Advertisement

‘নীতি আরও সুস্পষ্ট করুন’, করোনা টিকাকরণ নিয়ে সুপ্রিম কোর্টের ভর্ৎসনার মুখে কেন্দ্র

03:49 PM May 31, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার টিকাকরণ (Corona vaccination) নীতি নিয়ে সুপ্রিম কোর্টের ভর্ৎসনার মুখে কেন্দ্র। সোমবার এই কোভিড ভ্যাকসিন নিয়ে মামলার শুনানিতে সুপ্রিম কোর্টের বিচারপতিরা স্পষ্ট উল্লেখ করলেন, এই নীতিতে গ্রামাঞ্চল অবহেলিত। এর সংশোধন প্রয়োজন। কেন্দ্র ও রাজ্যের যৌথভাবে একটু নীতি গ্রহণ করলে ভাল হয় বলে পরামর্শ তাঁদের। পাশাপাশি, কো-উইন অ্যাপে (CoWIN) রেজিস্ট্রেশন নিয়েও কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগেছে শীর্ষ নেতৃত্ব।

Advertisement

চলতি বছরের মধ্যে গোটা দেশবাসীর টিকাকরণ সম্পূর্ণ হবে বলে আশ্বাস দিয়েছে কেন্দ্র। ধাপে ধাপে চলছে টিকাকরণ প্রক্রিয়া। এই মুহূর্তে ১৮ থেকে ৪৪ বছর বয়সিদের টিকা দেওয়ার কাজ চলছে। নির্দিষ্ট অ্যাপ কো-উইনে রেজিস্ট্রেশন করেই মিলছে টিকা গ্রহণের নির্দিষ্ট সময়। তবে এই অ্যাপ নিয়ে এবার প্রশ্ন তুলে দিল সুপ্রিম কোর্ট (Supeme Court)। সোমবার এই সংক্রান্ত মামলার শুনানিতে বিচারপতিদের প্রশ্ন, পরিযায়ী শ্রমিক, কৃষকরা কীভাবে অ্যাপ ব্যবহার করে নিজেদের রেজিস্ট্রেশন করাবেন? কেন্দ্র কি মনে করে, সবাই ডিজিটাল মাধ্যমে এত সক্রিয়? এরপরই শীর্ষ আদালতের পরামর্শ, টিকানীতি সুস্পষ্ট ও সরল করতে হবে। তবে কো-উইন অ্যাপে টিকাপ্রাপকদের নাম নথিভুক্ত থাকা বাঞ্ছনীয়, কেন্দ্রের এই নীতির সঙ্গে একমত দেশের সর্বোচ্চ আদালত।

[আরও পড়ুন: জুনেই কোভিশিল্ডের দশ কোটি ডোজ উৎপাদন, কেন্দ্রকে আশ্বস্ত করল সেরাম]

এছাড়া এদিনের শুনানিতে সরকারি ও বেসরকারি স্তরে টিকার দু’রকম দাম নিয়েও কেন্দ্রকে প্রশ্ন করেন সুপ্রিম কোর্টের বিচারপতিরা। কেন্দ্রর তরফে সওয়াল করছিলেন সলিসিটর জেনারেল তুষার মেহতা। তাঁকে বেশ ভর্ৎসনার মুখে পড়তে হয়। শীর্ষ আদালতের পরামর্শ, দেশজুড়ে টিকার একটাই দাম হওয়া উচিত। ইতিমধ্যে দেশে করোনা টিকা পেয়েছেন ২১ লক্ষের বেশি মানুষ। কেন্দ্রের দাবি, ২০২১-এর ডিসেম্বরের মধ্যে টিকাকরণ প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার লক্ষ্যে এগোচ্ছে। তবে তার মাঝেই টিকানীতি নিয়ে সুপ্রিম কোর্টের একাধিক সমালোচনার মুখে পড়তে হল কেন্দ্রকে।

[আরও পড়ুন: ফের মূল্যবৃদ্ধি জ্বালানির, একাধিক শহরে লিটার প্রতি পেট্রলের দাম ছুঁল ১০০]

Advertisement
Next