shono
Advertisement

রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হওয়ার দৌড়ে নেই শরদ পওয়ার! লড়ছেন লালুপ্রসাদ যাদব

বুধবারই রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে দিল্লিতে বৈঠক বিরোধীদের।
Posted: 02:46 PM Jun 14, 2022Updated: 04:16 PM Jun 14, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাষ্ট্রপতি নির্বাচনে সম্মিলিত বিরোধী জোটের প্রার্থী হচ্ছেন না শরদ পওয়ার (Sharad Pawar )। প্রার্থী হওয়ার দৌড় থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন এনসিপি সুপ্রিমো। সোমবার মহারাষ্ট্রের মন্ত্রীদের বৈঠকে পওয়ার জানিয়ে দিয়েছেন, তিনি সম্মিলিত বিরোধী জোটের রাষ্ট্রপতি পদপ্রার্থী হচ্ছেন না।

Advertisement

রাষ্ট্রপতি নির্বাচনকে (Presidential Election) সামনে রেখে বুধবার দিল্লিতে বৈঠকে বসছে বিরোধী দলগুলি। তার আগেই পওয়ারের এই ঘোষণা বিরোধী শিবিরের জন্য কিছুটা হলেও ধাক্কা। বস্তুত পওয়ার এই মুহূর্তে বিরোধী শিবিরের সবচেয়ে বর্ষীয়ান নেতা। প্রায় সব প্রথম সারির বিরোধী নেতার সঙ্গেই সুসম্পর্ক রয়েছে এনসিপি (NCP) সুপ্রিমোর। তিনি প্রার্থী হলে সব বিরোধীকে এক ছাতার তলায় আনার কাজটা অনেকটাই সহজ হত।

[আরও পড়ুন: আগামী দেড় বছরে দেশে ১০ লক্ষ চাকরি হবে, কর্মসংস্থানে বড় ঘোষণা প্রধানমন্ত্রী মোদির]

কংগ্রেসের (Congress) তরফে ইতিমধ্যেই পওয়ারকে প্রার্থী হওয়ার প্রস্তাবও দেওয়া হয়েছিল। তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সঙ্গেও মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রীর সম্পর্ক খুবই ভাল। পওয়ার প্রার্থী হলে তিনিও সম্ভবত আপত্তি করতেন না। পওয়ারের নামে আপত্তি ছিল না তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কেসিআরেরও (KCR)। আম আদমি পার্টির নেতা সঞ্জয় সিংও এনসিপি সুপ্রিমোর সঙ্গে সম্প্রতিই দেখা করেছেন। তাতেই পওয়ারের রাষ্ট্রপতি পদপ্রার্থী হওয়ার সম্ভাবনা জোরাল হচ্ছিল। কিন্তু এনসিপি প্রধান নিজেই নিজেকে সরিয়ে নিলেন। এনসিপির তরফে সরকারিভাবে কংগ্রেসের প্রস্তাবের কোনও জবাব দেওয়া না হলেও দলীয় বৈঠকে পওয়ার জানিয়ে দিয়েছেন তিনি প্রার্থী হচ্ছেন না। ফলে এবার বিকল্প প্রার্থীর খোঁজ করতে হবে বিরোধীদের। পওয়ারের বিকল্প হিসাবে প্রাক্তন প্রধানমন্ত্রী দেবেগৌড়ার নাম শোনা যাচ্ছে কোনও কোনও মহলে। যদিও সবটাই কানাঘুষোর স্তরে আছে।

[আরও পড়ুন: ‘অগ্নিপথ’ প্রকল্পে সেনায় নিয়োগের আনুষ্ঠানিক ঘোষণা, ‘ঐতিহাসিক সিদ্ধান্ত’, বললেন প্রতিরক্ষামন্ত্রী]

এদিকে পওয়ার নিজেকে সরিয়ে নিলেও বিহারের লালুপ্রসাদ যাদব রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হচ্ছেন। ইতিমধ্যেই নিজের সিদ্ধান্তের কথা তিনি জানিয়ে দিয়েছেন। এই লালুপ্রসাদ যাদব (Lalu Prasad Yadav) অবশ্য বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা আরজেডি নেতা নন। এই লালুপ্রসাদ যাদব বিহারের সারণ জেলার বাসিন্দা। পেশায় কৃষক এবং সমাজসেবী। তাঁর বক্তব্য রাষ্ট্রপতি নির্বাচনে বিহারের প্রতিনিধিত্ব থাকা উচিত। তাই লড়াইয়ের ময়দানে নামতে চান তিনি। এর আগে ২০১৭ সালেও মনোনয়ন পেশ করেছিলেন তিনি। কিন্তু প্রস্তাবক না মেলায় সেই মনোনয়ন বাতিল হয়ে যায়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement