shono
Advertisement

আদানির বিরুদ্ধে হিন্ডেনবার্গের রিপোর্ট কি আসলে ষড়যন্ত্র? শুক্রবার মামলার শুনানি সুপ্রিম কোর্ট

আদানিদের বিরুদ্ধে কোনও প্রমাণ নেই হিন্ডেনবার্গের হাতে, দাবি মামলাকারীদের।
Posted: 05:01 PM Feb 09, 2023Updated: 05:01 PM Feb 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংসদে হট্টগোলের মধ্যেই আদানি ইস্যু এবার সুপ্রিম কোর্টে। শুক্রবার শীর্ষ আদালতে আদানি সংক্রান্ত মামলার শুনানির দিন ধার্য হয়েছে। হিন্ডেনবার্গের রিপোর্ট শুধু আদানিদের নয়, গোটা দেশের ক্ষতি করেছে। এর বিরুদ্ধে আদালতের পর্যবেক্ষণে তদন্ত হওয়া উচিত। এই দাবিতে মামলা দায়ের করেছিলেন আইনজীবী এম এল শর্মা (ML Sharma) এবং বিশাল তিওয়ারি। সেই মামলার শুনানি হবে শুক্রবার।

Advertisement

বৃহস্পতিবার প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচুড়ের (DY Chandrachud) বেঞ্চে এই মামলাটির দ্রুত শুনানির আরজি জানান আইনজীবী বিশাল তিওয়ারি। সেই আরজি মেনে নিয়েছে শীর্ষ আদালত। মামলাকারীদের দাবি, হিন্ডেনবার্গ আদানিদের বিরুদ্ধে যে অভিযোগ এনেছে, তার কোনও সারবত্তা নেই। এর পিছনে ষড়যন্ত্র রয়েছে। এ বিষয়ে দু’টি জনস্বার্থ মামলা দায়ের হয়। শুক্রবার দুটি মামলারই শুনানি।

[আরও পড়ুন: পাহাড়ের প্রার্থীদের জন্য SSC-তে বিশেষ সুবিধা চেয়ে বিধানসভায় মুখ্যমন্ত্রীকে অনুরোধ অনীত থাপার]

মামলাকারীরা বলছেন, ভারতের ভাবমূর্তিকে ক্ষতিগ্রস্ত করার জন্যই এই রিপোর্ট প্রকাশ করেছে হিন্ডেনবার্গ। হিন্ডেনবার্গের রিপোর্ট শুধু আদানিদের (Adani Group) উপর নয়, গোটা দেশের উপর হামলা। এর ফলে দেশের অর্থনীতিও ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দাবি করা হয়েছে। মামলাকারীদের আরও দাবি, আদানি গোষ্ঠীর বিরুদ্ধে যা যা অভিযোগ আনা হয়েছে তার কোনও প্রমাণ নেই হিন্ডেনবার্গের (Hindenberg Report) কাছে। সেবির কাছে তারা কোনও তথ্যপ্রমাণ দেখাতে পারেনি।

[আরও পড়ুন: তুরস্কের ভুমিকম্পে আটকে ১০ ভারতীয়, মৃতের সংখ্যা বেড়ে ১১ হাজার ২০০]

উল্লেখ্য, আদানিদের বিরুদ্ধে যৌথ সংসদীয় কমিটি গড়ে অথবা অবসরপ্রাপ্ত বিচারপতিদের দিয়ে আদালতের তত্ত্বাবধানে তদন্ত করতে হবে। বেশ কিছুদিন ধরেই সংসদে এই দাবিতে সরব বিরোধীরা। সেই দাবি অবশ্য এখনও মানেনি কেন্দ্র। এমনকী দু’দিন সংসদে জবাবি ভাষণেও আদানি ইস্যু উল্লেখ করেননি মোদি (Narendra Modi)।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement