Abhishek Banerjee: বড় স্বস্তি অভিষেকের, বিদেশযাত্রায় বাধা নেই, ইডির মামলায় রায় সুপ্রিম কোর্টের

04:06 PM Sep 05, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শীর্ষ আদালতে বড়সড় স্বস্তিতে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। তাঁকে রক্ষাকবচ দিল। ইডির দায়ের করা মামলায় তাঁর পক্ষেই রায় প্রধান বিচারপতির বেঞ্চের। অভিষেকের বিদেশযাত্রায় কোনও বাধা নেই। তাঁর বিরুদ্ধে আপাতত কোনও কঠোর পদক্ষেপও নিতে পারবে না ইডি। 

Advertisement

এদিন বস্তুত ইডির মামলায় সওয়াল-জবাব শুনে আলাদা কিছু বলেনি সুপ্রিম কোর্ট (Supreme Court)। আগের নির্দেশিকা বহাল রেখেই অভিষেকের বিদেশযাত্রার অনুমতি দেওয়া হয়েছে।  চোখের চিকিৎসার জন্য তিনি বিদেশ যেতে পারবেন। এখনই তাঁর বিরুদ্ধে ইডি (ED) কোনও কড়া পদক্ষেপ নেওয়া যাবে না। সোমবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ইউইউ ললিতের বেঞ্চে মামলাটি উঠেছিল। আগামী ৩০ তারিখ মামলার পরবর্তী শুনানি। অর্থাৎ ৩০ সেপ্টেম্বর পর্যন্ত তাঁর রক্ষাকবচের মেয়াদ বাড়াল শীর্ষ আদালত। 

কয়লা পাচার (Coal smuggling) মামলায় ইতিমধ্যেই একাধিকবার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডির জেরার মুখে পড়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। গত সপ্তাহে অর্থাৎ ২ সেপ্টেম্বর তাঁকে কলকাতার ইডি দপ্তরে তলব করা হয়। তাঁকে টানা ৭ ঘণ্টা ধরে জেরা করেন তদন্তকারীরা। তাৎপর্যপূর্ণভাবে ওইদিনই সুপ্রিম কোর্ট তাঁকে রক্ষাকবচ দিয়েছিল। ৫ তারিখ পর্যন্ত তাঁকে জেরা বা গ্রেপ্তার করা যাবে না বলে জানানো হয়। আজ সেই মামলারই শুনানির দিন ছিল। তবে এদিন শুনানি হয়নি। ইডির বক্তব্য জানামাত্রই প্রধান বিচারপতির বেঞ্চ রক্ষাকবচের মেয়াদ বাড়িয়ে দেয়।  

Advertising
Advertising

[আরও পড়ুন: খলিস্তান দলে খেলত অর্শদীপ! ক্যাচ মিসের পর তরুণ বোলারকে নিয়ে বিস্ফোরক তথ্য Wiki-তে]

শীর্ষ আদালতে অভিষেকের বিদেশযাত্রা নিয়ে বিরোধিতা করে এদিন ইডির আইনজীবী জানান, তাঁকে এই মুহূর্তে বিদেশে যাওয়ার অনুমতি দিলে তিনি পালিয়ে যেতে পারেন। তাতে তদন্ত প্রভাবিত হবে। তদন্তের কিনারা করার জন্যই তাঁকে বিদেশযাত্রার অনুমতি না দেওয়া হোক। শীর্ষ আদালত ইডির আবেদন খারিজ করে জানায়, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিদেশযাত্রায় বাধা নেই, ৩০ তারিখ পর্যন্ত তাঁর বিরুদ্ধে কোনও কঠোর পদক্ষেপ নেওয়া যাবে না। 

[আরও পড়ুন: রাজ্য পুলিশের এসটিএফের বড় সাফল্য, বাংলা-ঝাড়খণ্ড সীমানায় বিপুল অস্ত্র-সহ গ্রেপ্তার ২]

অন্যদিকে, একই মামলায় অভিষেকের শ্যালিকা মেনকা গম্ভীরের আজ যাওয়ার কথা ছিল ইডি অফিসে। তবে ইডি সূত্রে খবর, সোমবার তাঁকে তলব করা হয়নি। পরবর্তী সময়ে ফের ডেকে পাঠানো হবে। 

Advertisement
Next