shono
Advertisement

গণেশ বিসর্জনে গডসের ছবি নিয়ে উল্লাস, কর্ণাটকের শোভাযাত্রাকে কেন্দ্র করে তুঙ্গে বিতর্ক

স্বয়ংসেবক সংঘের গবেষণাগার হিসেবে পরিচিত কর্ণাটক।
Posted: 09:33 AM Sep 10, 2022Updated: 09:33 AM Sep 10, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গণেশ বিসর্জনে গডসের ছবি নিয়ে উল্লাস। কর্ণাটকের শোভাযাত্রাকে কেন্দ্র করে তুঙ্গে বিতর্ক। অভিযোগ, দক্ষিণপন্থীরা উদ্দেশ্যপ্রণোদিত ভাবে নাথুরাম গডসের ছবি নিয়ে সংঘাত উসকে দিতে চাইছে। ঘটনাটি ঘটেছে রাজ্যের শিবামোগা জেলায়।

Advertisement

জানা গিয়েছে, শিবামোগা জেলায় গণেশ বিসর্জনের একটি শোভাযাত্রায় মহাত্মা গান্ধীর হত্যাকারী গডসের ছবি নিয়ে উল্লাস করতে দেখা যায় অনেককেই। একটি হিন্দুত্ববাদী সংগঠনের উদ্যোগে এই শোভাযাত্রার আয়োজন করা হয়েছিল। এই ঘটনার খবর ছড়িয়ে পড়ার পর থেকেই এলেকায় উত্তেজনা ছড়িয়েছে। প্রসঙ্গত, স্বাধীনতা দিবসের দিন আমির আহমেদ সার্কলে বীর সাভারকারের নামে পোস্টার পড়েছিল। তার সপ্তাহ খানেক আগে এক দল মানুষ একই জায়গায় আলোকস্তম্ভে সাভারকারের একটি বড় পোস্টার টাঙাতে যাওয়ার সময় অন্য এক দল মানুষের সঙ্গে বিরোধ বাধে। অন্য দলের লোকেরা একই জায়গায় টিপু সুলতানের পোস্টার ঝোলাতে চাইছিলেন। সেই ঘটনার রেশ মিটতে না মিটতেই এ বার গণেশ বিসর্জনে গডসের ছবি নিয়ে উল্লাসের ছবি ধরা পড়ল কর্ণাটকে।

[আরও পড়ুন: গোষ্ঠীদ্বন্দ্ব এড়ানোর চেষ্টা! বিপ্লব দেব-সহ একাধিক প্রাক্তন মুখ্যমন্ত্রীকে ভিনরাজ্যে পাঠাল বিজেপি]

উল্লেখ্য, স্বয়ংসেবক সংঘের গবেষণাগার হিসেবে পরিচিত কর্ণাটক। বিশ্লেষকদের মতে, বিশেষ করে রাজ্যের উপকূলবর্তী এলাকা বা কোস্টাল কর্ণাটকে অত্যন্ত সক্রিয় হিন্দুত্ববাদীরা। গণেশ বিসর্জনে মহাত্মা গান্ধীর হত্যাকারী গডসের ছবিও এমনই ডানপন্থী এজেন্ডার অংশ। ওই রাজ্যে বীর সাভারকারের ছবি নিয়েও এমনই রাজনীতি করা হয়।

প্রসঙ্গত, কর্ণাটকের স্কুলের পাঠ্যবইর একটি অংশ ভাইরাল হয়ে যায়। সেখানে লেখা ছিল, পাখির ডানায় চেপে উড়ে বেড়াতেন সাভারকার (VD Savarkar)! এহেন কথা দেখে স্বভাবতই শিক্ষাবিদদের চোখ কপালে উঠেছে। সোশ্যাল মিডিয়াতেও ভাইরাল হয়ে যায় পাঠ্যবইয়ের ওই অংশের ছবি। বলে রাখা ভাল, কর্ণাটকের (Karnataka) বিজেপি সরকারের বিরুদ্ধে এর আগেও শিক্ষায় গৈরিকীকরণের অভিযোগ উঠেছে। এর আগেও আরএসএসের প্রতিষ্ঠাতার বক্তৃতাকে পাঠ্যাংশের অন্তর্ভুক্ত করে বিতর্কে জড়িয়েছিল কর্ণাটক সরকার।

[আরও পড়ুন: গোষ্ঠীকোন্দলে জর্জরিত বঙ্গ বিজেপি, সংগঠন বিস্তারে আরও একজন পর্যবেক্ষক পাঠাল কেন্দ্রীয় নেতৃত্ব]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement