shono
Advertisement

জ্ঞানবাপী মামলায় স্থগিত শুনানি, বারাণসী আদালতের রায়দান পর্যন্ত অপেক্ষা করবে সুপ্রিম কোর্ট

অক্টোবরের প্রথম সপ্তাহ পর্যন্ত শুনানি স্থগিত থাকবে বলেও জানিয়েছে শীর্ষ আদালত।
Posted: 05:29 PM Jul 21, 2022Updated: 05:29 PM Jul 21, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জ্ঞানবাপী মামলায় আপাতত শুনানি স্থগিত রাখল সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার শীর্ষ আদালত জানায়, যেহেতু বারাণসী জেলা আদালতে এমনই একটি পৃথক মামলার শুনানি চলছে, তাই সেখানে রায় ঘোষণা না হওয়া পর্যন্ত অপেক্ষা করা প্রয়োজন। একইসঙ্গে, অক্টোবরের প্রথম সপ্তাহ পর্যন্ত শুনানি স্থগিত থাকবে বলেও জানিয়েছে শীর্ষ আদালত।

Advertisement

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, এদিন মসজিদ চত্বরে ‘শিবলিঙ্গে’ পুজোর দাবিতে করা একটি আবেদন খারিজ করে দেয় শীর্ষ আদালত। একইসঙ্গে, মসজিদ চত্বরে ওজুখানায় শিবলিঙ্গের উপস্থিতি সম্পর্কে দাবি করে তার বয়স জানার জন্য ‘কার্বন ডেটিং’ পরীক্ষার আবেদনও খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত। উল্লেখ্য, এদিন জ্ঞানবাপীর ‘অঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটি’র দায়ের করা একটি মামলার শুনানি ছিল সুপ্রিম কোর্টে। ওই মামলায় বারাণসী দায়রা আদালতের নির্দেশে মসজিদ চত্বরে চালানো ভিডিও সার্ভের বৈধতাকে চ্যালেঞ্জ করা হয়েছে। পাশাপাশি, আজই বারাণসী জেলা আদালতে জ্ঞানবাপীতে হিন্দু পক্ষের মামলার বিরুদ্ধে মসজিদ কমিটির আবেদনের শুনানি চলছে।

[আরও পড়ুন: ইডি দপ্তরে সোনিয়াকে আড়াই ঘণ্টা জেরা, দিল্লিতে গ্রেপ্তার কংগ্রেসের বহু নেতা]

উল্লেখ্য, ২০২১-এর আগস্টে পাঁচ হিন্দু মহিলা জ্ঞানবাপীর ‘মা শৃঙ্গার গৌরী’ (ওজুখানা ও তহখানা নামে পরিচিত) এবং মসজিদের অন্দরের পশ্চিমের দেওয়ালে দেবদেবীর মূর্তির অস্তিত্বের দাবি করে তা পূজার্চনার অনুমতি চেয়েছিলেন বারাণসী আদালতে। সেই মামলায় কয়েকদিন আগেই বারাণসী দায়রা আদালতের বিচারক রবিকুমার দিবাকর নিযুক্ত কমিটির নির্দেশে জ্ঞানবাপী মসজিদের ভিতরে শুরু হয়েছিল ভিডিও সার্ভে। সেই রিপোর্ট লিক হয়ে ওজুখানায় ‘শিবলিঙ্গ’ রয়েছে বলে শোরগোল পড়ে যায়। কিন্তু এই ভিডিও সার্ভেতে আপত্তি তোলেন মসজিদ কমিটির সদস্য ও তাদের আইনজীবীরা। তারা দাবি করে সেটা আসলে একটি ফোয়ারা। গত ২০ মে সেই মামলা গড়ায় সুপ্রিম কোর্ট পর্যন্ত। তারপর নিম্ন আদলত থেকে মামলাটি বারাণসী শীর্ষ আদালতে পাঠিয়ে দেয় সুপ্রিম কোর্ট। আর আজ সেখানেই মামলাটির বৈধতা নিয়ে শুনানি আছে।

উল্লেখ্য, গত মে মাসে নিজের পর্যবেক্ষণে সুপ্রিম কোর্ট জানিয়েছিল, ভারতবর্ষে ধর্মস্থানের ‘মিশ্র চরিত্র’ নতুন কিছু নয়। একইসঙ্গে মামলাটি বারাণসী জেলা আদালতে স্থানান্তর করার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। আদালত জানায়, এটি খুবই জটিল এবং স্পর্শকাতর বিষয়। তাই আদালত মনে করে এই মামলাটির শুনানি ডিস্ট্রিক্ট জাজের এজলাসে হওয়া উচিত। মামলার বর্তমান বিচারপতির প্রতি আদালতের কোনও বক্তব্য নেই। ইতিবাচক ভাবে মামলাটি অভিজ্ঞ বিচারকের হাতে তুলে দেওয়ার কথা নলা হয়েছে। পাশাপাশি, সার্ভে রিপোর্ট লিক হয়ে শিবলিঙ্গের বিষয়টি সামনে আসার বিষয়ে ক্ষোভপ্রকাশ করেছিল বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ।

[আরও পড়ুন: রাষ্ট্রপতি নির্বাচনের গণনা: দ্রৌপদীর গ্রামের বাড়িতে উৎসবের আমেজ, দেখা করতে পারেন মোদিও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement