shono
Advertisement

আবাস যোজনা থেকে রেলে বরাদ্দ, MSME-তে জোর! ১০ পয়েন্টে নির্মলার বাজেট

প্রত্যাশা কতটা পূরণ করতে পারলেন নির্মলা সীতারমণ?
Posted: 02:31 PM Feb 01, 2023Updated: 04:02 PM Feb 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দ্বিতীয় মোদি সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট ঘিরে প্রত্যাশা ছিল চরমে। আমজনতার আশা ছিল, আর্থিক ধাক্কা সামলে সাধারণের জন্য বড় কোনও ঘোষণা করতে পারেন অর্থমন্ত্রী। করছাড় থেকে শুরু করে সরাসরি সাধারণ মানুষকে সাহায্য, প্রত্যাশা অনেক ছিল। কী পূরণ হল? কী হল না? দেখে নিন নির্মলার বাজেটের ১০ বড় ঘোষণা।

Advertisement

১। আয়করে বিরাট ছাড়: ২০২৪ লোকসভা নির্বাচনের (2024 Lok Sabha Election) আগে শেষ পূর্ণাঙ্গ বাজেটে মাস্টারস্ট্রোক নির্মলা সীতারমণের। আয়কর ছাড়ের ঊর্ধ্বসীমা ৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৭ লক্ষ টাকা পর্যন্ত করা হল। আগে করছাড়ের সর্বোচ্চ পরিমাণ যেখানে ছিল ২ লক্ষ টাকা। সেটা এবার বাড়িয়ে করা হল ৩ লক্ষ টাকা। নতুন ট্যাক্স স্ল্যাবও ঘোষণা করেছেন অর্থমন্ত্রী।

২। রেল বাজেট: রেলের ক্ষেত্রে বাজেট (Rail Budget) বরাদ্দ বাড়িয়ে করা হয়েছে ২ লক্ষ ৪০ হাজার কোটি টাকা। যা এখনও পর্যন্ত সর্বকালের সর্বোচ্চ। ২০১৩-১৪ সালের বাজেটের তুলনায় এটি প্রায় ৯ গুণ। পরিবহণ খাতে বরাদ্দও খানিকটা বাড়িয়েছে কেন্দ্র। ৭৫ হাজার কোটি টাকা বরাদ্দ হয়েছে পরিবহণ খাতে। একই সঙ্গে দেশের ৫০টি বিমানবন্দরের আধুনিকীকরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

[আরও পড়ুন: বারবার জমা দিতে হবে না KYC! ব্যবসায়ীদের একমাত্র পরিচয়পত্র হচ্ছে প্যান কার্ড]

৩। আবাস বরাদ্দ: বিতর্কের মধ্যেই আবাস যোজনায় (Awas Yojona) বরাদ্দ বাড়ল ৬৬ শতাংশ। এবছর আবাস যোজনায় বরাদ্দের পরিমাণ গিয়ে দাঁড়াল ৬৯ হাজার কোটি টাকা।

৪। পরিকাঠামো খাত: আন্দাজ করাই হচ্ছিল কোভিডের (COVID-19) ধাক্কা কাটাতে এবারের বাজেটে পরিকাঠামো খাতে বরাদ্দ বাড়িয়ে করা হয়েছে ১০ লক্ষ কোটি টাকা। যা মোট জিডিপির ৩.৩ শতাংশ। অর্থমন্ত্রী আত্মনির্ভর স্বাস্থ্য প্রকল্প উপহার দিয়ে স্বাস্থ্য বাজেট ১৩৫ শতাংশ বাড়ানোর ঘোষণা করেছেন। ৯৪ হাজার থেকে বাড়িয়ে ২.৩৮ লক্ষ কোটি টাকা করা হয়েছে। আগামী ৬ বছরে স্বাস্থ্য খাতে প্রায় ৬১ হাজার কোটি টাকা খরচ করবে কেন্দ্রীয় সরকার। সেই সঙ্গে ১৫৭টি নতুন নার্সিং কলেজ তৈরি হবে দেশজুড়ে।

৫। প্যান আইন:  সরকারি ক্ষেত্রে প্যান কার্ডই হবে মূল পরিচয়পত্র। এর ফলে ব্যবসায়ীদের কাজে জটিলতা কমবে। এই মুহূর্তে ব্যবসায়ীদের প্রায় ২০ ধরনের আইডেন্টিটি কার্ড রয়েছে। যার কোনওটাতে জিএসটি নম্বর থাকে, কোনওটাতে ইপিএফও (EPFO) আইডি থাকে। এগুলির আর প্রয়োজন পড়বে না।

[আরও পড়ুন: স্বাস্থ্যখাতে বরাদ্দ বাড়ল ১৩৫ শতাংশ, ১৫৭টি নতুন নার্সিং কলেজ তৈরির ঘোষণা নির্মলার]

৬। পিএম বিকাশ: নামের নতুন একটি প্রকল্পের সূচনা করা হয়েছে। হস্তশিল্পী তথা কুটির শিল্পীদের জন্য এই প্রকল্পে আর্থিক সাহায্য বরাদ্দ করা হবে। MSME’র সঙ্গে এদের যুক্ত করা হবে। আধুনিক প্রশিক্ষণ, প্রযুক্তির ধারণা দেওয়া হবে শিল্পীদের। MSME সেক্টরের জন্য করেও ছাড় দেওয়া হয়েছে।

৭। পিএম প্রণাম: এটিও কৃষি ক্ষেত্রে বিকল্প চাষে উৎসাহ দিতে পিএম প্রণাম প্রকল্প ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। এর অধীনে রাসায়নিক সারের ব্যবহার কমানোর লক্ষ্যমাত্রা নিয়েছেন অর্থমন্ত্রী। এই প্রকল্পে ১ কোটি কৃষককে বিকল্প চাষের প্রশিক্ষণ দেওয়া হবে।

8। রাজ্যের ঋণ: রাজ্য সরকারগুলিকে সুদবিহীন ঋণ দেওয়ার প্রক্রিয়া আরও এক বছর বাড়ানো হল। রাজ্যগুলিকে ৫০ বছরের জন্য বিনা সুদে ঋণ দেবে কেন্দ্র। তবে সেই টাকা খরচ করা যাবে শুধু পরিকাঠামো ক্ষেত্রে।

৯। আদিবাসী উন্নয়ন: একলব্য মডেল আবাসিক স্কুলে আগামী তিন বছরে সাড়ে ৩ লক্ষ আদিবাসী ছাত্রছাত্রীর জন্য ৩৮,৮০০ শিক্ষক নিয়োগ করা হবে। তফসিলিদের উন্নয়নের জন্য আলাদা করে ১৫ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

১০| মহিলাদের জন্য ঘোষণা: মহিলাদের স্বনির্ভর করার লক্ষ্যে নতুন প্রকল্প ঘোষণা করেছে মোদি (Narendra Modi) সরকার। মহিলাদের জন্য নতুন সঞ্চয় স্কিম আনছে কেন্দ্র। যার নাম ‘মহিলা সম্মানপত্র’। এর অধীনে ২ বছরের জন্য টাকা জমা রাখা যাবে। সর্বোচ্চ জমা রাখা যাবে ২ লক্ষ টাকা। সুদের হার ৭.৫। এই প্রকল্পের মেয়াদ ২০২৫ সালের মার্চ পর্যন্ত।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement