বাড়িতে বাড়িতে উড়ুক তিরঙ্গা, ‘মন কি বাতে’ফের দেশবাসীকে আহ্বান প্রধানমন্ত্রীর

12:27 PM Jul 31, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বাধীনতা দিবসের (Independence Day) প্রাক্কালে ‘মন কি বাত’ অনুষ্ঠানে দেশের ৭৫ বছরের স্বাধীনতা দিবসকে ‘ঐতিহাসক’ বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। এইসঙ্গে দেশবাসীর প্রতি তাঁর আহ্বান, আগামী ১৩ থেকে ১৫ আগস্টে ‘হর ঘর তিরঙ্গা’ আন্দোলনে অংশ নিন। নিজের বাড়িতে পতাকা উত্তোলন করুন প্রত্যেক ভারতবাসী।

Advertisement

৩১ জুলাই বিপ্লবী উধম সিংয়ের (Udham Singh) মৃত্যুদিন। রবিবার মন কি বাতের শুরুতে পাঞ্জাবের এই কিংবদন্তি স্বাধীনতা সংগ্রামীর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী। উধম সিংয়ের আত্মত্যাগের কথা স্মরণ করেন। এরপরেই ‘হর ঘর তিরঙ্গা’র প্রসঙ্গ  টানেন। আগামী ১৩ থেকে ১৫ আগস্টে ‘হর ঘর তিরঙ্গা’ আন্দোলনে অংশ নিতে অনুরোধ করেন দেশবাসীকে। প্রধানমন্ত্রী মন্তব্য, “স্বাধীনতার অমৃৎ মহোৎসব ইতিমধ্যে একটি গণ আন্দোলনে পরিণত হয়েছে”। এই ঘটনায় তৃপ্ত বোধ করছেন তিনি। তবে এইসঙ্গে সতর্ক করেন, “করোনার (Covid) বিরুদ্ধে লড়াই জারি রয়েছে।” খুশির খবর দেন প্রধানমন্ত্রী।জানান, স্বাধীনতার ৭৫ বছরে দেশের ৭৫টি স্টেশনকে সাজানো হচ্ছে।

[আরও পড়ুন: দিল্লিতে চার বিরোধী মুখ‌্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসবেন মমতা! সাক্ষাৎ হতে পারে সোনিয়ার সঙ্গেও]

এদিন প্রধানমন্ত্রী জানান, ভারতে তৈরি খেলনার (Indian Toy Industry) চাহিদা বাড়ছে দেশে ও বিদেশে। কমেছে বিদেশ থেকে আসা খেলনার পরিমাণ। আগে চিন-সহ (China) বিভিন্ন দেশে থেকে বছরে ৩ হাজার কোটি টাকার খেলনা আসত। বর্তমানে ৭০ শতাংশ আমদানি কমেছে বলে দাবি করেন তিনি। উলটো দিকে বেড়েছে ভারতে তৈরি খেলনার রপ্তানি। গত এক বছরে দেশে তৈরি ২ হাজার কোটি টাকার খেলনা বিদেশে রপ্তানি হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী। দেশের মানুষকে দেশে তৈরি খেলনা কিনতে অনুরোধ করেন তিনি।

Advertising
Advertising

[আরও পড়ুন: বাস্তবায়নে অস্বাভাবিক দেরি, বুলেট ট্রেন প্রকল্পের খরচ বাড়তে পারে বিপুল হারে]

এবারের মন কি বাতে পিভি সিন্ধু, নীরজ চোপড়া-সহ ভারতীয় খেলোয়াড়দের সাম্প্রতিক সাফল্যের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। খেলোয়াড়দের অভিনন্দন জানান তিনি। চলতি কমনওয়েল্থ গেমসের অংশগ্রহণ করা খেলোয়াড়দের সাফল্য কামনা করে শুভেচ্ছা জানান। নিদের বক্তব্য গুটিয়ে আনার সময় বলেন, “দেশবাসীকে অনুরোধ করছি, এবার কীভাবে স্বাধীনতা দিবস পালন করছেন, তা আমাকে লিখে জানান।” 

Advertisement
Next