অল্প সুরাপান স্বাস্থ্যের পক্ষে ভাল! মদের বোতলে ‘সতর্কবার্তা’লেখার আরজি খারিজ সুপ্রিম কোর্টের

05:30 PM Sep 23, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মদের বোতলেও সিগারেটের প্যাকেটের মতো বড় করে ‘বিধিসম্মত সতর্কবার্তা’ লিখতে হবে। এই আরজি নিয়ে সুপ্রিম কোর্টের (Supreme Court) দ্বারস্থ হয়েছিলেন এক আইনজীবী। শীর্ষ আদালত শুধু সেই আরজি খারিজ করল তাই নয়, উলটে বলে দিল, ‘অনেকের মতে মদ্যপান স্বাস্থ্যের পক্ষে ভাল।’

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

মদের বোতলে ‘বিধিসম্মত সতর্কবার্তা’ লেখার আরজি নিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিলেন অশ্বিনি কুমার উপাধ্যায় (Ashwini Kumar Upadhyay) নামের এক বিজেপি নেতা। তাঁর দাবি ছিল, মদের উৎপাদন, বিতরণ এবং পান-সব কিছুর উপর নিয়ন্ত্রণ দরকার। সেটার জন্য সরকারকে নির্দেশ দিক শীর্ষ আদালত। শুধু তাই নয়, সিগারেটের প্যাকেটে যেমন ছবি-সহ সতর্কবার্তা লেখা থাকে, সেভাবেই মদের বোতলেও বড় করে সতর্কবার্তা লেখা হোক। সেই সতর্কবার্তা টিভি, সংবাদপত্র এবং সোশ্যাল মিডিয়ায় বিজ্ঞাপনের মাধ্যমেও প্রচার করা হোক। তাতে যুব সমাজের মধ্যে সচেতনতা বাড়বে এবং মদ্যপানের পরিমাণ কিছুটা হলেও কমবে। এ বিষয়ে সামান্য একটু যত্নবান হলেই অনেক বড় ক্ষতি থেকে রক্ষা পাওয়া যায়।

window.unibots = window.unibots || { cmd: [] }; unibots.cmd.push(()=>{ unibotsPlayer('sangbadpratidin'); });

[আরও পড়ুন: ৫ রাজ্যের ভোটে কোটি কোটি ব্যয় বিজেপির, ‘রামরাজ্য পেতে খরচ তো হবেই’, কটাক্ষ মহুয়ার]

কিন্তু বিজেপি নেতার সেই আরজি গ্রহণই করল না সর্বোচ্চ আদালত। সুপ্রিম কোর্টের দুই বিচারপতির ডিভিশন বেঞ্চ সাফ জানিয়ে দিল এক্ষেত্রে দু’রকমের বক্তব্য শোনা যায়। বিচারপতি এস রবীন্দ্র ভাট (S. Ravindra Bhat) এবং ইন্দিরা বন্দ্যোপাধ্যায়ের (Indira Banerjee) ডিভিশন বেঞ্চের বক্তব্য, অনেকেই বলেন অল্প পরিমাণ মদ্যপান শরীরের পক্ষে ভাল। অনেকে সেটা বিশ্বাসও করেন। কিন্তু সিগারেটের ক্ষেত্রে এই ধরনের কোনও দাবি কখনও শোনা যায় না। এরপরই শীর্ষ আদালত সাফ জানিয়ে দেয়, এটা একটা নীতিগত বিষয়। এই ধরনের মামলা গ্রহণ করে যাবে না। মামলাকারী হয় এটা প্রত্যাহার করুক, নাহয় আদালত এটা খারিজ করে দেবে।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

[আরও পড়ুন: ‘কানাডায় বাড়ছে ভারতবিদ্বেষ’, পড়ুয়া ও পর্যটকদের সতর্ক করল কেন্দ্র]

শীর্ষ আদালতের এই সপাট ‘না’ শুনে হতাশ মামলাকারী অশ্বিনি উপাধ্যায় এরপর দাবি করেন, এই মামলাটি তিনি আইন কমিশনে (Low Commission) সরিয়ে নিতে চান। কিন্তু শীর্ষ আদালত সেই অনুমতিও দেয়নি। শেষপর্যন্ত মামলাটি তাঁকে প্রত্যাহারই করতে হয়। সুরাপ্রেমীদের অনেকেই দাবি করে থাকেন, মদ্যপান স্বাস্থ্যের পক্ষে ভাল। বস্তুত ঘুরিয়ে সেই দাবি এদিন সুপ্রিম কোর্টও মেনে নিল।

Advertisement
Next