Advertisement

উইল করার আগে বাবার মৃত্যু হলে অর্জিত সম্পত্তি পাবেন মেয়ে! তাৎপর্যপূর্ণ রায় সুপ্রিম কোর্টের

10:58 AM Jan 21, 2022 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উইল করার আগে কোনও ব্যক্তির মৃত্যু হল তাঁর সম্পত্তির উত্তরাধিকারী কে হবেন? এ প্রসঙ্গে ঐতিহাসিক সিদ্ধান্ত নিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। শীর্ষ আদালত জানিয়ে দিল, উইল বা ইচ্ছাপত্র তৈরির আগে কোনও ব্যক্তির মৃত্যু হলে তাঁর অর্জিত সম্পত্তিতে ভাইয়ের সন্তানদের থেকে মেয়ের অধিকার বেশি থাকবে। বাবার মৃত্যু হলে পিতার অর্জিত এবং অন্যান্য সম্পত্তি পাওয়ার অধিকারী হবেন তাঁর কন্যাই।

Advertisement

উইল করার আগে বাবার মৃত্যু হলে তাঁর অর্জিত (নিজে কেনা বা তৈরি করা) বা অন্যান্য সম্পত্তি কি কন্যা পাবেন? এই মামলার প্রেক্ষিতে তাৎপর্যপূর্ণ রায় দিয়েছে শীর্ষ আদালত। বিচারপতি এস আবদুল নাজির এবং বিচারপতি কৃষ্ণ মুরারীর বেঞ্চ জানিয়েছে,”উইল বা ইচ্ছাপত্র তৈরি করার আগে কোনও হিন্দু পুরুষের মৃত্যু হলে তাঁর সম্পত্তি (অর্জিত এবং উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত) সব উত্তরাধিকারীদের মধ্যে বণ্টন করা হবে। কিন্তু, মৃত হিন্দু ব্যক্তির মেয়ে তাঁর অন্যান্য আত্মীয়দের(পড়ুন ভাইয়ের সন্তানদের) তুলনায় সম্পত্তির উত্তরাধিকারে অগ্রাধিকার পাবেন।”

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: খরচ বাঁচাতে পদক্ষেপ! পাঁচ দশক পর নিভছে অমর জওয়ান জ্যোতির অনির্বাণ শিখা]

উইল করা না থাকলে অন্য কোনও উত্তরাধিকারী না থাকলে বাবার অর্জিত সম্পত্তি কী তাঁর মেয়ে পাবেন? এই প্রশ্নের ফয়সলা করতে গিয়ে শীর্ষ আদালত জানিয়েছে, বাবা কোনও উইল করে না যেতে পারলেও তাঁর অর্জিত এবং অন্যান্য সম্পত্তি উত্তরাধিকার সূত্রে পাবেন কন্যা। মাদ্রাজ হাই কোর্টের (Madras High Court) এই সংক্রান্ত একটি রায় খারিজ করে বৃহস্পতিবার শীর্ষ আদালত জানিয়েছে, এক্ষেত্রে যেহেতু মৃত ব্যক্তি নিজে সম্পত্তি কিনেছিল, তাই তিনি যৌথ পরিবারে বসবাস করলেও তাঁর সম্পত্তিতে অধিকার পাবেন শুধু তাঁর একমাত্র কন্যাই।

Advertising
Advertising

[আরও পড়ুন: প্রয়োজন নেই অ্যান্টিভাইরালের! করোনা আক্রান্ত শিশুদের চিকিৎসায় নয়া নির্দেশিকা কেন্দ্রের]

শীর্ষ আদালত বলছে, হিন্দু বিধবা এবং কন্যাদের উত্তরাধিকার পূরাতন হিন্দু রীতির পাশাপাশি বহু আইনেও সুরক্ষিত আছে। মনে করা হচ্ছে, শীর্ষ আদালতের এই রায়ের ফলে যাদের শুধুমাত্র কন্যা সন্তান রয়েছে, তাঁদের উত্তরাধিকার সংক্রান্ত জটিলতা দূর হবে।

Advertisement
Next