shono
Advertisement

গাড়ি চালানোর সময় বলা যাবে ফোনে কথা! আসছে নয়া নিয়ম, জানালেন গড়করি

লোকসভায় একথা জানিয়েছেন সড়ক পরিবহন মন্ত্রী।
Posted: 10:48 AM Feb 13, 2022Updated: 10:48 AM Feb 13, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গাড়ি চালাতে চালাতে ফোনে কথা বলা শিগগিরি আইনসম্মত হয়ে যাবে দেশে। কোনও গুঞ্জন নয়, একথা জানিয়েছেন খোদ কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রী নীতীন গড়করি (Nitin Gadkari)। লোকসভায় (Lok Sabha) দাঁড়িয়ে একথা জানিয়েছেন তিনি। তবে সেই সঙ্গে উল্লেখ করে দিয়েছেন এরই পাশাপাশি বেশ কিছু নিয়ম থাকবে। এবং চালকদের সেই নিয়ম মেনেই চলতে হবে।

Advertisement

কী সেই নিয়ম? ঠিক কী বলেছেন কেন্দ্রীয় মন্ত্রী? তাঁর বিবৃতিতে তিনি জানিয়েছেন, ”যদি গাড়ির চালক হ্যান্ডস-ফ্রি ডিভাইস ব্যবহার করে কথা বলেন, তবে তা শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য হবে না। এই পরিস্থিতিতে ট্র্যাফিক পুলিশরা তাঁকে জরিমানা করতে পারবেন না। যদি করেন, সেক্ষেত্রে ওই ব্যক্তি সেই সিদ্ধান্তকে আইনি চ্যালেঞ্জ করতে পারেন আদালতে।”

[আরও পড়ুন: কাশ্মীরের ‘স্বাধীনতা’ নিয়ে পোস্ট, KFC-সহ একাধিক সংস্থার বিরুদ্ধে বিক্ষোভ হিন্দুত্ববাদীদের]

তবে সেই সঙ্গে এটা পরিষ্কার করে দেওয়া হয়েছে, সরাসরি ফোন হাতে কথা বললে কিন্তু সেই চালক জরিমানার আওতায় আসবেন। এবং সেক্ষেত্রে ট্র্যাফিক পুলিশের অবশ্যই আইনি অধিকার থাকবে তাঁকে জরিমানা করার। সেই নিয়মে কোনও পরিবর্তন হচ্ছে না।

উল্লেখ্য, এর আগে ২০২১ সালের সেপ্টেম্বরে সড়ক পরিবহন মন্ত্রকের তরফে জানানো হয়েছিল একমাত্র নেভিগেশনের জন্য ছাড়া গাড়ি চালানোর সময় ফোন ব্যবহার করতে পারবেন না চালকরা। এবং সেটাও তখনই, যখন গাড়ি চালানোর সময় চালকের মনঃসংযোগ বিঘ্নিত হচ্ছে না। সেই সময় বেঙ্গালুরুর পুলিশ ঘোষণা করেছিল চালকদের কোনও ভাবে মোবাইল ফোন ব্যবহার করতে দেখলেই জরিমানা করা হবে। সেই সময় জানানো হয়েছিল, ইয়ারফোন ব্যবহার করে গান শোনা বা কল করাও বেআইনি। ধরা পড়লে মোটা জরিমানা। কিন্তু এবার অন্য কথা শোনা গেল গড়করির মুখে। এখন দেখার, কবে এই নয়া নিয়ম চালু হয়।

[আরও পড়ুন: ‘উসকানিমূলক মন্তব্য বরদাস্ত নয়’, হিজাব বিতর্কে আমেরিকাকে কড়া জবাব ভারতের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement