shono
Advertisement

জুনের মধ্যে আরও এক কোভিড ভ্যাকসিন আনছে সেরাম! টুইট করে জানালেন পুনাওয়ালা

ট্রায়ালে  দেখা গিয়েছে এই টিকার কার্যকরিতা ৮৯.৩ শতাংশ।
Posted: 05:01 PM Jan 30, 2021Updated: 05:01 PM Jan 30, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে ইতিমধ্যে দু’টি কোভিড (COVID Vaccine) টিকা ছাড়পত্র পেয়েছে। আরও কয়েকটির ভ্যাকসিনের ট্রায়াল চলছে। কয়েক মাসের মধ্যে ছাড়পত্র পেতে পারে সেই টিকাগুলি। এর মাঝেই আরও একটি সুখবর দিলেন সেরাম ইনস্টিটিউটের (Serum Institute) কর্তা আদর পুনাওয়ালা। জুন মাসে বাজারে আসতে পারে কোভিডের আরও এক টিকা কোভোভ্যাক্স (Cov0vax)। দ্রুত সেই ভ্যাকসিনের ট্রায়াল শুরু পারে ভারতে।

Advertisement

শনিবার দুপুরে টুইট করে এই খবর দিয়েছেন আদর পুনাওয়ালা (Adar Poonawala)। সেরাম ও মার্কিন সংস্থা নোভোভ্যাক্স হাত মিলিয়ে তৈরি করছে কোভোভ্যাক্স। ব্রিটেনে সেই ভ্যাকসিনের ট্রায়ালে অভূতপূর্ব সাফল্য মিলেছে বলে দাবি করেছেন পুনাওয়ালা। ট্রায়ালে  দেখা গিয়েছে এই টিকার কার্যকরিতা ৮৯.৩ শতাংশ। জুন মাসের মধ্যে এই ভ্যাকসিন বাজারে আনার ব্যাপারে তিনি আশাবাদী। ভারতে ট্রায়ালের জন্য ছাড়পত্র চেয়ে আবেদনও জানানো হয়েছে।

[আরও পড়ুন : দেশে একদিনে করোনার কবলে ১৩ হাজার, আরও কমল অ্যাকটিভ কেস]

আগামী দিনে ভারতে আরও ভ্যাকসিন ছাড়পত্র পাবে বলে আশা প্রকাশ করেছিলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জানিয়েছিলেন, আগামী কয়েক মাসের মধ্যে এ দেশে আরও কয়েকটি টিকা ছাড়পত্র পাবে। এরই মাঝে জুন মাসের মধ্যে আরও এক টিকা নিয়ে আসার কথা জানালেন সেরাম কর্তা।

গত ১৬ জানুয়ারি থেকে ভারতে টিকাকরণ প্রক্রিয়া শুরু হয়েছে। যা এখনও পর্যন্ত  বিশ্বে বৃহত্তম টিকাকরণ প্রক্রিয়া। সেরাম ও অক্সফোর্ডের সম্মিলিত কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের কোভ্যাকসিন দেওয়া হচ্ছে স্বাস্থ্যকর্মীদের। স্বাস্থ্যমন্ত্রকের হিসেব অনুযায়ী, গত ১৩ দিনে ২৫ লক্ষের বেশি স্বাস্থ্যকর্মীর টিকাকরণ হয়ে গিয়েছে। টিকাকরণের নিরিখে অন্যান্য দেশের তুলনায় অনেকটাই এগিয়ে ভারত। 

[আরও পড়ুন : বিতর্কিত ‘ত্বকস্পর্শ’ রায়ের জের, সুপ্রিম আপত্তিতে থমকে গেল বিচারপতির স্থায়ী নিযুক্তি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement