Advertisement

রাম মন্দির দেখিয়েও পঞ্চায়েত ভোটে সুবিধা মিলল না অযোধ্যায়, মোদির বারাণসীতে খারাপ ফল বিজেপির

07:06 PM May 04, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পঞ্চায়েত ভোটে অযোধ্যা (Ayodhya), বারাণসীতে কার্যত মুখ থুবড়ে পড়ল বিজেপি। সমাজবাদী পার্টির দাবি, গেরুয়া শিবিরের চেয়ে অনেক বেশি আসনে জয়ী হয়েছেন তাদের প্রার্থীরা। যদিও প্রশাসন দলের জয়ী প্রার্থীদের হাতে জয়ের সংশাপত্র তুলে দিচ্ছে না বলে অভিযোগ করছেন সমাজবাদী পার্টির (Samajwadi Party) নেতারা। ভোট গণনা এখনও চলছে তবে ইতিমধ্যেই যে খবর আসতে শুরু করছে তাতে রাম মন্দিরের শহর অযোধ্য এবং প্রধানমন্ত্রীর (PM Narendra Modi) লোকসভা কেন্দ্র বারাণসীতে বিজেপির মুখ পুড়তে চলেছে।

Advertisement

উত্তরপ্রদেশের ৪ স্তরে হয় পঞ্চায়েত নির্বাচন (UP panchayat polls)। সেখানে গ্রাম পঞ্চায়েত, গ্রাম প্রধান, ব্লক পঞ্চায়েত, জেলা পঞ্চায়েত স্তরে লড়াই হয়। করোনার মাঝেই গত ২৯ এপ্রিল উত্তরপ্রদেশের পঞ্চায়েত নির্বাচন শেষ হয়। উত্তরপ্রদেশের পঞ্চায়েত ভোটে দলের প্রতীক নিয়ে লড়তে পারেন না প্রার্থীরা। তবে সব দলই তাদের সমর্থন দিয়ে প্রার্থী দাঁড় করায়। প্রার্থীদের হয়ে জোর কদমে প্রচারও করে দলগুলি।

ভোট গ্রহণের ৩ দিন পর রবিবার ২ মে সকাল থেকে গণনা শুরু হয়েছে। এখনও সব আসনের ফল ঘোষণা করতে পারেনি উত্তরপ্রদেশের রাজ্য নির্বাচন কমিশন। তবে ইতিমধ্যেই অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি দাবি করছে, প্রধানমন্ত্রীর লোকসভা কেন্দ্র বারাণসীতে জোর ধাক্কা খাচ্ছে বিজেপি। এই এলাকায় জেলা পঞ্চায়েত স্তরের ৪০টি আসন রয়েছে। তার মধ্যে মাত্র ৭টিতে এগিয়ে রয়েছে বিজেপি। ১৫টিতে এগিয়ে সমাজবাদী পার্টি সমর্থিত প্রার্থীরা।

[আরও পড়ুন: ‘হাতে চারদিন সময়, যা করার করে নিন’, ফের খুনের হুমকি যোগী আদিত্যনাথকে]

বারাণসীর মতো অযোধ্যাতেও বিজেপিকে ধাক্কা দিয়েছে সাধারণ মানুষ। এখানে ৪০টি জেলা পঞ্চায়েত আসনের মধ্যে বিজেপি মাত্র ৬টি জিততে চলেছে। আর সেই জায়গায় সমাজবাদী পার্টি ২৪টি আসন দখল করছে। গত বছরই যেখানে প্রধানমন্ত্রী-সহ তাবড় বিজেপি তথা হিন্দুত্ববাদী নেতাদের উপস্থিতিতে মহাধুমধামে রাম মন্দির নির্মাণ শুরু হবে সেখানে বিজেপির এই ফল গোটা গেরুয়া শিবিরের কাছেই বড় ধাক্কা। যদিও পঞ্চায়েত নির্বাচন গোটা দেশেই স্থানীয় ইস্যুতে হয় তবুও এমন ফল মনে হয় বিজেপির হিন্দুত্বের পোস্টার বয় যোগী আদিত্যনাথের রাজ্যে হবে বলে কেউ আশা করেননি। তবে রাজ্যের বাকি অনেক অংশেই বিজপি ভাল ফল করতে চলেছে।

[আরও পড়ুন: ভোট মিটতেই ফের বাড়ল পেট্রল-ডিজেলের দাম]

উত্তরপ্রদেশে জেলা পঞ্চায়েত স্তরে মোট ৩ হাজার ৫০ আসনে ভোট হয়েছে। বিজেপি দাবি করছে ৯১৮ আসন তারা ইতিমধ্যেই জিতে গিয়েছে। আরও ৫০০টি আসনে তারা এগিয়ে। বিজেপি সমাজবাদী পার্টি ছাড়াও আম আদমি পার্টিও তাদের প্রার্থী দাঁড় করিয়েছিল। আপের তরফে দাবি করা হয়েছে জেলা পঞ্চায়েত স্তরে ২০০ প্রার্থীর মধ্যে ৭০ জন জিতছেন।

তবে সমাজবাদী পার্টির প্রার্থীদের সংশাপত্র দেওয়া হচ্ছে না বলে অভিযোগ করা হচ্ছে সে সম্পর্কে নির্বাচন কমিশনের তরফে কোনও বক্তব্য পাওয়া যায়নি।

Advertisement
Next