঘোষণা করার পর কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) রাজ্যগুলিকেও ভ্যাট কমাতে অনুরোধ করেন। একই অনুরোধ করেন পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরীও (Hardeep Singh Puri)। কিন্তু তাতে কোনও রাজ্যই সেভাবে সাড়া দেয়নি। বিরোধী রাজ্যগুলি তো বটেই, বিজেপির দখলে থাকা কোনও রাজ্যও এই দফায় নতুন করে শুল্ক কমায়নি।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

[আরও পড়ুন: নতুন ম্যানেজিং ডিরেক্টর নিয়োগ করল স্টেট ব্যাংক, চেনেন SBI-এর এই শীর্ষকর্তাকে?]

রিজার্ভ ব্যাংকের গভর্নরের (RBI) মতে, কেন্দ্র সরকার শুল্ক কমানোর পর বাজারে ভাল প্রভাব পড়েছে। কিন্তু সেকারণেই RBI গভর্নর শক্তিকান্ত দাস এদিন রাজ্যগুলির দ্বারস্থ হলেন। তিনি বলেন, “বর্তমান পরিস্থিতিতে রাজ্য সরকারগুলি আরও ভ্যাট কমালে মুদ্রাস্ফীতির চাপ অনেকটা কমানো যাবে।”

[আরও পড়ুন: ‘ইসলামিক দেশের কথা শোনেন মোদি, ভারতীয় মুসলিমদের নয়’, হজরত বিতর্কে সরব ওয়েইসি]

বস্তুত গত ৭ বছরে মোদি (Narendra Modi) সরকার জ্বালানি থেকে রেকর্ড পরিমাণ শুল্ক সংগ্রহ করেছে। দফায় দফায় বাড়ানো হয়েছে জ্বালানির অন্তঃশুল্ক। যার জেরে বিরোধী শিবিরের রোষানলেও পড়তে হয়েছে সরকারকে। সেই চাপের মুখে পড়েই ২০২১ এবং ২০২২ সালে দু’দফায় শুল্ক বেশ খানিকটা কমিয়েছে কেন্দ্র। দু’দফায় পেট্রলে দাম কমেছে ১৩ টাকা এবং ডিজেলে দাম কমেছে ১৬ টাকা। কিন্তু গত সাত বছরে কেন্দ্র যে পরিমাণ শুল্ক বাড়িয়েছে, সে তুলনায় সেই শুল্ক হ্রাস একেবারেই নগণ্য। ২০২০ সালের হিসাব অনুযায়ী, পেট্রলে এই কেন্দ্র সরকার রেকর্ড ৩২.৯ টাকা এবং ডিজেলে ৩১.৮ টাকা বাড়ায়। তা সত্ত্বেও কেন্দ্র বারবার রাজ্য সরকারের উপর চাপ সৃষ্টি করছে VAT কমানোর জন্য। শুধু কেন্দ্র নয়, এবার রিজার্ভ ব্যাংকও আসরে নামলো।

Advertisement
Next