পরিচ্ছন্ন শহর হিসেবে জোড়া হ্যাটট্রিক! ফের স্বচ্ছতায় সেরা মধ্যপ্রদেশের ইন্দোর

08:05 PM Oct 01, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দূষণহীন পরিচ্ছন্ন শহর হিসেবে জোড়া হ্যাটট্রিক করল মধ্যপ্রদেশের (Madhya Pradesh) রাজধানী ইন্দোর (Indore)। ষষ্ঠবার দেশের সবচেয়ে পরিচ্ছন্ন ও দূষণহীন শহরের তকমা পেল শহরটি। ফলে এবারও ‘স্বচ্ছ সর্বেক্ষণ অ্যাওয়ার্ড’ দিল্লি (Delhi) থেকে পাড়ি দিল ইন্দোরেই। স্বচ্ছতায় ইন্দোরের পরেই রয়েছে সুরাট (Surat) ও নবি মুম্বই (Navi Mumbai)।

Advertisement

শহরের মতোই ‘স্বচ্ছ সর্বেক্ষণ অ্যাওয়ার্ড ২০২২’-এর (Swachh Survekshan Awards 2022) রাজ্যভিত্তিক তালিকায় সেরা হয়েছে মধ্যপ্রদেশ। চমকে দিয়ে দ্বিতীয় স্থান অধিকার করেছে মহারাষ্ট্র (Maharashtra)। তৃতীয় স্বচ্ছ রাজ্য ছত্তীশগড় (Chhattisgarh)। অন্যদিকে ১০০টির কম পুরসভা রয়েছে এমন রাজ্যগুলির মধ্যে সবেচেয়ে ভাল ফল করেছে ত্রিপুরা (Tripura)। যে সব শহরের জনসংখ্যা এক লক্ষের কম, সেগুলির মধ্যে সেরা হয়েছে মহারাষ্ট্রের পঞ্চগনি (Panchgani)। দ্বিতীয় ছত্তীশগড়ের পাতান (Patan) এবং তৃতীয় মহারাষ্ট্রের করহাদ (Karhad)।

[আরও পড়ুন: দু’বছর ধরে নাবালিকাকে লাগাতার যৌন নির্যাতন, দোষীকে ১৪২ বছরের কারাদণ্ড দিল আদালত]

গঙ্গা-তীরবর্তী শহর, যেখানে জনসংখ্যা ১ লক্ষের বেশি, সেগুলির মধ্যে এবার পরিচ্ছন্নতায় প্রথম স্থান অধিকার করেছে হরিদ্বার (Haridwar)। দ্বিতীয় ও তৃতীয় যথাক্রমে বারাণসী (Varanasi ) ও ঋষিকেশ (Rishikesh)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) উদ্যোগে পরিচ্ছন্ন করা হয়েছে গঙ্গার ধার এবং তার পার্শ্ববর্তী এলাকা। ফলে ২০২১ সালে গঙ্গা তীরবর্তী পরিচ্ছন্ন শহর হিসেবে বারাণসীর নাম সবার আগে ছিল। এবার সেই স্থান দখল করেছে হরিদ্বার। পাশাপাশি গঙ্গা তীরের শহরগুলির মধ্যে যেগুলির জনসংখ্যা এক লক্ষের কম, সেগুলির মধ্যে বিজনোর (Bijnor) সবেচেয়ে ভাল ফল করেছে। এরপরে রয়েছে কনৌজ (Kannauj) ও গড়মুক্তেশ্বর (Garhmukhteshwar)।

Advertising
Advertising

[আরও পড়ুন: ৫১ বছর পর কংগ্রেসের সভাপতি হতে পারেন দলিত নেতা]

উল্লেখ্য, ২০১৬ সালে শুরু হয়েছিল ‘স্বচ্ছ সর্বেক্ষণ’। প্রথমবার ৭৩টি শহরকে পর্যবেক্ষণ করা হয়। চলতি বছরে পরিচ্ছন্নতার পর্যবেক্ষণের মধ্যে ছিল দেশের ৪ হাজার ৩৫৪টি শহর। শনিবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (Droupadi Murmu) বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। ‘স্বচ্ছ সর্বেক্ষণ অ্যাওয়ার্ড ২০২২’ বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরি (Hardeep Singh Puri)।

Advertisement
Next