shono
Advertisement

ভারতে অনুপ্রবেশ! নেপাল সীমান্তে ধৃত দুই চিনা নাগরিক

আপাতত পুলিশ হেফাজতে ধৃত দুই চিনা নাগরিক।
Posted: 04:31 PM Jun 13, 2022Updated: 04:32 PM Jun 13, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিহারে ধরা পড়ল দুই সন্দেহভাজন চিনা নাগরিক (Chinese National)। ভারত-নেপাল সীমান্তবর্তী এলাকা থেকে ধরা পড়েছে ওই দু’জন। রবিবার বিকেলে সশস্ত্র সীমা বলের (SSB) হাতে ধরা পড়েছে দুই চিনা নাগরিক। ভারতে প্রবেশ করার জন্য আইনি কাগজপত্র ছিল না ওই দু’জনের কাছে, এমনটাই জানিয়েছেন এসএসবি কমান্ডার রাজন কুমার শ্রীবাস্তব।

Advertisement

জানা গিয়েছে, ধৃতদের নাম ইয়ুং হাই লাং এবং লো লাং। তাদের বয়স যথাক্রমে চৌত্রিশ বছর ও আঠাশ বছর। রবিবার রাত পৌনে আটটা নাগাদ ধরা হয় তাদের। জেরা করে জানা গিয়েছে, ২৪ মে নয়ডায় পৌঁছয় দুই ধৃত। সেখানে ১০ জুন পর্যন্ত এক চিনা নাগরিকের বাড়িতেই ছিল তারা। তারপর সেখান থেকে বিহারের সীতামাড়ি এলাকায় এসেছিল। সেই সময়েই ধরা পড়ে দু’ জন। ইতিমধ্যেই ওই দু’ জনের বিরুদ্ধে স্থানীয় থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। বেআইনি ভাবে ভারতে ঢোকা ও আর্থিক প্রতারণার অভিযোগ করা হয়েছে । স্বরাষ্ট্র দপ্তরকেও এই বিষয়ে সতর্ক করা হয়েছে বলে জানা গিয়েছে। 

[আরও পড়ুন: ভারতীয় অর্থনীতিতে ফের ধস, বাজার খুলতেই টাকার দামের সর্বকালীন পতন

ধৃতদের থেকে বেশ কিছু জিনিস উদ্ধার করেছে এসএসবি। জানা গিয়েছে, দু’টি পাসপোর্ট পাওয়া গিয়েছে তাদের কাছ থেকে। সেই সঙ্গে বেশ কয়েকটি মোবাইল, পাওয়ার ব্যাংক, এটিএম কার্ড পাওয়া গিয়েছে। বিমানের বোর্ডিং পাসও ছিল ধৃতদের কাছে। এছাড়াও টাকা পয়সা ও ওষুধ পাওয়া গিয়েছে। টানা জেরা করা হয় ওই দু’জনকে। স্থানীয় পুলিশের তরফে জানা গিয়েছে, ধৃত দু’জন গত ২৩ জুন কাঠমান্ডু পৌঁছেছিল। তার আগে থাইল্যান্ডে ছিল এই দু’জন। একমাসের নেপালি ভিসাও ছিল ওই দু’ জনের কাছে।

প্রসঙ্গত, ধৃতদের কাছ থেকে উদ্ধার হওয়া এটিএম কার্ডগুলি অসমের নাগরিকদের নামে রেজিস্ট্রি করা। আপাতত স্থানীয় পুলিশের হেফাজতে রয়েছে ধৃত দু’জন। সোমবার তাদের আদালতে তোলা হবে। এক পুলিশ আধিকারিক জানিয়েছেন, “সীমান্ত এলাকা থেকে চিনা অনুপ্রবেশের সংখ্যা বেড়েই চলেছে। এই বিষয়ে খুব সচেতন থাকতে হবে আমাদের।” ওই দু’জনের সঙ্গে আরও কোনও অনুপ্রবেশকারী এসেছিল কিনা, খতিয়ে দেখছে পুলিশ। 

[আরও পড়ুন:‘বুলডোজার দিয়ে বাড়ি ভাঙা বেআইনি’, যোগী সরকারের ভূমিকায় সরব প্রাক্তন বিচারপতি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement