Advertisement

সাইরাস মিস্ত্রির অপসারণ বৈধ, সুপ্রিম কোর্টে বড়সড় স্বস্তি টাটা গোষ্ঠীর

10:02 AM Mar 27, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টাটা বনাম মিস্ত্রি বিবাদে বড়সড় স্বস্তি পেল টাটা গোষ্ঠী। টাটা সন্সের চেয়ারম্যান পদ থেকে সাইরাস মিস্ত্রির অপসারণকে বৈধতা দিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত জানিয়ে দিল, ২০১৬ সালে সাইরাসের অপসারণ নিয়ম মেনেই হয়েছিল। এর আগে কোম্পানি ল অ্যাপিলেট ট্রাইবুনালের (এনসিএলএটি) তরফে জানানো হয়, টাটা সন্সের এগজিকিউটিভ চেয়ারম্যানের পদ থেকে সাইরাস মিস্ত্রিকে (Cyrus Mistry) সরিয়ে এন চন্দ্রশেখরণকে বসানোর প্রক্রিয়া সম্পূর্ণ বেআইনি ছিল। একইসঙ্গে সাইরাসকে পুনর্বহালের নির্দেশ দেয় ট্রাইব্যুনাল। এনসিএলএটির সেই নির্দেশও এদিন বাতিল করার সিদ্ধান্ত ঘোষণা করেছে সর্বোচ্চ আদালত।

Advertisement

২০১২ সালের ডিসেম্বরে টাটা সন্সের এগজিকিউটিভ চেয়ারম্যান নিযুক্ত হয়েছিলেন সাপুরজি-পালনজি পরিবারের সদস্য সাইরাস মিস্ত্রি। ২০১৬ সালে তাঁকে সেই পদ থেকে সরানোর সিদ্ধান্ত নেয় সংস্থার বোর্ড অব ডিরেক্টর্স। কিন্তু এই সিদ্ধান্ত মানতে রাজি ছিলেন না সাইরাস। এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে এনসিএলএটির দ্বারস্থ হয় সাইরাস মিস্ত্রির সংস্থা সাইরাস ইনভেস্টমেন্টস প্রাইভেট লিমিটেড এবং স্টারলিং ইনভেস্টমেন্টস কর্পোরেশন। কিন্তু সেই মামলা খারিজ করে দেয় এনসিএলএটি। এরপরই সাইরাস নিজে ওই ট্রাইবুনালের দ্বারস্থ হন। তাঁর অভিযোগ ছিল, কোম্পানি আইন মেনে তাঁকে সরানো হয়নি। দীর্ঘ শুনানির পর গত বুধবার সাইরাসের পক্ষেই রায় দেয় এনসিএলএটি। সাইরাসের আবেদনের ভিত্তিতে ট্রাইব্যুনাল তাঁকে পুনর্বহালের নির্দেশ দেয়। ২০১৯ সালে নিজের পদ ফিরে পান সাইরাস। এনসিএলএটির সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে পালটা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় টাটা সন্স।

[আরও পড়ুন: দেশে বাড়ছে করোনা সংক্রমণ, লকডাউনের সম্ভাবনা নিয়ে মুখ খুললেন RBI গভর্নর]

দীর্ঘ শুনানির পর শীর্ষ আদালত জানিয়ে দিল এনসিএলএটির সিদ্ধান্ত অযৌক্তিক। টাটা সন্সের পদ থেকে সাইরাসের অপসারণ হয়েছিল নিয়ম মেনেই। শীর্ষ আদালতের নির্দেশ, এবার টাটা সন্সের সঙ্গে আইনি প্রক্রিয়ার মাধ্যমে নিজের শেয়ার সংক্রান্ত বিবাদ মিটিয়ে নিন মিস্ত্রিরা। প্রসঙ্গত, গত বছরই সরকারিভাবে টাটা সন্সের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছেন মিস্ত্রিরা। টাটা গোষ্ঠীর কাছে নিজেদের শেয়ার বেচার ব্যাপারে দামদর করছে তারা।

Advertisement
Next