Advertisement

অসমে নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষে খতম উলফা’র অন্যতম শীর্ষ কমান্ডার

05:29 PM Apr 29, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অসমে নিরাপত্তারক্ষীদের সঙ্গে গুলির লড়াইয়ে খতম বিচ্ছিন্নতাবাদী সংগঠন উলফা (স্বাধীন)-এর অন্যতম শীর্ষ কমান্ডার দীপেন সৌদ।

Advertisement

[আরও পড়ুন: শত্রুতা ভুলে বন্ধুত্বের হাত, ভারতকে ২৫ হাজার অক্সিজেন কনসেন্ট্রেটর পাঠাচ্ছে চিন]

অসমের ডিজিপি ভাস্করজ্যোতি মহন্ত নিজের টুইটার হ্যান্ডেলে জানান, বঙ্গাইগাঁও জেলার বেসিমারি এলাকায় পুলিশবাহিনীর সঙ্গে উলফার একটি দলের সংঘর্ষ ঘটে। বেশ কিছুক্ষণ গুলির লড়াই চলার পর নিকেশ হয় সন্ত্রাসবাদী দলটির ওয়েস্টার্ন কমান্ডের প্রধান দীপেন সৌদ। কয়েকদিন আগেই দৃষ্টি রাজখোয়ার জায়গায় তাঁকে দায়িত্ব দিয়েছিল উলফার আলোচনা বিরোধী দলটি। সূত্রের খবর, বেসিমারি এলাকায় জঙ্গিদের লুকিয়ে থাকার খবর দেন গোয়েন্দারা। সেইমতো এদিন ভোর ৫.৩০ নাগাদ ওই এলাকায় জঙ্গিদের ডেরা ঘিরে ফেলে নিরাপত্তারক্ষীরা। তারপরই শুরু হয় গুলির লড়াই। পালানোর সব পথ বন্ধ হয়ে যাওয়ায় শেষমেশ নিকেশ হয় দীপেন। ধরা পড়ে তার এক সঙ্গীও। অসমের পুলিশকর্তা ভাস্করজ্যোতি মহন্তর দাবি, রাজ্যে বড়সড় নাশকতার ছক কষছিল পরেশপন্থী উলফারা। আর পরিকল্পনা মাফিক বঙ্গাইগাঁওয়ে ডেরা বানিয়েছিল ওই নিহত জঙ্গি।

উল্লেখ্য, গত সপ্তাহে শিবসাগর জেলার লাকোয়ায় ওএনজিসি’র রিগ থেকে দু’জন ইঞ্জিনিয়ার ও এক জুনিয়র টেকনিশিয়ানকে অপহরণ করে অজ্ঞাত পরিচয় ব্যক্তিরা। সংস্থাটি জানিয়েছিল, ওই দিন লাকোয়া তৈলক্ষেত্রে আচমকা হানা দেয় একদল দুষ্কৃতী। ওএনজিসি’র একটি গাড়িতে করে তিন কর্মীকে তুলে নিয়ে যায় তারা। পরে অসম-নাগাল্যান্ড সীমান্তে নিমনাগড় জঙ্গল থেকে গাড়িটিকে পরিত্যক্ত অবস্থায় উদ্ধার করা হয়। নামপ্রকাশে অনিচ্ছুক এক তদন্তকারী আধিকারিকের মতে, এই ঘটনার নেপথ্যে রয়েছে আলোচনা বিরোধী উলফা (স্বাধীন) নামের বিচ্ছিন্নতাবাদী সংগঠন। তারপরই ওই কর্মীদের উদ্ধারে নামে সেনাবাহিনী। কয়েকদিন আগেই গোপন খবরের ভিত্তিতে নাগাল্যান্ডের মন জেলার একটি এলাকায় অভিযান চালায় ভারতীয় ফৌজ ও অসম রাইফেলসের একটি যৌথবাহিনী। জঙ্গিদের এক গোপন ডেরা থেকে উদ্ধার করা হয় অলোকেশ শইকিয়া ও মোহিনীমোহন গগৈ নামের ওএনজিসি’র দুই কর্মীকে।

[আরও পড়ুন: ৩ থেকে ২০ মে দেশে কোনও লকডাউন নয়, গুজব উড়িয়ে জানাল কেন্দ্র]

Advertisement
Next