Advertisement

করোনা পরিস্থিতিতে দেশজুড়ে অক্সিজেনের সমস্যা মেটাতে টাস্ক ফোর্স গঠন সুপ্রিম কোর্টের

05:36 PM May 08, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুপ্রিম কোর্টে মুখ ফের পুড়ল কেন্দ্রের। এবার গোটা দেশে অক্সিজেন সরবরাহের উপর নজরদারি চালাতে আলাদা করে টাস্ক ফোর্স গঠন করল দেশের শীর্ষ আদালত। দেশজুড়ে দেখা দেওয়া অক্সিজেনের সমস্যা মেটাতে শনিবার এমনই নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

কোভিডের দ্বিতীয় ঢেউয়ের সঙ্গে লড়ছে ভারত। সংক্রমণ বাড়ার পাশাপাশি অক্সিজেনের সঙ্কট পরিস্থিতি আরও জটিল করে তুলেছে। এই পরিস্থিতিতে অক্সিজেন সরবরাহ ঠিকভাবে হচ্ছে কি না, সেটা খতিয়ে দেখতেই এই টাস্ক ফোর্স গঠন করল সুপ্রিম কোর্ট। কমিটিতে রয়েছেন মোট ১২ জন বিশেষজ্ঞ। কোন রাজ্যের কত অক্সিজেন প্রয়োজন? সেখানে অক্সিজেন সরবরাহ ঠিকঠাক হচ্ছে কি না? এই সমস্ত কিছুই খতিয়ে দেখবে এই টাস্ক ফোর্স। এই সংক্রান্ত মামলার শুনানিতে শুক্রবারই টাস্ক ফোর্স গঠনের প্রসঙ্গটি তুলেছিল সুপ্রিম কোর্ট। জানিয়েছিল, রাজ্যগুলিকে ঠিকমতো অক্সিজেন সরবরাহ করতে পারছে না কেন্দ্র। অনেক ক্ষেত্রেই দিল্লি-সহ একাধিক রাজ্য কম অক্সিজেন পাওয়ার অভিযোগও তুলেছিল। পশ্চিমবঙ্গের জন্যও বাড়তি অক্সিজেন চেয়ে চিঠি পাঠিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই পরিস্থিতিতে এবার সরাসরি হস্তক্ষেপ করল সুপ্রিম কোর্টই। অক্সিজেন তৈরি থেকে রাজ্যগুলিকে বিতরণ-সমস্তটার উপরেই নজরদারি চালাবে এই টাস্ক ফোর্স।

[আরও পড়ুন: করোনা চিকিৎসায় DRDO’র তৈরি ওষুধকে জরুরি ভিত্তিতে ছাড়পত্র দিল ড্রাগ কন্ট্রোলার]

জানা গিয়েছে, ১২ সদস্যের এই টাস্ক ফোর্সের নেতৃত্বে রয়েছেন ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্সেসের প্রাক্তন উপাচার্য ভবতোষ বিশ্বাস। এছাড়াও রয়েছেন গুরগাঁওয়ের মেদান্তা হাসপাতালের চেয়ারপার্সন এবং ম্যানেজিং ডিরেক্টর ডঃ নরেশ ত্রেহান। রয়েছেন দিল্লির শ্রী গঙ্গারাম হাসপাতাল, ভেলোরের ক্রিশ্চিয়ান মেডিক্যাল কলেজ, বেঙ্গালুরুর নারায়না হেলথকেয়ার এবং মুম্বইয়ের ফরটিস হাসপাতালের চিকিৎসকরাও। এঁরাই ঠিক করবে কোন রাজ্য কত অক্সিজেন পাবে? মেডিক্যাল অক্সিজেন সরবরাহে কোথায় কী ঘাটতি রয়েছে? অনেকেই মনে করছেন, দেশজু়ড়ে অক্সিজেনের সমস্যা মেটাতে সুপ্রিম কোর্টের এভাবে হস্তক্ষেপ এবং টাস্ক ফোর্স গঠনের কারণে মুখ পুড়ল কেন্দ্রের বিজেপি সরকারের।

 

[আরও পড়ুন: করোনা কালে জেলে ভিড় কমাতে তৎপর সুপ্রিম কোর্ট, বহু বন্দিকে প্যারোলে ছাড়ার নির্দেশ]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next