মূল্যবৃদ্ধির বাজারে স্বস্তির খবর, ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়াল SBI

05:57 PM May 10, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাগাতার মূল্যবৃদ্ধির বাজারে স্বস্তির খবর। স্থায়ী আমানত অর্থাৎ ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়াল দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংক SBI। ৪৫ দিনের বেশি স্থায়ী আমানতে ০.৩৫ থেকে ০.৭৫ শতাংশ পর্যন্ত সুদের হার বাড়াল স্টেট ব্যাংক। ১০ মে থেকে চালু হবে নয়া সুদের হার।

Advertisement

SBI-এর তরফ থেকে জানানো হয়েছে, ৪৬ থেকে ১৭৯ দিন পর্যন্ত মেয়াদি স্থায়ী আমানতে আগে সুদ দেওয়া হত ৩.০০ শতাংশ। এবার থেকে এই ধরনের ফিক্সড ডিপোজিটগুলিতে সুদ দেওয়া হবে ৩.৫০ শতাংশ। ১৮০ থেকে ২১০ দিন পর্যন্ত ফিক্সড ডিপোজিটে আগে সুদের হার ছিল ৩.১০ শতাংশ। এবার নতুন সুদ হচ্ছে ৩.৫০ শতাংশ। ২১১ দিন থেকে ১ বছর পর্যন্ত স্থায়ী আমানতে আগে সুদ ছিল ৩.৩০ শতাংশ। ১০ মে অর্থাৎ আজ থেকে নতুন সুদ হবে ৩.৭৫ শতাংশ।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: ‘গরিবের দল’ হওয়ার চেষ্টায় কংগ্রেস! বিমান নয়, চিন্তন শিবিরে রাহুল-সহ নেতারা যাবেন ট্রেনে]

১ বছর থেকে দু’বছর পর্যন্ত ফিক্সড ডিপোজিটে আগে সুদের হার ছিল ৩.৬০ শতাংশ। এবার থেকে এই আমানতে সুদ দেওয়া হবে ৪ শতাংশ করে। ২-৩ বছরের স্থায়ী আমানতের ক্ষেত্রে আগে সুদের হার ছিল ৩.৬০ শতাংশ, এবার সুদের হার হল ৪.২৫ শতাংশ। ৩ থেকে ৫ বছরের স্থায়ী আমানতে সুদের হার ৩.৬০ শতাংশ থেকে বেড়ে হল ৪.৫০ শতাংশ। ৫ বছরের ঊর্ধ্বে ফিক্সড ডিপোজিটেও সুদের হার ৩.৬০ শতাংশ থেকে বাড়িয়ে ৪.৫০ শতাংশ করা হল। সবক্ষেত্রেই সিনিয়র সিটিজেনরা ০.৫ শতাংশ সুদ বেশি পাবেন।.

Advertising
Advertising

[আরও পড়ুন: প্রেমিকাকে ফিরে পেতে দিনভর বৃষ্টিতে ধরনা! অবশেষে মন গলল হবু শ্বশুরের, রাতেই মধুরেণ সমাপয়েৎ]

দিন কয়েক আগেই রিজার্ভ ব্যাংক রেপো রেট বাড়িয়েছে। স্টেট ব্যাংকের এই সুদ বাড়ানোটাও রেপো রেট বাড়ানোরই প্রভাব বলে মনে করা হচ্ছে। যদিও ফিক্সড ডিপোজিটে সুদ বাড়ার সঙ্গে সঙ্গে একটি আশঙ্কাও দানা বাঁধছে মধ্যবিত্তর মনে। ফিক্সড ডিপোজিটের পর এবার কি কার ও হোম লোনে সুদ বাড়ার পালা?

Advertisement
Next