Advertisement

পছন্দ নয় কাজের পদ্ধতি, Prashant Kishor-কে দলে নেওয়া নিয়ে সংশয় কংগ্রেসের অন্দরে

04:56 PM Jul 31, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বড় পদ নিয়েই কংগ্রেসে যোগ দিচ্ছেন প্রশান্ত কিশোর। পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের আগে এমনটাই জল্পনা শোনা যাচ্ছে রাজনৈতিক মহলে। সূত্রের খবর, প্রশান্ত কিশোরের কংগ্রেসে (Congress) যোগদান একপ্রকার নিশ্চিত। রাহুল গান্ধীও তাঁকে দলে নেওয়ার ব্যাপারে মনস্থির করে ফেলেছেন। তবে, কংগ্রেসের অন্দরে প্রশান্তকে দলে নেওয়া নিয়ে দ্বিমত তৈরি হয়েছে। অনেক কংগ্রেস নেতাই প্রশান্তকে দলে নেওয়ার পক্ষে নন। কেউ কেউ আবার দলে নিতে চাইলেও, দলের সাংগঠনিক সিদ্ধান্ত পুরোপুরি PK’র হাতে ছেড়ে দিতে নারাজ।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

প্রশান্তকে কংগ্রেসে নেওয়া হবে কিনা? নিলে কীভাবে নেওয়া হবে? তাঁর ভূমিকা কী হবে? এ সব কিছু নিয়ে নাকি দিনকয়েক আগেই দলের শীর্ষনেতাদের পরামর্শ নিয়েছেন রাহুল গান্ধী (Rahul Gandhi)। গত ২২ জুলাই ওই ভারচুয়াল বৈঠকে রাহুল ছাড়াও উপস্থিত ছিলেন কমল নাথ, মল্লিকার্জুন খাড়্গে, একে অ্যান্টনি, অজয় মাকেন, আনন্দ শর্মা, হরিশ রাওয়াত, অম্বিকা সোনি, এবং কে সি বেণুগোপাল (KC Venugopal)। শুধু তাই নয়, কংগ্রেস সূত্রের খবর, গত এক সপ্তাহে অন্তত ৩ বার রাহুলের সঙ্গে বৈঠক করেছেন প্রশান্ত। সবকটি বৈঠকই হয়েছে রাহুলের দিল্লির বাড়িতে। সবকটি বৈঠকেই রাহুলের সঙ্গে কংগ্রেসের শীর্ষনেতারা উপস্থিত ছিলেন। প্রশান্তকে দলে নেওয়া নিয়ে নাকি এই শীর্ষনেতাদেরই কেউ কেউ আপত্তি জানিয়েছেন।

[আরও পড়ুন: বিরোধীদের বিক্ষোভে ‘অচল’ Parliament, ‘অপচয়’ কমাতে অধিবেশন সংক্ষিপ্ত করতে পারে কেন্দ্র!]

আসলে, শেষবার প্রশান্ত কিশোর (Prashant Kishor) এবং রাহুল গান্ধী (Rahul Gandhi) একসঙ্গে কাজ করেছিলেন ২০১৭ সালের উত্তরপ্রদেশ নির্বাচনে। বলা বাহুল্য, সেই অভিজ্ঞতা কোনও শিবিরের জন্যই মধুর নয়। পিকের কেরিয়ারে এখনও পর্যন্ত একটি মাত্র ব্যর্থতার দাগ লেগেছে সেই উত্তরপ্রদেশেই। কংগ্রেস নেতাদের একাংশ বলছে, সেবারে রাহুলের কিষাণ যাত্রার পর কংগ্রেস উত্তরপ্রদেশে ভালই গতি পেয়েছিল। কিন্তু শেষ মুহূর্তে প্রশান্ত কিশোর পরিকল্পনা পালটে অখিলেশ যাদবের সঙ্গে জোট করতে যাওয়ায় দলের ভরাডুবি হয়। তারপর থেকেই সব রাজ্যে কংগ্রেসের পারফরম্যান্স খারাপ হওয়া শুরু করে। এই নেতাদের মতে প্রশান্ত কিশোর ‘ওভাররেটেড’। আরেক শ্রেণীর নেতারা আবার অন্য আশঙ্কা করছেন। তাঁরা বলছেন, প্রশান্ত কিশোর একচ্ছত্রভাবে কাজ করেন। কারও পরামর্শ নেন না। সংগঠন পুরোপুরি নিয়ন্ত্রণ করে তাঁর দলবল। সেক্ষেত্রে কংগ্রেসের নিজস্ব সংগঠন ভেঙে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: এবার সুপ্রিম কোর্টে আদালত অবমাননার মামলা Narendra Modi এবং Amit Shah’র বিরুদ্ধে]

তবে, সূত্রের খবর এসব আপত্তিতে কান দিতে নারাজ রাহুল গান্ধী। তিনি মনস্থির করে ফেলেছেন, প্রশান্ত কিশোরকে কংগ্রেসে শামিল করবেন। আর শুধু শামিল করবেন তাই নয়। বড় পদেও বসাবেন। এমনকী সাংগঠনিক স্তরে তাঁকে ফ্রি হ্যান্ড দেওয়ার ব্যাপারেও ভাবনা চিন্তা করছেন রাহুল।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next