স্কুলে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দিতে হবে, জনস্বার্থ মামলায় কেন্দ্রের জবাব তলব সুপ্রিম কোর্টের

03:06 PM Nov 29, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সরকারি স্কুলের ছাত্রীদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দিতে হবে, এই মর্মে জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল সুপ্রিম কোর্টে (Supreme Court)। এই বিষয়ে কেন্দ্র ও রাজ্য সরকারগুলির কাছে জবাব চাইল শীর্ষ আদালত। ভারতের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়-সহ দুই বিচারপতির বেঞ্চ ইতিমধ্যেই সরকারের কাছে নোটিস পাঠিয়ে দিয়েছে। কেন্দ্রের সলিসিটর জেনারেল তুষার মেহতার কাছেও এই বিষয় নিয়ে সাহায্য চেয়েছে সুপ্রিম কোর্ট।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

সরকারি স্কুলগুলিতে ছাত্রীদের সুস্বাস্থ্যের কথা মাথায় রেখেই এই জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল। মধ্যপ্রদেশের চিকিৎসক ও সমাজকর্মী জয়া ঠাকুর এই মামলা দায়ের করেন। তাঁর আবেদনে জয়া বলেছেন, ১১ থেকে ১৮ বছর বয়সি গরিব ছাত্রীরা সরকারি স্কুলগুলিতে পড়াশোনা করে। ঋতুকালীন স্বাস্থ্যবিধি সম্পর্কে তাদের পরিবার থেকেও খুব একটা সচেতন করা হয় না।

window.unibots = window.unibots || { cmd: [] }; unibots.cmd.push(()=>{ unibotsPlayer('sangbadpratidin'); });

[আরও পড়ুন: ‘চাওয়ালা’র আমলে ভারত বিশ্বের ৫ম বৃহত্তম অর্থনীতি, মনমোহনের আমলে… তুলনা টানলেন মোদি]

তার ফলেই নানা রকমের অসুবিধার সম্মুখীন হতে হয় এই ছাত্রীদের। রোগে আক্রান্ত হয়ে পড়াশোনা থামিয়ে দিতেও বাধ্য হয় তারা। আবেদনে জয়ার দাবি, শিক্ষাক্ষেত্রে লিঙ্গ বৈষম্য দূর করতে গেলে ছাত্রীদের ঋতুকালীন সমস্যা দূর করতেই হবে। কারণ এই সমস্যার জেরে সার্বিকভাবে পড়াশোনার ক্ষেত্রে পিছিয়ে পড়ে ছাত্রীরা। তাই সরকারি স্কুলে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেওয়ার ব্যবস্থা করতে হবে। ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির জন্য এই ব্যবস্থা করতে হবে স্কুল কর্তৃপক্ষকে।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

প্রসঙ্গত, ২০১৮ সালে দিল্লি হাইকোর্টেও একই বিষয় নিয়ে মামলা দায়ের করা হয়েছিল। সেই সময় দিল্লি সরকারকে আদালত নির্দেশ দিয়েছিল,বিনামূল্যে বা কমদামে ছাত্রীদের জন্য স্যানিটারি ন্যাপকিনের ব্যবস্থা করতে হবে সরকারকে। এই কথাও উল্লেখ করা হয়েছে জয়ার আবেদনে। কেন্দ্র ও রাজ্য সরকারগুলির কাছে এই বিষয়ে জবাব তলব করে নোটিস পাঠিয়েছে সুপ্রিম কোর্ট। জানুয়রি মাসে এই নোটিসের জবাব দিতে হবে সরকারগুলিকে। 

[আরও পড়ুন:প্রার্থী না করায় অভিমানী রুপানি, দলের প্রচার এড়িয়ে যাচ্ছেন গুজরাটের প্রাক্তন মুখ্যমন্ত্রী]

Advertisement
Next