shono
Advertisement

‘টাকার পতন হয়নি, বরং অন্য মুদ্রার থেকে উন্নতিই করেছে’, সংসদে দাবি অর্থমন্ত্রীর

সম্প্রতি টাকার মূল্য ডলার পিছু ৮০ ছুঁয়ে নতুন রেকর্ড গড়েছে।
Posted: 06:38 PM Aug 02, 2022Updated: 06:42 PM Aug 02, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্ববাজারে টাকার (Rupees) অবমূল্যায়ন নিয়ে বাড়ছে উদ্বেগ। টাকার মূল্য ডলার পিছু ৮০ ছুঁয়েছে। যা সর্বকালীন রেকর্ড। মঙ্গলবারও ডলার পিছু টাকার মূল্য ৭৮ টাকার বেশি। কিন্তু এই পরিস্থিতিতেও অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের (Nirmala Sitharaman) দাবি, টাকার দরে কোনও পতন হয়নি। তবে ডলারের গতিবিধির কারণে অস্থিরতার সৃষ্টি হয়েছে। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে এমনটাই জানা যাচ্ছে।

Advertisement

মঙ্গলবার রাজ্যসভার প্রশ্নোত্তর পর্বে এই প্রসঙ্গে অর্থমন্ত্রী জানিয়েছেন, রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া লাগাতার টাকার গতিবিধির দিকে নজর রেখে চলেছে। কোথাও কোনও রকম অস্থিরতা তৈরি হচ্ছে কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে। তবে সেই সঙ্গেই তিনি জানিয়েছেন, ”তবে আরবিআই টাকা সংক্রান্ত কোনও সমস্যার সমাধান করতে চাইছে না। কারণ তা টাকা নিজেই নিদের গতিপথ খুঁজে নেবে।” এরই পাশাপাশি অর্থমন্ত্রীর দাবি, বাজারের দিকে তাকালেই বোঝা যায় ভারতীয় মুদ্রা অন্যান্য মুদ্রার তুলনায় অনেক ভাল করছে।

[আরও পড়ুন: ঘটেনি কোনও বিস্ফোরণ, গোপন ক্ষেপণাস্ত্রেই খতম জওয়াহিরি! কীভাবে হল লক্ষ্যভেদ?]

উল্লেখ্য, টাকার পতনে ক্রমশই চাপ বেড়েছে মোদি সরকারের উপরে। কংগ্রেস নেতা রাহুল গান্ধী কেন্দ্রকে খোঁচা মেরে এই পরিস্থিতিকে ‘অমৃতকাল’ বলে উল্লেখ করেছিলেন। যদিও কেন্দ্রের দাবি, বৃহত্তর অর্থনৈতিক পরিস্থিতির প্রভাবেই টাকা এভাবে মুখ থুবড়ে পড়ছে। এবার এই প্রসঙ্গে মুখ খুললেন নির্মলা।

প্রসঙ্গত, গতকাল থেকে সংসদে মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনা শুরু করেছে কেন্দ্র। নির্মলাকে বলতে শোনা গিয়েছিল, “দেশ আর্থিক মন্দার পথে হাঁটছে বা ভয়াবহ মুদ্রাস্ফীতির ফাঁদে পড়েছে এমনটা ভাবার কোনও কারণ নেই। করোনা মহামারী ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মতো বড় ঘটনার পরও আমরা মুদ্রাস্ফীতির হার ৭ শতাংশ বা তার নিচে রাখতে সক্ষম হয়েছি।”

পাশাপাশি অর্থমন্ত্রী আরও বলেন, “বর্তমানে রিটেল ইনফ্লেশনের হার ৭ শতাংশ। কিন্তু ইউপিএ জমানায় তা বেড়ে দাঁড়িয়েছিল ৯ শতাংশে। তবে বিশ্বজুড়ে খাবারের দাম নিয়ন্ত্রণে আসছে। তাই ভারতেও দাম কমবে।” তাঁর এহেন জবাব বিরোধীদের সন্তুষ্ট করতে পারেনি। সরকারের জবাব ‘সন্তোষজনক নয়’ এই অভিযোগে গতকাল লোকসভা থেকে ওয়াকআউট করেছিলেন কংগ্রেস সাংসদরা। এরপরই মঙ্গলবার টাকার পতন নিয়ে বক্তব্য রাখতে দেখা গেল অর্থমন্ত্রীকে।

[আরও পড়ুন: ‘রাগ ছিল, জুতো মেরে শান্তি পেয়েছি’, ESI হাসপাতালে পার্থ চট্টোপাধ্যায়ের উপর হামলা মহিলার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement