shono
Advertisement

ধূমপানের জন্য বয়সের সীমা বাড়ল না, জনস্বার্থ মামলার আবেদন খারিজ সুপ্রিম কোর্টের

সুপ্রিম কোর্টে এই সংক্রান্ত মামলা দায়ের করেছিলেন দুই আইনজীবী।
Posted: 05:59 PM Jul 22, 2022Updated: 08:06 PM Jul 22, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ধূমপান নিয়ে এই মুহূর্তে নিয়মের কোনও বদল করতে নারাজ সুপ্রিম কোর্ট (Supreme Court)। একুশ নয়, আঠারো বছর হলেই ধূমপানে (Smoking) অনুমতি মিলবে। দুই আইনজীবীর দায়ের করা জনস্বার্থ মামলার আবেদন খারিজ করে জানাল শীর্ষ আদালত। জনস্বার্থ মামলাটিতে আরও আবেদন ছিল, খুচরো সিগারেট বিক্রি, স্মোকিং জোন তুলে দেওয়া হোক। কিন্তু বিচারপতিরা সমস্ত আবেদনই খারিজ করে দিয়েছেন। বিচারপতি এস কে কউল ও বিচারপতি সুধাংশু ধুলিয়ার মন্তব্য, ”জনপ্রিয়তা চাইলে অন্য কোনও মামলা লডুন। জনপ্রিয়তার নামে জনস্বার্থ মামলা করবেন না।”

Advertisement

শুভম অবস্থি ও সপ্ত ঋষি মিশ্র নামে দুই আইনজীবী ধূমপান নিয়ে জনস্বার্থ মামলা (PIL) দায়ের করেছিলেন। ইদানিং যুব প্রজন্মের মধ্যে যেভাবে ধূমপানের নেশা বাড়ছে, তা বিপজ্জনক বলে মনে করেন তাঁরা। আর সেই কারণেই সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এই আবেদন। রীতিমতো তথ্য-পরিসংখ্যান দিয়ে তাঁরা জানান, দেশে ১৬ থেকে ৬৪ বছর বয়সিদের ধূমপানের হারে দ্বিতীয় স্থানে উঠে এসেছে ভারত (India)। আর সেই কারণ দেখিয়ে জনস্বার্থ মামলায় একাধিক আবেদন জানিয়েছিলেন।

[আরও পড়ুন: আদিবাসী রাষ্ট্রপতি মানি না, সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে চাকরি খোয়ালেন সংবাদমাধ্যম কর্মী]

‘জার্নাল অফ নিকোটিন অ্যান্ড টোব্যাকো’য় প্রকাশিত প্রতিবেদনের কথা উল্লেখ করে তাঁরা ধূমপানের কারণে দেশবাসীর স্বাস্থ্য নিয়ে তথ্য তুলে দেন। বলেন, তামাকজাত পণ্য ব্যবহার করে দেশে প্রতি বছর চিকিৎসার যে খরচ হয়, তা মোট খরচের ৮ শতাংশ। বিমানবন্দর, ক্লাব, রেস্তরাঁ, স্কুলের আশপাশের এলাকায় ‘নো স্মোকিং জোন’ করার আবেদন জানান। ১৮ বছর না হলে ধূমপানের অনুমতি যাতে না দেওয়া হয়স, সেই আবেদনও ছিল তাঁদের মামলায়। তবে আবেদনের কোনও অংশকেই গুরুত্ব দেননি বিচারপতিরা। শুক্রবার এই মামলার শুনানি ছিল সুপ্রিম কোর্টের বিচারপতি এস কে কউল ও বিচারপতি সুধাংশু ধুলিয়ার বেঞ্চে। তাঁরা সাফ জানান, “জনপ্রিয়তার স্বার্থে কোনও মামলা করবেন না। সত্যিকারের জনস্বার্থে আইনি লড়াই করতে হলে ভাল কোনও মামলা বেছে নিন।”

[আরও পড়ুন: মানুষের পাশে দাঁড়াতে চাই! ৬০০ কোটির সম্পত্তি দান উত্তরপ্রদেশের চিকিৎসকের]

সুপ্রিম কোর্টের এই রায় থেকেই স্পষ্ট, দেশে ধূমপানের বয়সসীমা বাড়ছে না। ১৮ বছর হলেই ধূমপানের অনুমতি পাবেন নাগরিকরা। খুচরো সিগারেট বিক্রিতেও কোনও নিষেধাজ্ঞা জারি হচ্ছে না। স্মোকিং বা নন স্মোকিং জোন নিয়েও বদলাচ্ছে না নিয়ম।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement