shono
Advertisement

তত্ত্ব না থাকলে দিব্যদৃষ্টি সম্ভব নয়, বিপ্লবের পাশেই ত্রিপুরার রাজ্যপাল

মুখ্যমন্ত্রীর বক্তব্যের সমর্থন তথাগত রায়ের। The post তত্ত্ব না থাকলে দিব্যদৃষ্টি সম্ভব নয়, বিপ্লবের পাশেই ত্রিপুরার রাজ্যপাল appeared first on Sangbad Pratidin.
Posted: 03:10 PM Apr 18, 2018Updated: 01:50 PM Nov 19, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্যপালের কোনও দল হয় না। মুখ্যমন্ত্রীরও নয়। প্রশাসনিক পদের দুই শীর্ষ মানুষকে দলমত নির্বিশেষেই কাজ করে যেতে হয়। কিন্তু যে দলের আদর্শে প্রাণিত হয়ে তাঁদের উঠে আসা, সেই মত থেকে বোধহয় তাঁরা তেমন বেরতে পারেন না। মহাভারতের যুগেও ইন্টারনেট ছিল বলে দেশে হইচই ফেলে দিয়েছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। এবার তাঁর পাশেই দাঁড়ালেন রাজ্যপাল তথাগত রায়।

Advertisement

[  মহিলা অফিসার আর কত বুদ্ধিমান হবে? কাঠুয়া কাণ্ডে মন্তব্য আইনজীবীর ]

ডারউইনের বিবর্তনবাদ মিথ্যে। গোমূত্রে ক্যানসার সারে। গণেশ প্লাস্টিক সার্জারির নির্দশন। সাম্প্রতিক অতীতে এরকমই নানা তত্ত্বের ছড়াছড়ি। যা সরাসরি বিজ্ঞানকেই চ্যালেঞ্জ করে। প্রশ্ন তুলে দেয় বিজ্ঞান কি এগোচ্ছে না পিছোচ্ছে? বিজ্ঞানের পথচলা ঐতিহ্যের অনুসারী হয়েই। অর্থাৎ যে কোনও নতুন আবিষ্কার হয় পুরনো আবিষ্কার বা তত্ত্বের সোপানে দাঁড়িয়ে। আগে যা হয়েছে বিজ্ঞানের গবেষণা তার পর থেকে শুরু হয়। আইনস্টাইনের তত্ত্ব না থাকলে স্টিফেন হকিংয়ের আবিষ্কার হয় না। কিন্তু এমনটা যদি বলা হয় হকিংয়ের আবিষ্কার আগেই আবিষ্কৃত হয়েছিল, হকিং আবার তা আবিষ্কার করেন, তাহলে যে পরিস্থিতি দাঁড়ায়, সংঘ ও বিজেপি নেতাদের দাবি অনেকটা সেরকমই। বিভিন্ন সময় তাঁদের দাবিতে প্রমাণিত হয় বিজ্ঞান এখন যা আবিষ্কার করছে, তা সব আগেই ছিল। প্লাস্টিক সার্জারি আগে ছিল। ক্যানসারের ওষুধও আগে ছিল। ঠিক যেমন এখন বিপ্লব দেব বলছেন, ইন্টারনেট পরিষেবাও আগে ছিল। নইলে সঞ্জয় মহাভারতের ধারাবিবরণী দিলেন কী করে!

[  বেশি বেশি কথা বলুন, পুরনো উপদেশ মনে করিয়ে মোদিকে খোঁচা মনমোহনের ]

তরুণ মুখ্যমন্ত্রীর এই মন্তব্যে ঝড় ওঠে সমালোচনার। তবে পাশে দাঁড়িয়েছেন রাজ্যপাল তথাগত রায়। যিনি এককালে ছিলেন দাপুটে বিজেপি নেতা। সংঘ পরিবারের মতাদর্শ ছড়িয়ে দিতে যাঁর তুল্য নেতার দেখা মেলা ভার। তাঁর বক্তব্য, মুখ্যমন্ত্রীর কথার সারবত্তা আছে এবং তা অর্থবহ। কারণ কোনও তত্ত্ব যদি না থাকে তবে দিব্যদৃষ্টি বা পুষ্পক রথের মতো জিনিসের ধারণা থাকা সম্ভব নয়।

 

The post তত্ত্ব না থাকলে দিব্যদৃষ্টি সম্ভব নয়, বিপ্লবের পাশেই ত্রিপুরার রাজ্যপাল appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার