shono
Advertisement

বৈঠকের নামে ভড়ং! সংসদ অধিবেশনের আগে স্পিকারের ডাকা সর্বদল বৈঠক বয়কট তৃণমূলের

একাধিক বিরোধী দল ওই বৈঠক বয়কট করেছে।
Posted: 02:54 PM Jul 16, 2022Updated: 04:41 PM Jul 16, 2022

সোমনাথ রায়, নয়াদিল্লি: লোকসভার স্পিকার ওম বিড়লার (Om Birla) ডাকা সর্বদল বৈঠক বয়কট করল তৃণমূল কংগ্রেস। সংসদের বাদল অধিবেশনের আগে দস্তুর মেনে শনিবার সর্বদল বৈঠক ডেকেছিলেন স্পিকার ওম বিড়লা। তবে সেই সর্বদল বৈঠকে তৃণমূলের কোনও প্রতিনিধি থাকছে না। তৃণমূলের (TMC) রাজ্যসভার নেতা ডেরেক ও ব্রায়েন এদিন টুইট করে দাবি করেছেন, সংসদ অধিবেশনের আগে সর্বদল বৈঠকগুলি আসলে ভড়ং। ওতে কাজের কাজ কিছু হয় না।

Advertisement

ডেরেকের (Derek O’Brien) দাবি, “মোদি সরকারের আমলে সংসদে মানুষের ইস্যু নিয়ে কথাই বলা যায় না। ওরা সবসময় ভীত। সংসদীয় গণতন্ত্রকে রসিকতায় পরিণত করেছে।” সংসদ অধিবেশনের আগে স্পিকারের ডাকা সর্বদল বৈঠকও অর্থহীন বলে মনে করছেন ডেরেক। টুইটে সেটাও বুঝিয়ে দিয়েছেন তৃণমূলের রাজ্যসভার দলনেতা। তাঁর বক্তব্য, “অধিবেশনের আগের সর্বদল বৈঠকগুলি আসলে ভড়ং। এটা প্রধানমন্ত্রীর জন্য একটা ছবি তোলার সুযোগ মাত্র। যেখানে তিনি বলেন, আমরা যে কোনও বিষয়ে আলোচনায় রাজি। কিন্তু শেষপর্যন্ত বিরোধীদের আর পাত্তা দেন না।”

[আরও পড়ুন: রাষ্ট্রপতি নির্বাচনে যশবন্তকেই সমর্থন, বিরোধীদের স্বস্তি দিয়ে ঘোষণা আম আদমি পার্টির]

রীতি অনুযায়ী সংসদের অধিবেশনের আগে সব দলের লোকসভা (Lok Sabha) এবং রাজ্যসভার দলনেতাদের নিয়ে বৈঠক করেন স্পিকার। ওই বৈঠকগুলিতে সরকারপক্ষ বিরোধীদের কাছে সমর্থন প্রত্যাশা করে। সেইমতো ওম বিড়লার ডাকা বৈঠকে উপস্থিত থাকার কথা সুদীপ বন্দ্যোপাধ্যায় (Sudip Banerjee) এবং ডেরেক ও ব্রায়েনের। ডেরেক সরকারের উপর ক্ষোভপ্রকাশ করে টুইট করলেও সুদীপ বন্দ্যোপাধ্যায় অবশ্য আগেই স্পিকারকে চিঠি দিয়ে জানিয়ে দিয়েছেন তিনি ব্যস্ত থাকবেন, তাই সর্বদল বৈঠকে উপস্থিত থাকতে পারবেন না। সূত্রের খবর, একুশে জুলাইয়ের প্রস্তুতিতে ব্যস্ত থাকার জন্যই এই সর্বদল বৈঠকে থাকছেন না তিনি।

[আরও পড়ুন: ‘অর্থ নয়, বিচার চাই’, কংগ্রেস নেতার গাড়িতে ২ লক্ষ টাকার বাণ্ডিল ছুঁড়ে মারলেন মহিলা]

শুধু তৃণমূল কংগ্রেস নয়। কার্যত কোনও বিরোধী দলই স্পিকারের ডাকা সর্বদল বৈঠকে অংশ নিচ্ছে না বলে সূত্রের খবর। কংগ্রেস, ডিএমকে এবং ওয়াইএসআর কংগ্রেস ছাড়া আর কোনও বিরোধী দলই বৈঠকে যোগ দেয়নি। টিআরএস, জেএমএম, অকালি দল।  এমনকী বিজেপির স্বাভাবিক মিত্র হিসাবে পরিচিত বিজেডিও এবারের সর্বদল বৈঠকে অনুপস্থিত ছিল। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement