shono
Advertisement

নয়া সংসদ ভবনের অশোকস্তম্ভে বিকৃত সিংহ! জাতীয় প্রতীকের অবমাননার অভিযোগ তৃণমূলের

নয়া অশোকস্তম্ভের সিংহ নিয়ে আপত্তি করে টুইট আইনজীবী প্রশান্ত ভূষণেরও।
Posted: 05:07 PM Jul 12, 2022Updated: 09:58 PM Jul 12, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটা ডেস্ক: সোমবার নতুন সংসদ ভবনের (Parliament Building) অশোকস্তম্ভের (Ashok Stambh) আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। এরপর থেকেই শুরু হয়েছে বিতর্ক। বিরোধীদের দাবি, জাতীয় প্রতীক (National Emblem) উন্মোচন করে সাংবিধানিক নিয়ম লঙ্ঘন করেছেন মোদি। এবার অশোকস্তম্ভের সিংহকে বিকৃত করা হয়েছে বলেও অভিযোগ উঠল মোদি সরকারের বিরুদ্ধে। এই বিষয়ে টুইট করেছেন তৃণমূল সাংসদ জহর সরকার (Jawhar Sircar) ও মহুয়া মৈত্র (Mahua Moitra)। একই দাবি করেছেন আইনজীবী প্রশান্ত ভূষণ (Prashant Bhushan)। যদিও যাবতীয় অভিযোগ উড়িয়ে দিয়েছে বিজেপি। 

Advertisement

তৃণমূলের রাজ্যসভার সাংসদ জহর সরকারের দাবি, জাতীয় প্রতীকের অবমাননা করা হয়েছে। তিনি পুরনো ও নতুন জাতীয় প্রতীকের সিংহের ছবি পোস্ট করেন পাশাপাশি। এইসঙ্গে লেখেন, “জাতীয় প্রতিকের অবমাননা, মহান ভারতীয় সম্রাট অশোকের সিংহ। মূল সিংহটি আত্মবিশ্বাসী এবং সৌম্য। পাশেরটি মোদির ভার্সান- নতুন সংসদ ভবনের। রাগী, অযথা আক্রমনাত্মাক, স্থাপত্য হিসেবেও সামঞ্জস্যহীন। লজ্জার। এখুনি এটিকে পরিবর্তন করা হোক।”

[আরও পড়ুন: ১৪ জুলাই সভাপতি নির্বাচন নিয়ে কংগ্রেসের গুরুত্বপূর্ণ বৈঠক, তার আগেই বিদেশ গেলেন রাহুল]

জহর সরকারের মতো মহুয়া মৈত্রও পুরনো অশোকস্তম্ভের সিংহ ও নয়া জাতীয় প্রতীকের সিংহের ছবি পাশাপাশি পোস্ট করেন। তবে আলাদা করে কিছু লেখেননি। যদিও এই বিষয়ে মুখ খুলেছেন বিতর্কিত আইনজীবী প্রশান্ত ভূষণ। তিনি টুইট করেন, “গান্ধী থেকে গডসে হয়েছে, আমাদের জাতীয় প্রতীক, যেখানে সিংহগুলি ছিল রাজকীয় ও শান্তিপূর্ণ। নয়া সংসদ ভবনে তারা রাগী হয়ে উঠেছে। এটাই নতুন ভারত।”

[আরও পড়ুন: দেশ যেন ‘পুলিশি রাষ্ট্র’ না হয়ে ওঠে, জামিন আইন সরলীকরণের বার্তা সুপ্রিম কোর্টের]

যদিও বিজেপির যুক্তি, কোনওভাবেই বিকৃত করা হয়নি অশোকস্তম্ভের সিংহকে। এদিন গেরুয়া শিবিরের নেতা অমিত মালব্য টুইট করেন, “অশোকের রাজধানী সারনাথের সিংহকেই গ্রহণ করা হয়েছে নয়া স্থাপত্যে। একটি টুডি ছবির সঙ্গে ত্রিডি স্থাপত্যের তুলনা করছেন বিরোধীরা। এই বিষয়টি বোধ হয় ওঁদের মনে ছিল না।

গতকাল জহর সরকার মন্তব্য করেছিলেন, মধ্যমমানের স্থাপত্যশিল্পীদের দিয়ে নিম্নমানের কাজ হয়েছে অতিরিক্ত খরচা করে। এছাড়াও কংগ্রেস (Congress), সিপিএম (CPM), এআইএমআইএম (AIMIM) বিষয়টি নিয়ে বিরোধিতায় নামে। আসাদউদ্দিন ওয়েইসি (Asaduddin Owaisi) মন্তব্য করেন, জাতীয় প্রতিক উন্মোচন করে “সাংবিধানিক নিয়ম লঙ্ঘন করেছেন প্রধানমন্ত্রী”। তাঁর বক্তব্য, “সংসদ, সরকার এবং বিচার বিভাগের ক্ষমতা পৃথক করা রয়েছে সংবিধানে। একজন প্রশাসনিক প্রধান হিসেবে প্রধানমন্ত্রীর উচিত হয়নি সংসদ ভবনের উপরে স্থাপিত জাতীয় প্রতীক উন্মোচন করা।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement